বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারে জমে উঠছে কুরবানির পশুর হাট

কক্সবাজারে জমে উঠছে কুরবানির পশুর হাট

|| শাহ্‌ মুহাম্মদ রুবেল, কক্সবাজার ||

এক দিন পর কুরবানির ঈদ। জেলার বিভিন্ন স্থান থেকে বিক্রেতারা একটু বেশি লাভের আশায় কক্সবাজারের রুমালিয়ারছড়া হাটে গরু নিয়ে এসেছেন। পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে জেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, কক্সবাজারে এবার মোট ৫২টি স্থানে পশুর হাট বসেছে। হাটের প্রবেশ পথে ইউনিয়ন ব্যাংকের পক্ষ থেকে বসানো হয়েছে জাল নোট শনাক্তের বুথ ।

সরেজমিনে দেখা যায়, হাটে ওঠেছে গরু, মহিষ ও খাসি। গরুর ৫০ হাজার থেকে শুরু করে ৫ লাখ টাকায় বিক্রি হচ্ছে। খাসি বিক্রি হচ্ছে ১০ হাজার থেকে ৩০ হাজার টাকায়।

ক্রেতারা জানান, ভারতীয় এবং মিয়ানমারের গরুর তুলনায় দেশি গরুর চাহিদা বেশি। আব্দুস সাত্তার নামে এক ক্রেতা দৈনিক অধিকারকে জানান, মিয়ানমার থেকে শাহপরীর দ্বীপ করিডোর হয়ে প্রচুর পরিমাণে কুরবানির পশু আমদানি হওয়ায় এবারে পশুর দাম গতবারের চেয়ে তুলনামুলকভাবে অনেক কম।

কক্সবাজার প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মোহাম্মদ ওয়াহিদুল আলম জানান, কক্সবাজারের জেলার জন্য চলতি বছর কোরবানির পশুর চাহিদা ১ লাখ ৫ হাজার। স্থানীয় পর্যায়ে ১ লাখ ৮ হাজার পশু মজুদ আছে। হয়তো আরোও বেশি হতে পারে। তবে এবারে, কুরবানির জন্য পশুর সঙ্কট হবে না।

তিনি বলেন, কক্সবাজারে চলতি বছর ৫২টি পশুর বাজার বসেছে। পশুর রোগ বালাই দেখতে ১৬টি মেডিকেল টিম মাঠ পর্যায়ে কাজ করছে।

উল্লেখ, কুরবানির পশুরহাটগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-কক্সবাজার খরুলিয়া বাজার, ঈদগাঁহ বাজার, মরিচ্যা বাজার, রামু বাজার, কলঘর বাজার, টেকনাফ, উখিয়া বাজার, গর্জনিয়া বাজার এবং চকরিয়ার গরু বাজারসহ ছোট বড় অন্তত ৫২টি পশুর হাট রয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments