বাড়িআলোকিত টেকনাফসেনাবাহিনী রোপিত ঝাউবন উজাড় করে দিচ্ছে দুর্বৃত্তরা

সেনাবাহিনী রোপিত ঝাউবন উজাড় করে দিচ্ছে দুর্বৃত্তরা

শাহ্‌ মুহাম্মদ রুবেল।

টেকনাফের বাহারছড়া উত্তর শিলখালী মেরিনড্রাইভ সংলগ্ন সেনাবাহিনীর রোপন করা ঝাউবন রাতের আঁধারে কেটে উজাড় করে দিচ্ছে দুর্বৃত্তরা। ফলে এলাকার পরিবেশ বির্পযয়সহ সমুদ্র তীরে ব্যাপক বালু ক্ষয় হচ্ছে। সেই সঙ্গে প্রাকৃতিক দুর্যোগ জলোচ্ছ্বাস কিংবা বন্যায় সমুদ্র তীর ঘেষা এলাকা হুমকির মুখে পড়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ সেনাবাহিনী শিলখালী মেরিনড্রাইভের পশ্চিম পাশে প্রায় দুই একর সরকারি খাসজমিতে গত বছর ঝাউগাছের চারা রোপণ করে। চারা ঝাউগাছগুলো মাত্র বাড়তে শুরু করেছে। এরই মধ্যে দৃষ্টিনন্দন হয়ে ওঠা সবুজ চারা ঝাউবাগানটি এলাকার কিছু মাদকসেবী ও কাঠ চোররা মিলে রাতের আঁধারে উজাড় করছে।

দুয়েক বছর আগে একই এলাকায় শিলখালী সমুদ্রের তীরে বনবিভাগের রোপন করা প্রায় তিন হাজার বড় ঝাউ গাছের বাগান কেটে উজাড় করে দেয় দুষ্কৃতিকারীরা। যেখানে তিন হাজার ঝাউগাছ ছিল সেখানে মাত্র আটটি ঝাউগাছ রয়েছে। ঠিক একই কায়দায় ছোট ঝাউবাগান উজাড় করে দিচ্ছে দুর্বৃত্তরা। ফলে এলাকার পরিবেশ বির্পযয়সহ সমুদ্র তীরের বালু ক্ষয় হচ্ছে। এতে প্রাকৃতিক দুর্যোগ জলোচ্ছ্বাস কিংবা বন্যায় সমুদ্র তীর ঘেষা এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই ব্যাপারে বাহারছড়া ইউপি চেয়ারম্যান মৌলভী আজিজ উদ্দীন বলেন, যারা সরকারি বন ও পরিবেশ ধ্বংস করে যাচ্ছে তাদের খোঁজ নেওয়া হবে। ধরা খেলে বন আইনে মামলা করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

উপকূলীয় শিলখালী ক্যাম্পের রেঞ্জ কর্মকর্তা মাহফুজ আলম বলেন, সমুদ্র তীরের ঝাউগাছ হোক কিংবা পাহাড়ের গাছ যে বা যারাই কাটুক তাদের বিরুদ্ধে বন কর্মকর্তারা পরিবেশ ও বন আইনে ব্যবস্থা নেবে। তবে মেরিনড্রাইভ সংলগ্ন চারা ঝাউবাগানটি সেনাবাহিনী এখনো উপকূলীয় রেঞ্জের অফিসে বুঝিয়ে দেয়নি। তারপরও আমরা যেহেতু ঝাউবনের দেখা-শোনা করি, তাই নৈতিক দায়িত্ব থেকে সেনাবাহিনী রোপিত বাগান ধ্বংসকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments