বাড়িআলোকিত টেকনাফজেএসসি-পিইসি পরীক্ষার ফল আজ

জেএসসি-পিইসি পরীক্ষার ফল আজ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

চেয়ারম্যান বলেন, ‘৩১ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেওয়া হবে। পরে দুপুরে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফল প্রকাশ করবেন।’

চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হয় ২ নভেম্বর। পরীক্ষার্থী ছিল ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ এবং ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন।

১৭ নভেম্বর শুরু হয় পিইসি ও ইইসি পরীক্ষা। এতে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ ও ইবতেদায়িতে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

যেভাবে জানা যাবে জেএসসি-জেডিসির ফল

যে কোনো মোবাইল অপারেটরের মেসেজ অপশনে গিয়ে পরীক্ষার নাম জেএসসি অথবা জেডিসি লিখে স্পেস দিতে হবে। সংশ্লিষ্ট বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিতে হবে। এরপর রোল নম্বর লিখে আবারও স্পেস দিয়ে পরীক্ষার বছর অর্থাৎ ২০১৯ লিখে পাঠিয়ে দিতে হবে।

অনলাইনে ফল জানতে ওয়েবসাইটে প্রবেশ করে এক্সামিনেশন এর সামনে জেএসসি-জেডিসি সিলেক্ট করতে হবে। এরপর ২০১৯ সিলেক্ট করতে হবে। তারপর শিক্ষা বোর্ড সিলেক্ট করে শূন্যস্থানে রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। এরপর দুটি সংখ্যা যোগ করতে বলা হবে। যোগফল লিখে নিচের ডানে সাবমিট বাটন প্রেস করতে হবে। সাবমিট বাটন প্রেস করার পরই রেজাল্ট ভেসে উঠবে এবং পেইজটি প্রিন্ট করা যাবে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments