রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৮:৪২ পূর্বাহ্ন

হিলিতে পেঁয়াজের কেজি ৪০ টাকা

Reporter Name
  • Update Time : সোমবার, ১৮ অক্টোবর, ২০২১
  • ৩ Time View

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

হিলি: পূজার ছুটি কাটিয়ে ফের সচল হয়েছে দেশের দ্বিতীয় স্থলবন্দর হিলি। আমদানি-রফতানি শুরু দিনেই ভারত থেকে ট্রাকে ট্রাকে প্রবেশ করছে পেঁয়াজ। পেঁয়াজের পর্যাপ্ত আমদানি হলেও বন্দরে ক্রেতা সংকট। পেঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহার এবং অতিরিক্ত গরমের কারণে সবধরনের পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজের দাম কমেছে ৮ টাকা। দাম কমলেও বন্দরে ক্রেতা না থাকায় বিপাকে আমদানিকারকরা।

রোববার (১৮ অক্টোবর) বিকেলে হিলি স্থলবন্দর অভ্যন্তরের পেঁয়াজ পয়েন্ট এলাকাঘুরে দেখা যায়, থরে থরে সাজানো পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক দাঁড়িয়ে আছে। বন্দরে নেই তেমন ক্রেতা সমাগম। যদিও দুয়েকজন পাইকার আসছেন, কিন্তু আড়তে পেঁয়াজের বিক্রি না থাকায় তারাও কিনছেন না এসব পেঁয়াজ। পূজার বন্ধের আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৮ থেকে ৫০ টাকা কেজি দরে, সেই পেঁয়াজ এখন কেজিতে ৮ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকার সাদ্দাম জানান, পূজার আগে হিলি বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি প্রচুর ছিল। আমরা এখান থেকে পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন স্থানে আড়ৎদারকে পাঠিয়েছি। আড়ৎ সেই পেঁয়াজ এখনো বিক্রি করতে না পারায় নতুন করে আর কোনো অর্ডার নিচ্ছে না। সরকার শুল্ক প্রত্যাহার করে নিয়েছে; দাম আরও কমে আসবে, এই ভয়ে কেউ আবার পেঁয়াজ কিনছে না।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, ক্রেতা না থাকায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। বর্তমানে বন্দরে ক্রেতা না থাকায় আমাদের আমদানিকৃত পেঁয়াজগুলো বিক্রি নিয়ে বিপাকে পড়েছি। শুল্ক প্রত্যাহারের ফলে পেঁয়াজের দাম আরও কমে আসবে বলেও জানান তিনি।

হিলি কাস্টমসের তথ্যমতে, প্রথম কর্ম-দিবসে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৮টি পেঁয়াজ বোঝাই ট্রাকে ৪৭৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।a

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2021 Alokito Teknaf
Handicraft By SHAH