বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় যুক্তরাষ্ট্র: মিলার

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় যুক্তরাষ্ট্র: মিলার

উখিয়া(কক্সবাজার) প্রতিনিধি |

কক্সবাজারের উখিয়ায় স্কুল ও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন নব নিয়ুক্ত মার্কিন রাষ্ট্রদূত অার্ল রবার্ট মিলার।

আজ মঙ্গলবার(৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১২টার দিকে উখিয়ার রাজাপালং ইউনিয়নের দরগাহ বিল সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন সাইক্লোন সেন্টার পরিদর্শন করেন।

এসময় বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্কুল শিক্ষকদের সাথে অালাপ করেন। এরপর সড়ক পথে নাইক্ষ্যছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রুর জিরো পয়েন্টের কোনার পাড়ায় অাশ্রয় নেয়া রোহিঙ্গাদের খোজঁ খবর নেন।

পরে বিকেলে কুতুপালং শরনার্থী ক্যাম্প ও বালুখালী -১৮ ক্যাম্প গিয়ে বেশ কয়েক জন রোহিঙ্গার সাথে কথা বলেন।

এসময় নানান বিষয় জানতে চাইলে রোহিঙ্গারা বলেন, তাদের নাগরিকত্ব দিলে মিয়ানমারের ফিরে যাব। সহায় -সম্পদ ফেরত দিতে হবে।

এসময় তিনি নির্যাতিত রোহিঙ্গা, ক্যাম্পে দ্বায়িত্বরত সরকারি ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের বসত ভিটায় ফিরে যাওয়ার জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে। তাদের অধিকার ফিরিয়ে দিতে হবে। রোহিঙ্গাদের নিরাপদ এবং স্বেচ্ছায় প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির জন্য যুক্তরাষ্ট সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে কাজ করে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘বিপুল পরিমাণ রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশের যে ক্ষতি হয়েছে, তা অপূরণীয়। কিভাবে এ ক্ষতি পুষিয়ে নেয়া যায় এবং পূর্বের পরিবেশে ফিরিয়ে আনা যায় এ ব্যাপারে যুক্তরাষ্ট সরকার সহায়তা করবে।’

তিনি আরো বলেন, শুধুমাত্র রোহিঙ্গাদের জন্য নয়, কক্সবাজারের জনগণের জন্যও যুক্তরাষ্ট সরকার সহায়তা অব্যাহত রাখবে বলেও জানান তিনি।

গত ১৮ই নভেম্বর থেকে বাংলাদেশে আছেন রবার্ট মিলার। ক্রিডেনশিয়াল বা পরিচয়পত্র পেশের আগ পর্যন্ত তিনি ‘ফাংশনাল’ কোনো কাজে যুক্ত ছিলেন না। অনানুষ্ঠানিক বা ব্যক্তিগতভাবে তিনি ঢাকার বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা ঘুরে দেখেছেন।

কূটনৈতিক জোনে অনেকের সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং দেখা-সাক্ষাৎও হয়েছে তার। পরিচয়পত্র পেশের পর কক্সবাজার সফরই হতে যাচ্ছে তার প্রথম পাবলিক ফাংশন।

সেখানে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও স্থানীয় প্রশাসন, আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধি এবং সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় হবে।নতুন রাষ্টদূত রবার্ট মিলার বিকাল সাড়ে পাঁচটার দিকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments