চকরিয়ায় অবৈধ বসতবাড়ি উচ্ছেদ, বনভূমি পুনরুদ্ধার

বনের জায়গা দখল করে নির্মিত স্থায়ী বসতবাড়ি গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। (ছবি: সংগৃহীত)

সারাদেশ ডেস্ক।

কক্সবাজারের চকরিয়ায় বন বিভাগের পক্ষ থেকে সংরক্ষিত বনের জায়গা দখল করে সেখানে নির্মিত স্থায়ী বসতবাড়ি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এ সময় উচ্ছেদ করে দেওয়া হয় স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে অন্তত ২০টি বসতবাড়ি। এতে পুনরুদ্ধার করা হয়েছে কক্সবাজার উত্তর বনবিভাগের নিয়ন্ত্রণাধীন নাপিতখালী বনবিটের বিপুল পরিমাণ সংরক্ষিত বনভূমি।

শনিবার (২৪ জানুয়ারি) সকাল ১০টা থেকে বিকাল পর্যন্ত এই অভিযান চালায় বন বিভাগের ফাঁসিয়াখালী, খুটাখালী, ডুলাহাজারা, নাপিতখালী বনবিটের অধীন দায়িত্বশীল কর্মকর্তা, ফরেষ্টার, ভিলেজার, হেডম্যান ও শ্রমিকেরা। অভিযানে নেতৃত্ব দেন কক্সবাজার উত্তর বন বিভাগের ফুলছড়ি রেঞ্জের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম।

ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম জানান, কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌহিদুল কবিরের সার্বিক নির্দেশনায় ও সহকারী বন সংরক্ষকের সার্বিক নির্দেশে এই অভিযান পরিচালনা করা হয়।

তিনি আরও জানান, অভিযানে অন্তত ২০টি স্থায়ী ও অস্থায়ী স্থাপনা গুঁড়িয়ে দিয়ে জবরদখলমুক্ত করা হয়েছে প্রায় এক একর সংরক্ষিত বনভূমি। কর্তৃপক্ষের নির্দেশে এই অভিযান অব্যাহত থাকবে।

আটে/এসএমআর