বাড়িআলোকিত টেকনাফটঙ্গীতে তাবলিগ জামাতের মুসল্লিদের সংঘর্ষে নিহত ১, আহত ২ শতাধিক

টঙ্গীতে তাবলিগ জামাতের মুসল্লিদের সংঘর্ষে নিহত ১, আহত ২ শতাধিক

রায়হানুল ইসলাম আকন্দ, গাজীপুর ||

টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে তাবলিগ জামাতের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় একজন নিহত ও উভয়পক্ষের কমপক্ষে দুইশ’ জন আহত হয়েছেন। শনিবার (১ ডিসেম্বর) ভোর থেকে দুপুর পর্যন্ত মওলানা সাদ ও মাওলানা জুবায়েয়ের অনুসারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় ইজতেমা মাঠে থাকা প্রাইভেটকার ও মোটরসাইকেল ভাঙচুর করা হয়।

টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহত ইসমাইল হোসেন (৭০) মুন্সিগঞ্জ জেলার মিলিয়াপাড়া গ্রামের খলিল মণ্ডলের ছেলে । তিনি মাওলানা সাদ গ্রুপের অনুসারী।

ওসি আরও জানান, বিকাল ৩টার দিকে ইজতেমার মাঠ থেকে সবাইকে সরিয়ে দেওয়া হয়েছে। সেখানে র‌্যাবের হেলিকপ্টার টহল অব্যাহত রয়েছে।

এ ব্যাপারে টঙ্গী আহসান উল্লাহ মাস্টার স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক মনিরা বেগম বলেন, ‘বিকাল পর্যন্ত প্রায় দেড়শ’ মুসল্লিকে চিকিৎসা দেওয়া হয়েছে। এছাড়াও এখনও নতুন আসা আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে। এর মধ্যে গুরুতর আহত ২৫ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ, কুর্মিটোলা হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।’

এখন পর্যন্ত গুরুতর আহতরা হলেন- আব্দুর রাজ্জাক(৩০), আবু তালেব (৩৫), নূর হোসেন (১৫), মাওলানা মাসুদুর রহমান (৩৫), ইমরান (৩৫), সফিকুল ইসলাম (৩০), মো. শামীম মাতব্বর (৪৯), মো. শেখ আব্দুর রব (৮৪), রাসেদ (৩০), মো. জালাল খান(৫০), রুস্তম আলী (৪০), সোলায়মান আকন্দ (৫৫) প্রমুখ।

প্রত্যক্ষদর্শীরা জানান, মাওলানা সাদ এর অনুসারী তাবলিগ জামাতের মুসল্লিরা শনিবার ফজরের নামাজের পর থেকে ইজতেমা মাঠে প্রবেশের চেষ্টা করেন। এসময় ভেতরে থাকা মাওলানা জুবায়ের এর অনুসারী তাবলিগ জামাতের মুসল্লি ও মাদ্রাসার ছাত্ররা তাদের ভেতের প্রবেশে বাধা দেয়। এতে সাদ অনুসারীরা টঙ্গী-কামারপাড়া সড়কে অবস্থান নিয়ে তাসবিহ তাহলিম ও বয়ান করছিলেন। এসময় পুলিশ সদস্যরা ভেতরে ঢুকে জুবায়ের অনুসারীদের সঙ্গে কথা বলতে থাকেন।

বেলা ১১টার দিকে ইজতেমা মাঠের টয়লেটের ছাদ থেকে জুবায়ের অনুসারী ছাত্ররা বাইরে অবস্থান নেওয়া সাদ অনুসারীদের ওপর ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে। এতে সাদ অনুসারীরা তাদের ওপর নিক্ষেপ করা ইট পাটকেল দিয়ে পাল্টা জুবায়ের অনুসারীদের ওপর হামলা করে। এক পর্যায়ে সাদ অনুসারীরা ইজতেমা মাঠে প্রবেশ করলে দু’পক্ষের মধ্যে মুখোমুখি সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষে মুসল্লি ও মাদ্রাসা ছাত্ররা আহত হয়। বিকেল ৩টার দিকে গাজীপুর মেট্রাপলিটন পুলিশ ও র‌্যাব সদস্যরা ইজতেমা মাঠে অবস্থান করা সাদ অনুসারীদের মাঠ থেকে সরিয়ে দেন।

ঢাকা মোহাম্মদপুরের বসিলা হাফেজি মাদ্রাসার শিক্ষার্থী নূর হোসেন (১৫) জানায়, সে গত বুধবার ইজতেমা মাঠে আসে মাঠ তৈরির কাজ করতে। তার সঙ্গে আরও সহপাঠীরাও ইজতেমা মাঠে জড়ো হয়।

একই মাদ্রাসার মো. সিয়াম ও ওমর ফারুক জানায়, তারা আগে কোনোদিন তাবলিগ জামাতে অংশ নেননি। বুধবার ইজতেমা মাঠে এসে এরকম পরিস্থিতির মুখোমুখি হন।

এ ব্যাপারে টঙ্গী কামারপাড়া রোডের চা বিক্রেতা সোহাগ ও রাকিব জানান, জোবায়েরপন্থী মুসল্লিরা বুধবার রাত থেকে ইজতেমা ময়দানের ভেতরে অবস্থান নেয়। তারা শুক্রবার সকালে ইজতেমা ময়দানে প্রবেশের সব গেট বন্ধ করে দেয়। বাহিরের সাধারণ মুসুল্লিদেরও তারা ইজতেমা মাঠে জুম্মার নামাজ আদায় করতে দেয়নি।

তারা আরও জানান, শনিবার ফজরের নামাজের আগে থেকে মাওলানা সাদপন্থী মুসুল্লিরা ইজতেমা মাঠের চার দিকে টঙ্গী বাটা গেট ও কামাড়পাড়া রোডে তজবিহ ও কিতাব হাতে অবস্থান নেয়। পরে সকাল সাড়ে ১০টা থেকে ইজতেমা মাঠের ভেতর থেকে সাদপন্থী মুসল্লিদের উদ্দেশ্যে ইটপাটকেল নিক্ষেপ করে। পরে ওই ইটপাটকেলগুলো সাদপন্থী মুসুল্লীরা জোবায়েরপন্থী মুসল্লিদের ওপর নিক্ষেপ করে। এতে উভয় পক্ষের প্রায় শতাধিক মুসল্লি মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে আহত হয়।

মাওলানা সাদ এর অনুসারী ও ঢাকার শান্তিনগরের মাওলানা রুহুল আমীন বলেন, ‘সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন জেলার মাননীয় জেলা প্রশাসকগণ দুই পক্ষকে জেলায় এবং ইজতেমা মাঠে ভিন্ন ভিন্ন তারিখে দুই ভাগে জামাত আয়োজনের সিদ্ধান্ত দিয়েছেন। দেশের সব জেলায় এমনকি কাকরাইল মসজিদেও দুইভাগে কার্যক্রম চলছে। অথচ তারা সরকারের সিদ্ধান্ত না মেনে বিভিন্ন মাদ্রাসার ছাত্রদের বিশ্ব ইজতেমা মাঠে এনে সরকারি নির্দেশ অমান্য করছে। তারা সাদ অনুসারীদের ইজতেমা মাঠে প্রবেশ করতে বাধা ও মাঠ থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেছে।’

রুহুল আমীন আরও বলেন, ‘প্রতি বছরের মতো এবারও সাদ অনুসারীরা বিশ্ব ইজতেমা শুরুর নির্ধারিত সময়ের আগে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে জোড় ইজতেমা অনুষ্ঠানের ঘোষণা দেন। সে অনুযায়ী ৩০ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত ৫ দিনব্যাপী জোড় ইজতেমা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু ৩০ নভেম্বর জোড় ইজতেমায় যোগ দিতে আসা কয়েক হাজার মুসল্লি ইজতেমা ময়দানে ঢুকতে গেলে দেওবন্দ কওমিপন্থী মাওলানা জুবায়েরের অনুসারী বিভিন্ন মাদ্রাসার ছাত্ররা বাধা দেন। গত কয়েকদিন ধরে কওমি মাদ্রাসা থেকে বিপুল সংখ্যক ছাত্র বিচ্ছিন্নভাবে ইজতেমা ময়দানে অবস্থান নেয়। তারা সাদপন্থীদের কৌশলে মাঠ থেকে সরানোর চেষ্টা করে ব্যর্থ হয়।’

অপরদিকে, প্রতিপক্ষের দেওবন্দ (জোবায়ের) কওমিপন্থী তাবলিগ মুরুব্বী মাওলানা শরীফুল ইসলাম জানান, ৭ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর তারা জোড় ইজতেমা অনুষ্ঠিত হওয়ার ঘোষণা দেন। এ ঘোষণা শুনে সাদপন্থীরা ৩০ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত ৫ দিনব্যাপী জোড় ইজতেমা অনুষ্ঠানের ঘোষণা দেন। এ নিয়ে উভয় পক্ষ মুখোমুখি অবস্থান নিলে নিজ নিজ পক্ষের প্রতিনিধিদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ডেকে নিয়ে নির্বাচনের আগে জোড় ইজতেমা স্থগিত রাখার অনুরোধ জানানো হয়। সেখানে উভয় পক্ষই ওই সিদ্ধান্ত মেনে নেয়। তারপরও সাদ অনুসারী কয়েক হাজার তাবলিগ মুসল্লি শনিবার ভোরে জোড় ইজতেমা করার জন্য ময়দানে ঢোকার চেষ্টা করেন।

এ প্রসঙ্গে গাজীপুর মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের দক্ষিণ জোনের সিনিয়র সহকারী কমিশনার থোয়াই অংপ্রু মারমা বলেন, ইজতেমা ময়দানের বাইরে কয়েক হাজার মুসল্লি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেওয়ায় যানবাহন চলাচল বিঘ্নিত হয়েছে। দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত মহাসড়ক অবরোধ থাকে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments