বুধ. জুন ৩, ২০২০

আলোকিত টেকনাফ

বিশ্বজুড়ে টেকনাফের প্রতিচ্ছবি

প্রথমবারের মতো পর্যটন ভিসা দিচ্ছে সৌদি আরব

১ min read

পর্যটন ডেস্কঃ-

যুগান্তকারী এক উদ্যোগ নিয়েছে সৌদি আরব। প্রথমবারের মতো পর্যটন ভিসা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। সৌদি সরকারের এই সিদ্ধান্তের ফলে ভ্রমণপিয়াসু মানুষদের সামনে ইতিহাস ও ঐতিহ্যে সমৃদ্ধ দেশটিতে ঘুরতে যাওয়ার সুযোগ তৈরি হলো। খবর এনডিটিভির।

এ বিষয়ে আজ শুক্রবার এক বিবৃতিতে জানানো হয়েছে, শনিবার থেকে বিশ্বের ৪৯টি দেশের নাগরিকরা অনলাইনে সৌদি ভিসার জন্য আবেদন করতে পারবেন। সৌদি অর্থনীতি মূলত তেলের ওপর নির্ভরশীল। কেবল একটি খাতের ওপর অতিরিক্ত নির্ভরশীলতা কমাতেই পর্যটনের দিকে গুরুত্ব দিতে চায় দেশটির সরকার। এ কারণেই পর্যটন ভিসা চালুর সিদ্ধান্ত নিয়েছে তারা।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান চান, ২০৩০ সালের পর দেশটির অর্থনীতি আর তেল রপ্তানির ওপর নির্ভর না করুক। এজন্য আগামী এক যুগের মধ্যেই গড়ে উঠবে দেশের অর্থনীতিকে চালিয়ে নেয়ার মতো বিকল্প কোনো খাত। আর সেই বিকল্প খাতটি হতে পারে পর্যটন।

এদিকে পর্যটকদের ভিসা প্রদানের সিদ্ধান্ত নেয়া প্রসঙ্গে দেশটির পর্যটন বিভাগের প্রধান আহমেদ আল খতিব বলেন, সারা বিশ্বের মানুষের জন্য সৌদি আরবে ভ্রমণ করতে আসার সুযোগ তৈরি করে দেয়াটা নিঃসন্দেহে ঐতিহাসিক এক সিদ্ধান্ত। আমি নিশ্চিত, সৌদি আরবের সম্পদ, ইতিহাস, ঐতিহ্য ও সংংস্কৃতি বিদেশি পর্যটকদের চমকে দেবে।

তবে নারী পর্যটকদের পোশাকের বিষয়ে কিছু নিয়ম-নীতি থাকবে বলে জানিয়েছেন আহমেদ আল খতিব। এসব নিয়ম সম্পর্কে বিস্তারিত কিছু না বলেই তিনি এটা জানিয়েছেন, সৌদি আরবে ভ্রমণ করতে আসা বিদেশী নারীদের অবশ্যই শালীন, মার্জিত ও রুচিশীল পোশাক পরিধান করতে হবে।

আপনার মন্তব্য দিন
error: বাণিজ্যিক উদ্দেশ্যে এই সাইটের কোন উপাদান ব্যবহার করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে দণ্ডনীয় অপরাধ।