সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৩ পূর্বাহ্ন

চাঁদ দেখা গেছে, মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা ২১ আগস্ট

Reporter Name
  • Update Time : রবিবার, ১২ আগস্ট, ২০১৮
  • ৩৮৯ Time View

নিউজ ডেস্কঃ-

সৌদি আরবের আকাশে শনিবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২১ আগস্ট সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। আজ শনিবার সৌদি সুপ্রিম কোর্ট রাজকীয় ফরমান জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

২১ আগস্ট পালিত হবে পবিত্র হজ। হজের অংশ হিসেবে হাজী’রা ১৮ আগস্ট সন্ধ্যার পরপর মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন। ১৯ আগস্ট সারাদিন মিনাতে অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশ্যে যাত্রা করবেন হাজী’রা।

২০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেয়া হবে। হজের খুতবা শেষে জোহর এবং আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজিরা। সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজী’রা মাগরিব এবং এশা’র নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করবেন এবং শয়তানের প্রতীকী স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।

ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিবেন হাজী’রা।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে ১ লক্ষ ২৭ হাজারসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৮ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান হজে অংশ নেয়ার কথা রয়েছে।

More News Of This Category
© All rights reserved © 2021 Alokito Teknaf
Handicraft By SHAH