বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গাদের ঘরে ঘরে কোরবানির মাংস

রোহিঙ্গাদের ঘরে ঘরে কোরবানির মাংস

গেল বছর রোহিঙ্গাদের কোরবানের ঈদ কেটেছে উখিয়া-টেকনাফের পথে এবং নাফনদীর এপার-ওপারে জীবন-মৃত্যুর খেলায়। এবার ‘নিরাপদ’ আশ্রয় শিবিরে ঈদ কাটলেও কোরবানির মাংস জুটবে কিনা তা নিয়ে দুশ্চিন্তায় ছিলো রোহিঙ্গারা।

রোহিঙ্গাদের সেই হতাশা দূর করেছে সরকার ও এনজি সংস্থাগুলো। রোহিঙ্গাদের ঘরে ঘরে পৌছে দিয়েছে কোরবানির মাংস। মাংস পেয়ে উসিত রোহিঙ্গারা।

গেল বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর সেনা বাহিনীর বর্বর অত্যাচার-নিপীড়ন শুরু হয়। এরপর প্রাণ বাঁচাতে সীমান্তের কাঁটা তার ও নাফনদী পাড়ি দিয়ে পালিয়ে আসতে শুরু করে বাংলাদেশে। ওই বছরের কোরবানির ঈদ অনুষ্ঠিত হয় ২৭ আগস্ট। ‘প্রাণ’ বাঁচাতে ছুটতে থাকা রোহিঙ্গাদের সেই বারের ঈদ কেটেছে রাস্তায়-রাস্তায় এবং সীমান্তে।

গাদাগাদি করে হলেও পরিবারের সবাইকে নিয়ে উখিয়া-টেকনাফে এবার শান্তিতে কোরবানের ঈদ কাটাচ্ছে রোহিঙ্গারা।
টেকনাফের শালবন রোহিঙ্গা শিবিরের মাজেদ আলী (৪০) বলেন, ‘মনে করেছিলাম এবারও কোরবানির ঈদে মাংস জুটবে না। ছেলে-মেয়েদের মুখে এক টুকরো মাংস তুলে দেওয়া নিয়ে শঙ্কায় ছিলাম। তবে সেই শঙ্কা সঠিক ছিল না। আজ বেলা ১২টার দিকে আমাদেরকে মাংস দেওয়া হয়েছে। আমাকে প্রায় ৫ কেজি মাংস দেওয়া হয়। পরিবারের সবাইকে নিয়ে খেয়েছি।’

নয়াপাড়া রোহিঙ্গা শিবিরের আয়েশা বেগম (৫৫) বলেন, ‘আমাদেরকে ডেকে দুপুরের দিকে মাংস দেওয়া হয়। মাংস পেয়ে ছেলে-মেয়েরা খুব খুশি হয়েছে। সেই মাংস রান্না করে পরিবারের সবাইকে নিয়ে খেয়েছি।’

উখিয়া-টেকনাফের ৩০টি আশ্রয় শিবিরে নিবন্ধিত প্রায় ১১ লাখ ১৮ হাজার রোহিঙ্গা অবস্থান করছে। এর বাইরে আরও কয়েক লাখ রয়েছে। এবার প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের জন্য বিপুল পরিমাণ কোরবানি পশু বরাদ্দ দেওয়া হয়েছে। একাজে সহযোগিতা করছে দেশি-বিদেশি দাতা সংস্থা ও জাতিসংঘের সংস্থাগুলো।

উখিয়া উপজেলা নির্বাহী নিকারুজ্জামান বলেন, উখিয়ার ২৩টি আশ্রয় শিবিরে আজ (ঈদের দিন) ১ হাজার পশু জবাই করা হয়েছে। পরে মাংসগুলো রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করা হয়। আগামীকাল (বৃহস্পতিবার) থেকে শনিবার পর্যন্ত পশু জবাই করে মাংস বিতরণ করা হবে যাতে প্রত্যেক রোহিঙ্গা কোরবানির মাংস খেতে পারে।

টেকনাফের নয়াপাড়া আশ্রয় শিবিরের ইনচার্জ সাইফুল ইসলাম বলেন, নয়াপাড়ায় ২৫টি এবং শালবন, পুটিবিলা ও চাকমারকুল আশ্রয় শিবিরে ১৫০টি পশু জবাই করে মাংস বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে সবাইকে কোরবানির মাংস দেওয়া হবে।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, রোহিঙ্গা শিবিরে কোরবানি উপলক্ষে কয়েক হাজার পশু আনা হয়েছে। সেগুলো জবাই করে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মাংস বিতরণ করা হচ্ছে।

কোরবানির মাংস পেয়ে ভালই ঈদ কাটছে রোহিঙ্গাদের। শিশু-কিশোরদের তুলনায় প্রাপ্ত বয়স্কদের মধ্যে তেমন উচ্ছ্বাস দেখা যায়নি। হারানো স্বজনদের এমন দিনে বিলাপ করছে কেউ কেউ।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments