রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৩:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টেকনাফে ৭ কোটি টাকার আইস ও ইয়াবা উদ্ধার, আটক ১ টেকনাফ স্থলবন্দর থেকে কর/শুল্ক ফাঁকি দিয়ে পাচারকালে ৭২লাখ টাকার অবৈধ মালামাল জব্দ- গ্রেফতার ৩ উখিয়ায় ৫০ হাজার ইয়াবা উদ্ধার : এক রোহিঙ্গাসহ তিন জন গ্রেফতার রোহিঙ্গা ক্যাম্পে নারী ও শিশু নির্যাতন রোধে ৮-এপিবিএন এর হটলাইন চমেক শিশু স্বাস্থ্য বিভাগের প্রধান হলেন অধ্যাপক ডা. রেজাউল করিম অবশেষে শুরু হচ্ছে টেকনাফ-কক্সবাজার সড়কের নির্মাণ কাজ উখিয়া ক্যাম্পে ডাকাতি প্রস্তুতিকালে অস্ত্রসহ ছয় রোহিঙ্গা গ্রেফতার বঙ্গোপসাগরে ভাসমান স্বর্ণ: বদলে দিতে পারে দেশের ভাগ্য! টেকনাফে পাহাড় থেকে অস্ত্রসহ ২ রোহিঙ্গা ডাকাত গ্রেফতার অপহৃত মিয়ানমারের দুই শিক্ষক বিজিপির নিকট হস্তান্তর

টেকনাফে চলছে পাহাড় কাটার মহোৎসব : বনবিভাগ নির্বিকার

Reporter Name
  • Update Time : বুধবার, ১৫ আগস্ট, ২০১৮
  • ২৬৬ Time View

জাফর আলম, কক্সবাজার : কক্সবাজারের টেকনাফ বাহার ছড়া শামলাপুর ঢালার মুখ নামক এলাকায় বনবিভাগের আওতাধীন পাহাড় কাটার মহোৎসব চলছে বলে অভিযোগ পাওয়া গেছে।

পরিবেশের ভারসাম্য রক্ষার্থে যে কোন ধরনের পাহাড়-টিলা কাটা নিষিদ্ধ ঘোষণা করা হলেও বাহার ছড়া ইউনিয়নের শামলাপুরে ঢালার মুখে তা মানা হচ্ছে না।

উক্ত স্থানসহ বিভিন্ন টিলা, পাহাড়ী জনপদে স্থানীয় কিছু রাজনৈতিক ব্যক্তি ও স্থানীয় ইয়াবা গডফাদারদের প্রত্যক্ষ এবং পরোক্ষ যোগ-সাজশে পাহাড় কাটা চলছে। বনকর্মী-ভিলেজারদের রহস্যজনক নীরবতায় ক্ষুদ্ধ হয়ে উঠছে পরিবেশবাদীসহ সচেতনমহল।

জানা যায়, কক্সবাজারের টেকনাফ বাহার ছড়ার শামলাপুর, শিলখালী, জাহাজপুরা, মাথাভাঙ্গা, উখিয়ার মনখালী, চাকমাপাড়া, ছেপটখালীতে নতুন করে বসতি স্থাপন এবং চাষাবাদের জমি তৈরীর জন্য পাহাড় ও টিলা কাটা অব্যাহত রয়েছে।

আরো জানা যায়, সোলতান আহমদ (৫০) প্রকাশ কালু,বাহার ছড়া শামলাপুর ঢালার মুখ নাকম স্হানে একটি পাহাড় কেটে বিলীন করছেন।

এছাড়াও উক্ত স্থানে আরও কয়েকজন বসতি গড়ার জন্য পাহাড় কাটছেন বলে জানা গেছে।

স্থানীয় ওসমান সরওয়ার জানান, পাহাড় কাটা গুরুতর অপরাধ। প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনসাধারণও সচেতন হলে পাহাড় কাটা বন্ধ হবে বলে মনে করেন তিনি।

এব্যাপারে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের মনখালী বিটের কর্মকর্তা ও শামলাপুর বিটের ভারপ্রাপ্ত বিট কর্মকর্তা মনজুর আলম বলেন, এসব বিষয় আমি ব্যক্তিগতভাবে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। পাহাড় কাটায় জড়িত কাউকে ছাড় নয় বলে জানান তিনি।

More News Of This Category
© All rights reserved © 2021 Alokito Teknaf
Handicraft By SHAH