মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২০, ০৮:০৭ অপরাহ্ন

ক্রিকেট স্রষ্টাদের প্রথম বিশ্বকাপ জয়

আলোকিত টেকনাফ
  • আপডেট সময় সোমবার, ১৫ জুলাই, ২০১৯
  • ১৭ বার পঠিত

স্পোর্টস ডেস্ক। 

ক্রিকেটের জনক ইংল্যান্ড। এর আগে তিনবার ফাইনাল খেলেছে তারা। কিন্তু কখনোই ক্রিকেটের সর্বোচ্চ আসরের শিরোপার স্বাদ পায়নি । দীর্ঘ ২৭ বছর অপেক্ষার পর আবারও ফাইনাল খেলার সুযোগ পায় ইংলিশরা। ঘরের মাঠে অনুষ্ঠিত সেই ফাইনালেই বাজিমাত করেছে ইংল্যান্ড। প্রথমবারের মতো জিতেছে বিশ্বকাপ ট্রফি।

লর্ডসে অনুষ্ঠিত দ্বাদশ বিশ্বকাপের ফাইনালটি ছিল নাটকীয়তা ভরা। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪১ রান করে নিউজিল্যান্ড। এতে স্বাগতিক ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ২৪২ রানে। জবাবে ব্যাট করতে নেমে একই ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ঠিক ২৪১ রানেই থামে ইংলিশদের ইনিংসও।

এতে খেলা গড়ায় সুপার ওভারে। সুপার ওভারে প্রথমে ব্যাট করতে নামে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নায়ক বেন স্টোকস ও জস বাটলার। কিউইদের পক্ষে করেন ট্রেন্ট বোল্ট। কিন্তু এই দুই ব্যাটসম্যানের তাণ্ডবে সুপার ওভারে ইংলিশদের সংগ্রহ ১৫ রান।

বিশ্বকাপ জিততে হলে নিউজিল্যান্ডের করতে হবে ১৬ রান। বল হাতে আসেন জোফরা আর্চার। ব্যাট করেন মার্টিন গাপটিল এবং জেমস নিশাম। প্রথম বোল ওয়াড পায় কিউইরা। এতে ৬ বলে ব্যাক ক্লাপসদের লক্ষ্য দাঁড়ায় ১৫। পরের ২ রান নেন নিশাম। তৃতীয় বলে ছক্কা মেরে জয়ের আভাস দেন তিনি।

এতে ৪ বলে নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ৮ রান। চতুর্থ ও পঞ্চম বলে দুই রান করেন নেন নিশাম। এতে ২ বলে কিউইদের প্রয়োজন হয়ে দাঁড়ায় ৩ রান। ষষ্ঠ বলে নিশাম সিঙ্গেল নিয়ে গাপটিলকে দিলে শেষ বলে ক ক্লাপসদের লক্ষ্য দাঁড়ায় ২ রান। কিন্তু দু’রান নিতে গেলেই আর্চারের রান আউটের শিকার হন নিশাম। এতে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতে ইংলিশরা।

আপনার মন্তব্য দিন

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2016-2019 | Alokitoteknaf.com
Theme Customized By Shah Mohammad Robel