বাড়িআলোকিত টেকনাফঅবশেষে ভুল ভাঙল

অবশেষে ভুল ভাঙল

নিজস্ব প্রতিবেদকঃ-

কক্সবাজার টেকনাফের পোকার উপদ্রব নিয়ে আতঙ্কের কিছু নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেখানে যেসব পোকা দেখা যাচ্ছে সেগুলো পঙ্গপাল নয়, বরং এগুলো প্রজাতির ঘাস ফড়িং বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ববিদরা।

শনিবার (২ মে) দুপুরে টেকনাফ সদর ইউনিয়নের লম্বরী এলাকা পরিদর্শন শেষে এসব কথা বলেন তারা। ঢাকা থেকে সকালে টেকনাফে পৌঁছান কৃষি সম্প্রসারণ অধিদপ্ততর এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ববিদদের নিয়ে গঠিত উচ্চ পর্যায়ের একটি দল।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. নির্মল কুমার দত্ত বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কীটতত্ত্ববিদ সংশ্লিষ্ট বিজ্ঞানীরা এখানে এসেছেন। ইতোমধ্যে জনমনে কিছুটা আতঙ্ক ছড়িয়ে পড়েছে যে টেকনাফের এই অঞ্চলটাতে পঙ্গপাল চলে এসেছে। আসলে আমরা সরেজমিনে দেখলাম যে পোকাটা আমরা পর্যবেক্ষণ করেছি এটি বিধ্বংসী পোকা পঙ্গপালের মতো নয়। যেটা আমরা ইতোমধ্যে জাতীয়ভাবে শনাক্ত করতে পেরেছি এটি একটি ঘাস ফড়িং। এটি বিভিন্ন বনজঙ্গলে এবং ক্ষেত্র বিশেষে কিছু ফসলের ক্ষতিকর পোকা। এটা তেমন ক্ষতি করে না, এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

তিনি বলেন, এই ধরনের পোকা আরও আগে থেকে বাংলাদেশের রেকর্ডে ছিল। এটা আমরা স্থানীয়দের সঙ্গে কথা বলেও জেনেছি। এখানে এটা আগে থেকেই পরিচিত একটি পোকা। স্থানীয় একজন কৃষক আমাদের বলছেন, এটা বর্মাচান্ডালী নামে পরিচিত। কেন এটা বর্মাচান্ডালী নামে পরিচিত জানতে চাইলে তিনি বলেন, এটা যেহেতু বার্মা থেকে এসেছে সেই জন্য এই নাম বলা হয়। আসলে আমাদেরও ধারণা এটি বার্মা (মিয়ানমার) থেকে আসতে পারে। এটা শুধু বাংলাদেশের রেকর্ডের না ভারত, শ্রীলংকা, মিয়ানমার, কম্বোডিয়া ইত্যাদি ইত্যাদি দেশে উপস্থিতি আছে। সব দেশে ক্ষতিকারক পোকা হিসেবে চিহ্নিত আছে। কিন্তু আবার এটি নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। এটি একটি ঘাসফড়িং জাতীয় পোকা।

কক্সবাজার জেলা কৃষি অফিসের উপসহকারী পরিচালক মো. আবুল কাশেম জানান, পঙ্গপাল বলে প্রচার হওয়ায় দ্বিতীয়বারের মতো পরিদর্শন করেছি। এগুলো পঙ্গপাল নয়। কীটনাশক স্প্রে করার পর পোকা নেই। এ ধরনের পোকার ছড়িয়ে পড়া ঠেকাতে কীটনাশক স্প্রে করা হচ্ছে। একইসঙ্গে জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের তিন জন কর্মকর্তা পরিদর্শন করেছেন।

টেকনাফের লম্বরী গ্রামের একটি বাড়ির আম গাছসহ বিভিন্ন ফলদ ও বনজ গাছের শাখা-প্রশাখায় সম্প্রতি দেখা মেলে এক ধরনের এ পোকা। পোকাগুলো গাছের পাতা সম্পূর্ণ রূপে খেয়ে ফেলছে। বিষয়টি বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এলে বেশ হইচই পড়ে যায়।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments