বাড়িআলোকিত টেকনাফইয়াবা রোধে টেকনাফে এবার ৭০টি কমিটি

ইয়াবা রোধে টেকনাফে এবার ৭০টি কমিটি

নিউজ ডেস্কঃ- 

টেকনাফ সাংবাদিক ইউনিটির সভাপতি মাওলানা সাইফুল ইসলাম সাইফীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি নুরুল হুদা, শাহপরীরদ্বীপ ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি সোনা আলী, চ্যানেল টুয়েন্টি ফোরের জেলা প্রতিনিধি নুপা আলম, পৌর প্রেসক্লাব সভাপতি ও প্যানেল মেয়র আব্দুল্লাহ মনির প্রমুখ।

আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর অভিযানে সীমান্ত শহর টেকনাফে ইয়াবা পাচার রোধ করা যাচ্ছে না। বরং ক্রমাগত হারে ইয়াবা কেন্দ্রিক সামাজিক সমস্যা জটিল হয়ে উঠছে। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে টেকনাফে এবার ইয়াবার রোধে গঠন করা শুরু করেছে ৭০ টি কমিটির। মাদক প্রতিরোধ কমিটি নামের এ কমিটি প্রতি পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে গঠন করা হচ্ছে। পুলিশের অধীনে পরিচালিত এ কমিটি মূলত ওয়ার্ড ভিত্তিক মাদক ব্যবসায়ী, সেবনকারী, সহযোগীদের শনাক্ত করে আইনের আওতায় আনতে পুলিশকে সহযোগিতা করবেন।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) টেকনাফ পৌরসভা ও পৌরসভার ৯টি ওয়ার্ড কমিটি গঠনের মধ্য দিয়ে এর যাত্রা শুরু করেছে। শুক্রবার টেকনাফ সদর ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের কমিটি গঠন করা হবে।

পুলিশ জানিয়েছে, ধারাবাহিকভাবে টেকনাফের ৬টি ইউনিয়নের ৬টি, ইউনিয়নের ৫৪টি ওয়ার্ডে একটি করে কমিটি গঠন করা হবে। সবমিলিয়ে ৭০টি কমিটি গঠন করা হবে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) টেকনাফ পৌরসভা এবং তার ৯টি ওয়ার্ডের কমিটি গঠনকল্পে অনুষ্ঠিত হয়েছে মাদক-জঙ্গি, দুর্নীতি ও সন্ত্রাস বিরোধী এক সমাবেশ। এতে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার (উখিয়া সার্কেল) নিহাদ আদনান তাইয়ান ইয়াবা ব্যবসায়ীদের উদ্দেশ্য করে বলেছেন, মাদকসহ যে কোন অপরাধীকে ধরতে এবং পুলিশকে গতিশীল রাখতে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করলে ইয়াবা মাদকমুক্ত টেকনাফ উপহার দেওয়া সম্ভব। মাদক ও দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে অভিযান অব্যাহত রয়েছে। ইয়াবা ব্যবসায়ীদের দ্বিতীয় দফায় আত্মসমর্পণের সুযোগ দেওয়া হচ্ছে। শিগগিরই সেই

সুযোগ গ্রহণ করুন। নয়তো আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে পারবেন না। টেকনাফের বদনাম গুছানোর সময় এখন। তাই সকলে ঐক্যবদ্ধভাবে মাদক নির্মূলে ভূমিকা রাখুন। একটি সুন্দর ও সমৃদ্ধশালী সমাজ ও দেশ গঠনে এগিয়ে আসুন। মসজিদের

ইমামদের উদ্দেশ্যে বলেন জুমার নামাজের খুতবায় যারা ইয়াবা ব্যবসা করবে তারা যেন মসজিদে না আসে। সামাজিকভাবে ইয়াবা ব্যবসায়ীদের বয়কট করতে হবে।

বিকাল সাড়ে ৪টায় থানার সামনে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ বলেন, এই সুন্দর টেকনাফকে যারা বদনাম করেছে তাদের উপর আল্লাহর গজব পড়ুক। আমরা সবাই মিলে চেষ্টা করলে টেকনাফ থেকে ইয়াবা নির্মূল করা সম্ভব হবে। আমার একার পক্ষে সম্ভব নয় আমরা আপনারা মিলে পাড়ায় পাড়ায় ওয়ার্ডে ওয়ার্ডে ও ইউনিয়নে মাদক প্রতিরোধ কমিটি গঠন করে ইয়াবা ব্যবসায়ীরা ইয়াবা ছেড়ে সুন্দর পথে চলে আসুক, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি যারা ১০২ ইয়াবা কারবারী আত্মসমর্পণ করেছে তাদের ব্যাপারে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। ইয়াবা ব্যবসা ছেড়ে আপনারা  ভাল হয়ে যান। আলোর পথে আসুন, আইনের কাছে আত্মসমর্পণ করুন।

টেকনাফ সাংবাদিক ইউনিটির সভাপতি মাওলানা সাইফুল ইসলাম সাইফীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি নুরুল হুদা, শাহপরীরদ্বীপ ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি সোনা আলী, চ্যানেল টুয়েন্টি ফোরের জেলা প্রতিনিধি নুপা আলম, পৌর প্রেসক্লাব সভাপতি ও প্যানেল মেয়র আব্দুল্লাহ মনির প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন টেকনাফ মডেল থানার পরিদর্শক (তদন্ত) এবিএমএম দোহা,কাউন্সিলর এহেতাশামুল হক বাহদুর, থানার পুলিশ কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন এলাকা থেকে মাদক প্রতিরোধ কমিটির সভাপতি, সম্পাদক ও সদস্যবৃন্দ।

এ সভার মধ্য দিয়ে টেকনাফ পৌরসভার ১০ টি কমিটি গঠন করা হল।  পর্যায়ক্রমে ৭০টি কমিটি গঠন করা হবে নিশ্চিত করে টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ জানান, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশে এসব কমিটি গঠন করা হচ্ছে। মূলত ওয়ার্ড পর্যায়ে গঠিত কমিটির সদস্যরা সমাজের তৃণমূলে ইয়াবা বিক্রেতা,

সেবনকারী, সহযোগীদের শনাক্ত করে পুলিশকে তথ্য দেবে। পুলিশ সমাজের সর্বস্তরের মানুষকে সাথে নিয়ে মাদক বিরোধী অভিযান পরিচালনা করবে।

ওসি প্রদীপ বলেন, ইতিমধ্যে পুলিশকে সমাজের বিভিন্ন মানুষ বিচ্ছিন্নভাবে সহযোগিতা করে আসছে। এবার কমিটি গঠনের মধ্যে দিয়ে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে উঠবে। এতে করে ইয়াবার কারণে সৃষ্ট সামাজিক, পারিবারিক সমস্যা সমাধানের পথ উন্মুক্ত হবে।

ওসি জানান, টেকনাফে ইয়াবা ব্যবসার পাশাপাশি সেবনের মাত্রও বেড়েছে। প্রতিদিন কেউ পিতা, কেউ মা, কেউ স্ত্রী, কেউ সন্তান থানায় এসে এসব সমস্যার ব্যাপারে অভিযোগ দিচ্ছে। বিশেষ করে পিতা-মাতাকে মাদকাসক্ত ছেলের নির্যাতন, চুরি সহ নানা অপরাধও বেড়েছে। এ পরিস্থিতির উন্নয়নে সামাজিক প্রতিরোধের কাজও করবে এসব কমিটি।

মাদক প্রতিরোধ কমিটিকে স্বাগত জানিয়েছে টেকনাফের সর্বস্তরের মানুষ।

টেকনাফ পৌরসভার নারী কাউন্সিলর কহিনুর আকতার জানান, টেকনাফের এক বড় সমস্যা ইয়াবা। ওয়ার্ড পর্যায়ের লোকজন ইয়াবা কারবারিদের ভাল করেই চিনেন এবং জানেন। এসব তথ্য জনপ্রতিনিধি মিলে প্রশাসনকে অবহিত করলে আর প্রশাসন যথাযথ ব্যবস্থা গ্রহণ করলে টেকনাফ সত্যিকার অর্থে মাদক মুক্ত করা সম্ভব হবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments