সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০১:০৩ পূর্বাহ্ন

চিকিৎসায় নোবেল পেলেন তিনজন

আলোকিত টেকনাফ
  • আপডেট সময় সোমবার, ৭ অক্টোবর, ২০১৯
  • ৩২ বার পঠিত

নিউজ ডেস্কঃ-

শুরু হয়েছে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা। শুরুতেই চিকিৎসা ক্ষেত্রে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। তিনজন সম্মিলিতভাবে মর্যাদাপূর্ণ এ পুরস্কারটি পেয়েছেন। এরা হলেন- উইলিয়াম জি কেইলিন জুনিয়র, স্যার পিটার জে র‍্যাটক্লিফ এবং গ্রেগ এল স্যামেনজা।

নোবেল প্রাইজের টুইটার অ্যাকাউন্ট থেকে দেয়া এক পোস্টে জানানো হয়, শরীরের কোষগুলো অক্সিজেনের সহজলভ্যতার বিষয়টি কীভাবে গ্রহণ করে এবং খাপ খায় তা নিয়ে গবেষণার জন্যই তিনজনকে সম্মিলিতভাবে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

গত বছর প্রাণঘাতী ক্যান্সারের চিকিৎসায় বৈপ্লবিক এক থেরাপি আবিষ্কারের ফলে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পান মার্কিন ও জাপানি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী জেমস অ্যালিসন ও তাসুকু হনজু।

নোবেল কমিটির ঘোষণা অনুযায়ী, মঙ্গলবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, বুধবার (৯ অক্টোবর) বিকাল পৌনে চারটায় রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, যথাক্রমে পরদিন বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকাল পাঁচটায় দ্য রয়াল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং সর্বশেষ শুক্রবার (১১ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

 

আপনার মন্তব্য দিন

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2016-2019 | Alokitoteknaf.com
Theme Customized By Shah Mohammad Robel