নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গাদের নকল বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে সরবরাহকারী চক্রের এক সদস্য মো. ওসমান গণিকে (৩০) আটক করেছে র‌্যাব-১৫। কক্সবাজারের চকরিয়ায় উপজেলার সাহারবিল মাইজঘোনা থেকে তাকে আটক করা হয়। 

ওসমান উপজেলা সাহারবিল ইউনিয়নের দক্ষিণ মাইজঘোনা গ্রামের মৃত নুরুল কবিরের ছেলে। তাঁর কাছ থেকে নকল পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, সিলমোহর ও জম্ম সনদ উদ্ধার করা হয়। 

র‌্যাব-১৫ কক্সবাজার এর অধিনায়কের কার্যালয়ের সহকারী পরিচালক (গণমাধ্যম) ও সহকারী পুলিশ সুপার (এসপি) আবদুল্লাহ মোহাম্মদ শেখ সাদী এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ‘ওসমান গণি রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র তৈরি চক্রের একজন অন্যতম সদস্য। বহুদিন ধরে নকল পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র সরবরাহ করছিল ওসমান। তাঁর হেফাজতে থাকা সাতটি নকল পাসপোর্ট, সাতটি জাতীয় পরিচয়পত্র, বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির সিলমোহর উদ্ধার করা হয়।’

তিনি আরও বলেন, ‘আটকের পর জিজ্ঞাসাবাদে ওসমান স্বীকার করেছে তিনি দীর্ঘদিন ধরে রোহিঙ্গাদের নকল পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র তৈরি করে সরবরাহ করে আসছিল।’ এব্যাপারে র‌্যাব বাদী হয়ে মামলা দায়ের করে ওসমানকে চকরিয়া থানায় হস্তান্তর করেছে।