বাড়িআলোকিত টেকনাফস্থানান্তরে প্রস্তুত ভাসানচর গররাজি রোহিঙ্গারা

স্থানান্তরে প্রস্তুত ভাসানচর
গররাজি রোহিঙ্গারা

|| রহমান মুফিজ ||

কক্সবাজারের উখিয়া-টেকনাফের ঝুঁকিপূর্ণ ক্যাম্প থেকে সরিয়ে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পরিবেশে রোহিঙ্গাদের পুনর্বাসনের লক্ষ্যে নোয়াখালীর ভাসানচরে বসতিসহ অন্যান্য অবকাঠামো নির্মাণের কাজ প্রায় শেষ। হাসপাতাল, মসজিদ-মাদ্রাসা, স্কুল, বাজার, সাইক্লোন শেল্টারসহ নানা সুবিধাদী নিয়ে এখন বসবাসের জন্য অনেকটাই প্রস্তুত রোহিঙ্গা আবাসনগুলো। কিন্তু সেখানে থাকতে গররাজি প্রকাশ করছে রোহিঙ্গারা। রোহিঙ্গাদের এমন গররাজি দেখে ভাসানচরের বসতির বাস্তব অবস্থা জানা এবং রোহিঙ্গা স্থানান্তরের আগে এ সংক্রান্ত মূল্যায়ন তৈরির কাজ শুরু করেছে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। সেই সঙ্গে স্থানান্তরের ব্যাপারে রোহিঙ্গাদের রাজি করাতে সংশ্লিষ্ট সরকারি মন্ত্রণালয় ও সংস্থাগুলোকেও রীতিমতো বেগ পেতে হচ্ছে।

হত্যা, ধর্ষণ ও নিধনযজ্ঞের শিকার হয়ে ২০১৭ সালের আগস্ট থেকে বাংলাদেশে আশ্রয় নেয় মিয়ানমারের বাস্তুচ্যুত লাখ লাখ রোহিঙ্গা। বলা হচ্ছে নতুন করে আসা রোহিঙ্গার সংখ্যা প্রায় ৯ লাখ। আগে থেকে আশ্রিত রোহিঙ্গাসহ সরকারি হিসাবে রোহিঙ্গার সংখ্যা ১১ লাখ ১৮ হাজার। এসব রোহিঙ্গা কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩২টি ক্যাম্পে বসবাস করছে। প্রচণ্ড স্বাস্থ্যঝুঁকি নিয়ে অনিরাপদ ও অরক্ষিত অবস্থায় বসবাস করছে তারা। ক্যাম্পের চাপ কমাতে এবং প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত অস্থায়ীভাবে পুনর্বাসনের লক্ষ্যে ভাসানচরে তাদের জন্য গড়ে তোলা হয়েছে বিস্তীর্ণ আবাসন। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবসান কমিশনারের কার্যালয় সূত্র বলছে, প্রথম পর্যায়ে নির্মিত এ আবাসন প্রকল্পে ১ লাখ রোহিঙ্গা থাকতে পারবে। গত বছর একনেকে ২ হাজার ৩১২ কোটি টাকার এ প্রকল্প অনুমোদনের পর অস্থায়ী আবাসন গড়ে তুলতে শুরু করে বাংলাদেশ নৌ-বাহিনী। ১৩ হাজার একরের দ্বীপ ভাসানচরের প্রায় ৩ হাজার একর জমির চারদিকে বিশাল আকারের বাঁধ নির্মাণ করে গড়ে তোলা হয় আবাসনগুলো। মসজিদ, স্বাস্থ্যকেন্দ্র, বাজার, দোকানপাট, নলকূপ স্থাপন, পুকুর খনন, উন্নত স্যানিটেশন ব্যবস্থার পাশাপাশি ঝড় ও জলোচ্ছ্বাসের হাত থেকে রক্ষা পেতে ভাসানচরে তৈরি করা হয়েছে ১২০টি সাইক্লোন শেল্টার হোম। প্রকল্পের কাজ শেষ করে চলতি এপ্রিল মাসেই ভাসানচরের আবাসনে রোহিঙ্গা স্থানান্তরের লক্ষ্য ছিল সরকারের। সে অনুযায়ী পদক্ষেপও নেওয়া শুরু হয়েছে। কিন্তু বাদসাধছে রোহিঙ্গারা। তারা মিয়ানমার সীমান্তবর্তী উখিয়া-টেকনাফের ক্যাম্পগুলো ছেড়ে অন্য কোথাও যেতে রাজি নয়। যদিও এসব ক্যাম্পের চেয়েও অধিকতর সুযোগ-সুবিধা রেখেই তৈরি করা হয়েছে ভাসানচরের বসতিগুলো।

স্বরাষ্ট্র ও ত্রাণ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, রোহিঙ্গাদের নিরাপত্তার জন্য ভাসানচরে পুলিশ ক্যাম্প, নৌবাহিনীর একটি দপ্তর, নিরাপত্তাকর্মীদের জন্য আবাসন ভবন এবং রোহিঙ্গা পরিবারগুলোর জন্য ১ হাজার ৪৪০টি ব্যারাক হাউস তৈরি করা হয়েছে। শেষ পর্যায়ে সহজ যোগযোগের জন্য রাস্তাঘাট নির্মাণের কাজ চলছে। শুধু বসবাস নয়, ভাসানচরে রোহিঙ্গারা যেন আয়ের পথ সৃষ্টি করতে পারে সেজন্য ছোট দোকান, পশু, হাঁস-মুরগি পালন, অভ্যন্তরীণ জলাশয়ে মাছচাষ, কুটিরশিল্পসহ নানা আত্মকর্মসংস্থানের ব্যবস্থাও করা হয়েছে।

ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরে শতভাগ মত দিয়েছে জাতিসংঘ। তবে রোহিঙ্গাদের গররাজির প্রেক্ষিতে জাতিসংঘ বাংলাদেশকে পরামর্শ দিয়েছে, রোহিঙ্গাদের স্থানান্তরের আগে পর্যবেক্ষণ ও মূল্যায়নে পাওয়া তথ্য দিয়ে শরণার্থী রোহিঙ্গা, সংশ্লিষ্ট সাহায্য সংস্থা ও স্থানীয় জনগণের সঙ্গে আলোচনা করতে হবে- যাতে সার্বিক বাস্তবতা বুঝে রোঙ্গিাদের স্থানান্তরের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া যায়।

জাতিসংঘের পক্ষ থেকে বলা হচ্ছে, ভাসানচরে স্থানান্তরের আগে কারিগরি মূল্যায়ন শেষে রোহিঙ্গাদের মতামতকে গুরুত্ব দিতে হবে। জাতিসংঘ বাংলাদেশের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো জানিয়েছেন, ভাসানচরে শরণার্থীদের স্থানান্তরের পূর্বে এর সম্ভাব্যতা ও আকাঙ্ক্ষা যাচাই করতে জাতিসংঘ এবং অন্যান্য জাতীয় ও আন্তর্জাতিক মানবিক সংস্থাকে দিয়ে স্বাধীন কারিগরি এবং সুরক্ষা মূল্যায়ন করা উচিত। এতে প্রাকৃতিক দুর্যোগসহ সেখানকার নিরাপত্তা, বাসযোগ্যতা এবং এক লাখ শরণার্থী পরিবহন এবং সেখানে বসবাসের কী প্রভাব হবে সে বিষয়টিও বিবেচনায় রাখতে হবে।

বিভিন্ন ক্যাম্পের রোহিঙ্গারা অবশ্য ভাসানচরকে ভাবছেন ঠেঙ্গারচর। তারা বলছেন চরটি বাংলাদেশের মূল ভূখণ্ড থেকে অনেক দূরে সমুদ্রের মাঝখানে। যেখানে লঞ্চে করে যেতেই সময় লাগে তিন ঘণ্টার বেশি। সেখানে ঝড়-জলোচ্ছ্বাসের ভয় আছে। তাই তারা জীবনের ঝুঁকি নিয়ে সেখানে থাকতে চান না।

কেউ কেউ বলছেন, তাদের দেশ মিয়ানমার। সেখান থেকে বিতাড়িত হয়ে তারা মিয়ানমারের সীমান্তবর্তী টেকনাফ-উখিয়ার বিভিন্ন এলাকায় অবস্থান করছেন। এখানে থাকার কারণে মিয়ানমারে থেকে যাওয়া অনেক আত্মীয় স্বজনের সঙ্গে সহজে যোগাযোগ রক্ষা করা যায়। এছাড়া ক্যাম্প থেকেই তারা তাদের দেশটা দেখতে পায়। যখন ফিরতে হবে, তখন তাদের ঝক্কি কম হবে। তাই এখানেই তারা ভালো আছেন। কুতুপালং ক্যাম্পের বাসিন্দা সালমা বলেন, ‘বার্মা থেকে আসার পর এইখানে আমাদের ভালো লাগে। এখানে আমরা সয়ে গেছি। ঠেঙ্গারচরে আমরা যাব না।’

রোহিঙ্গা নেতারাও বলছেন, ভাসানচর বা ঠেঙ্গার চরে তারা যাবেন না। থাকলে এখানেই (উখিয়া-টেকনাফ) থাকবেন নইলে নিজ দেশে চলে যাবেন। অবশ্য অনেক রোহিঙ্গা নেতা বলছেন, ভালো জায়াগায় নিয়ে গেলে অবশ্যই যাবেন তবে ঠেঙ্গারচর বা ভাসানচরে তারা যেতে রাজি নন। কুতুপালং ক্যাম্পের মাঝি রফিকের ভাষ্য, ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের ব্যাপারে প্রশাসনের লোকজনের সঙ্গে তাদের আলাপ হয়েছে। ভাসানচর জায়গাটা সম্পর্কে ভালোভাবে জানার জন্য জাতিসংঘ, প্রশাসন ও বিভিন্ন এনজিও সংস্থাকে নিয়ে রিসার্চ টিম গঠন করা হয়েছে। সবাই যদি একমত হন যে, ভাসানচর জায়গাটা থাকার উপযোগী, আবহাওয়া ভালো, মানুষগুলো নিরাপদে থাকবে- তাহলে অবশ্যই তারা সেখানে চলে যাবেন।

উখিয়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান এবং রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম পরিষদের সভাপতি হামিদুল হক চৌধুরী খোলা কাগজকে বলেছেন, উখিয়া-টেকনাফের ক্যাম্পগুলোতে বসবাসকারী রোহিঙ্গারা এ এলাকা ছেড়ে যেতে চাইছে না। কারণ ক্যাম্পে কাজ করা এনজিওগুলো নানাভাবে তাদের ভুল বোঝাচ্ছে। ভাসানচর বসবাসের উপযোগী নয় বলে অপপ্রচার চালাচ্ছে। এসব এনজিওকে দিয়ে আন্তর্জাতিক নানা সংস্থা তাদের কায়েমি এজেন্ডা বাস্তবায়ন করছে। তাদের দিয়ে রোহিঙ্গাদের মধ্যে ভাসানচরবিরোধী প্রচারণা চালানো হচ্ছে। ফলে রোহিঙ্গারা বেঁকে বসেছে।

রোহিঙ্গাদের ক্যাম্প না ছাড়ার পেছনে আরো কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে বলে জানান হামিদুল হক। তিনি বলেন, এখানকার ক্যাম্পগুলো অরক্ষিত। কোনো সীমানা নেই। চেকপয়েন্ট নেই। ফলে যখন তখন, যত্রতত্র রোহিঙ্গারা স্বাধীনভাবে চলাফেরা করতে পারে। মিশে যেতে পারে স্থানীয়দের সঙ্গে। তারা স্থানীয় শ্রমবাজার দখল করে নিচ্ছে। আয় করছে বাড়তি টাকা। অথচ ক্যাম্পে কাজ করা সাহায্য সংস্থাগুলো থেকেও তারা সব ধরনের সহযোগিতা নিচ্ছে। ভাসানচরে গেলে তারা এসব সুবিধা থেকে বঞ্চিত হবে। চলাচল হয়ে পড়বে নিয়ন্ত্রিত। এছাড়া কিছু রোহিঙ্গা চোরাচালান, মাদক ব্যবসার সঙ্গেও জড়িত। ভাসানচরে স্থানান্তরিত হলে তাদের সেসব ব্যবসাও বন্ধ হয়ে যাবে।

হামিদুল হক বলেন, শুধু এনজিও বা আন্তর্জাতিক সংস্থাগুলোই নয় রোহিঙ্গা বিদ্রোহীরাও ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে। মিয়ানমারের সীমান্তবর্তী হওয়ায় ক্যাম্পগুলোতে তারা সহজেই নিরাপদে সশস্ত্র মহড়া দিতে পারে। তাদের রিক্রুটমেন্ট নির্বিঘ্ন হয়। ফলে তারাও তাদের সুবিধার্থে সাধারণ রোহিঙ্গাদের ভুল বোঝাচ্ছে। এ কারণে ভাসনচরে স্থানান্তরে অধিকাংশ রোহিঙ্গার মধ্যেই অনাগ্রহ রয়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম অবশ্য জানিয়েছেন, সব রোহিঙ্গা ভাসানচরে যেতে অনাগ্রহী কথাটা ঠিক নয়। অনেকেই আগ্রহী। তারা নিরাপত্তা, জীবনমানের নিশ্চয়তা চায়। তিনি খোলা কাগজকে বলেন, আমরাও রোহিঙ্গাদের আকাক্সক্ষাকে অগ্রাধিকার দিতে চাই। ভাসানচরে এক লাখ মানুষের আবাস গড়ে তোলা হয়েছে। সেখানে রোহিঙ্গাদের স্থানান্তর শুরুর আগে আমরা একটা সম্মিলিত সিদ্ধান্তে আসতে চাই। জাতিসংঘসহ বিভিন্ন সাহায্যকারী সংস্থা, এনজিও ও রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের মধ্যে যে শঙ্কা আছে সেটা কাটাতে চাই। আন্তর্জাতিক সংস্থাগুলো তাদের পর্যবেক্ষণ বা মূল্যায়ন তৈরির কাজ করছে। সে কাজ শেষ হলে তা নিয়ে আমরা কাজ শুরু করব। তারপর সম্মিলিতভাবেই আমরা চেষ্টা করবো রোহিঙ্গাদের সেখানে নিয়ে যেতে।

তিনি বলেন, রোহিঙ্গাদের মধ্যে শঙ্কা কাটিয়ে ভাসানচরের ব্যাপারে আগ্রহ তৈরির জন্য রোহিঙ্গা নেতাদের ভাসানচরে নিয়ে যাওয়া হবে। ভাসানচরের পরিবেশ দেখে তারা নিজেরাই সেখানে যেতে আগ্রহী হবে বলে আমরা বিশ্বাস করি।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments