বৃহঃ. আগ ১৩, ২০২০

আলোকিত টেকনাফ

বিশ্বজুড়ে টেকনাফের প্রতিচ্ছবি

নেপোটিজমের ভয়াবহতা- বাস্তবতা

১ min read

বিনোদন ডেস্ক

আপনাকেই বলছি ধরেন আপনার হাতে একটা জব আছে, সে জবটার জন্য দুইজন আপনার সামনে-একজন অচেনা র‍্যানডম ছেলে আরেকজন আপনার ছেলে,ভাগনে, বন্ধুর ছেলে। র‍্যান্ডম ছেলেটা ১০ এ ৯, আপনার পরিচিত ছেলেটা ১০ এ ৮.৫ আপনি কাকে জব দিবেন? সত্যিকারের উত্তর আমরা জানি।

বলিউড খুব কঠিন জায়গা। মুম্বাইয়ের প্রতিটা বয়েজ হোস্টেল,মেস এ যান। দুই চারজন স্ট্রাগলার পাবেন। এদের অনেকেই অনেক যোগ্য। ১০ বছরে হয়ত দুইজনের ভাগ্য খোলে। তেমনি একজন সুশান্ত। কিন্তু এই ইন্ডাস্ট্রিতে টিকে থাকতে হলেও কৌশল করতে হয়, পরে যেতে হয়,আবার উঠতে হয়। এটাই নিয়ম। সেটা সামলাতে না পারলে কিভাবে হবে।

আর প্রোডাকশন হাউজ তো বাধ্য না। কাকে নিবে না নিবে একান্তই তার ব্যাপার। একটা সিম্পল কথা বলি। ধরেন টি সিরিজ একটা মুভিতে নতুন একজন হিরো নিল। এখন সিদ্ধার্থ রয় কাপুর বা বিদ্যা বালান যদি ফোন দিয়ে সে জায়গায় আদিত্য রয় কাপুরকে নিতে বলে বা একজন নতুন নায়িকার জায়গায় সাইফ সারা কে নিতে বলে, টি সিরিজ বা যেকোনো প্রযোজক যদি রোলে পারফেক্ট মনে করে তাকে বাদ দেয়া কিন্তু কঠিন। ঠিক এই কাজটাই আমরাও করি। বন্ধুর বেলায়, কাজিনের বেলায়। দোষ লুকাই, কখনো দোষ চাপাই আরেকজনের উপর।

আবার অনেকে এওয়ার্ড এর প্রসঙ্গ নিয়ে আসছে। বলিউডের এওয়ার্ডে কি হয় আমরা সবাই জানি। অজয় বা আমিরের মত নায়ক এওয়ার্ড প্রোগামে যায়না কিন্তু আমরা ওয়েট করি। তারপর গালিগালাজ করি।

সিনেমা আমাদেরই অংশ। আমরা যেমন তারাও তেমন। শেষ করি মুভি মাফিয়া কারান জোহরের কথা বলে। সবচেয়ে বেশি তার নামই আসে এখন নেপোটিজম নিয়ে।

যে কারান তার সবচাইতে প্রিয় দুই বন্ধু কাজল আর শাহরুখ কেও ছাড়েনি। জিরো রিলিজের সময় অনুরোধ সত্বেও সিম্বার রিলিজ ডেট না পেছানো বা ‘শিভা’র সঙ্গে ‘এয় দিল এয় মুশকিল’ ক্ল্যাশের সময় টাকা দিয়ে মিথ্যা রিভিউ দেয়ানো। এগুলা তার ন্যাচার। এজন্যই সে বলিউডের এখন অন্যতম বড় ক্ষমতাশালী প্রযোজক।

সে অন্য কারও প্রতি কিভাবে সদয় হবে? তার তৈরি সিস্টেমের উপর রাগ করে চলে গেলেন সুশান্ত?

রাম গোপাল ভার্মা সঠিকটাই বলেছেন, সুশান্ত নিজেকে যে জায়গায় রেখে গেছে। ওখানে আসতেও এই মুহুর্তে ১০০ অভিনেতার আত্নহত্যা করার কথা। যদি আমি কি সেটা নিয়ে খুশি না থাকতে পারি তাহলে কি হবো সেখানে কিভাবে খুশি থাকবো।

‘নেপোটিজ়ম’কেও রামগোপাল ব্যাখ্যা করেছেন এ ভাবে, ‘‘এটাই সমাজের ভিত্তি। নিজের স্ত্রী-সন্তানকে বেশি ভালবাসবেন না অন্যের পরিবারকে? শাহরুখ খান ছেলে আরিয়ানকে লঞ্চ করবে না কি অন্যের ছেলেকে?’’

আপনার মন্তব্য দিন
error: বাণিজ্যিক উদ্দেশ্যে এই সাইটের কোন উপাদান ব্যবহার করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ।