বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারে ট্রাফিক সপ্তাহ উদ্বোধন : সবাইকে রাস্তায় চলাচলে সচেতন হওয়ার আহ্বান

কক্সবাজারে ট্রাফিক সপ্তাহ উদ্বোধন : সবাইকে রাস্তায় চলাচলে সচেতন হওয়ার আহ্বান

শাহজাহান চৌধুরী শাহীন, নিউজ কক্সবাজার :

সারাদেশে শুরু হওয়া ট্রাফিক সপ্তাহ পালনের অংশ হিসেবে কক্সবাজার ট্রাফিক বিভাগের উদ্যোগে পর্যটন নগরী কক্সবাজারেও ট্রাফিক সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষ্যে রোববার সকাল ১১টায় কলাতলি সুগন্ধা মোড় থেকে একটি র‌্যালী প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শহরের কলাতলীস্থ সুগন্ধা মোড়ে ট্রাফিক সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন ।

ট্রাফিক সপ্তাহ উদ্বোধনকালে পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন বলেন, এই ট্রাফিক সপ্তাহের মাধ্যমে সবাইকে রাস্তায় চলাচলে সচেতন হওয়ার আহ্বান জানচ্ছি। তিনি বলেন, রাস্তায় চালক, যাত্রী, পথচারী সবাইকেই আইন মেনে চলতে হবে। তা না হলে সড়ক দুর্ঘটনা কোনোভাবেই কমানো যাবে না।

তিনি সড়ক-মহাসড়কে যানজট ও ট্রাফিক অব্যবস্থাপনার ব্যাখ্যা দিয়ে বলেন, এক্ষেত্রে চালকদের ট্রাফিক সংক্রান্ত জ্ঞানের অভাব, যথাযথ পরিবেশের অভাব, ট্রাফিক ইঞ্জিনিয়ারিং এবং এনফোর্সমেন্টের অভাব।

তিনি ট্রাফিক নিয়ন্ত্রনে পুলিশ সদস্যদের উদ্দেশ্যে বলেন, ট্রাফিক সপ্তাহ চলাকালে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও যানবাহনের কাগজপত্র যাচাইকালে পথচারী ও চালকদের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে।

তিনি আরো বলেন, চালকরা যদি গাড়ি চালনা প্রশিক্ষণ ভালোভাবে নিয়ে ট্রাফিক আইন মেনে গাড়ি চালায় তাহলে দুর্ঘটনার শিকার হতে হবে না। এজন্য সবাইকে সচেতন হতে হবে।

কক্সবাজার জেলা ট্রাফিক বিভাগের সিনিয়র সহকারী পুলিশ সুপার বাবুল চন্দ্র বণিকের সঞ্চালনায় ও কক্সবাজার ট্রাফিক বিভাগের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্যে রাখেন,অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আশরাফুল আফসার, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও নব-নির্বাচিত পৌরসভা মেয়র মুজিবুর রহমান।

এসময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ ফরিদ উদ্দিন খন্দকার, জেলা ট্রাফিকের ইন্সপেক্টর বিনয় কুমার বড়ুয়া, সদর মডেল থানার ওসি (তদন্ত) কামরুল আজম, ট্রাফিকের টিআই কামরুজ্জামান বকুল, টিআই মুহিবুল ইসলাম, টিআই নাসির উদ্দিন, টিআই বিল্লাল হোসেন সহ অন্যান্য সরকারী বেসরকারী কর্মকর্তা, রাজনীতিক, শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, সাংবাদিক এবং ছাত্র ও যুব সংগঠনের নেতা-কর্মীগন।এর আগে সুগন্ধা মোড় থেকে একটি বণার্ঢ্য র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

ট্রাফিক সপ্তাহ উদ্বোধন শেষে পুলিশ সদস্যরা বিভিন্ন যানবাহন’র বৈধতা, মেয়াদ, ফিটনেস, চালকের লাইসেন্স যাচাই-বাছাই পূর্বক ত্রুটিপূর্ণ যানবাহনের জরিমানা, মামলা এবং ত্রুটিবিহীন যানবাহন চালকদের শুভেচ্ছা জানানো হয়।

এ ট্রাফিক সপ্তাহ আগামী ১১ আগস্ট পর্যন্ত যানবাহনের নিবন্ধন, লাইসেন্স, ফিটনেস, ইনস্যুরেন্স সহ নানা কাগজপত্র ও এসবের মেয়াদ যাচাই-বাছাইয়ের বিশেষ অভিযান পরিচালনা করবে পুলিশ।

উল্লেখ্য, গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহন লিমিটেডের একটি বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হয়। ওই ঘটনার প্রতিবাদে সেদিন থেকেই শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন রাস্তায় অবস্থান কর্মসূচি পালন করে আসছে।

এছাড়াও রাজধানীর বিভিন্ন সড়কে পুলিশকে হটিয়ে শিক্ষার্থীরা গাড়ির কাগজপত্র যাচাই ও ট্রাফিক ব্যবস্থাপনার কাজ শুরু করে। ট্রাফিক ব্যবস্থা ভেঙ্গে পড়ায় শিক্ষার্থীদের সুশৃংখল ‘নিরাপদ সড়ক’ আন্দোলনকে সর্বমহলের পক্ষ থেকে সাধুবাদ জানানো হয়।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments