বাড়িআলোকিত টেকনাফআজ রোহিঙ্গা প্রত্যাবাসন : সীমান্তে নেই কোন তৎপরতা

আজ রোহিঙ্গা প্রত্যাবাসন : সীমান্তে নেই কোন তৎপরতা

আজিম নিহাদ:-

নির্ধারিত সময় অনুযায়ী আজ বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সকালে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও বেলা ১১টা পর্যন্ত রোহিঙ্গা প্রত্যাবাসনের কোন তৎপরতা দেখা যায়নি।

ভোর থেকে সরেজমিনে বাংলাদেশ মিয়ানমার সীমান্তের ঘুমদুম ট্রানজিট পয়েন্টে দেখা যায় চারিদিকে সুনসান নীরবতা। রোহিঙ্গা প্রত্যাবসানে এখনও কোন প্রস্তুতি সীমান্তে নেই। এদিকে ফোনে আরআরসি অফিস সূত্র জানায় আজ বৃহস্পবিার যে কোন সময়ে প্রত্যবাসন শুরু হবে।

জানা যায়, বাংলাদেশ ও মিয়ানমার সরকারের গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপ ১৫ নভেম্বর অর্থ্যাৎ আজ বৃহস্পতিবার রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর সিদ্ধান্ত নেয়। প্রাথমিকভাবে ৪৮৫ পরিবারের ২ হাজার ২৬০ জন রোহিঙ্গাকে প্রত্যাবাসন করা হবে করা হবে বলে জানানো হয়। এরমধ্যে বৃহস্পতিবার ১ম দফায় ১৫০ জন রোহিঙ্গা মিয়ানমারে যাওয়ার কথা।

বুধবার সারাদিন সরকারের বিভিন্ন বাহিনী ও সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা, জাতিসংঘের বিভিন্ন সংস্থাসহ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সাথে একের পর এক বৈঠক করেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম। তিনি যৌথ ওয়ার্কিং গ্রুপেরও সদস্য। পরে বিকাল ৫টার দিকে ১ম দফায় সাংবাদিকদের সাথে কথা বলেন আরআরআরসি আবুল কালাম। তিনি বলেন, বৃহস্পতিবার রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছে। প্রথম দফায় পাঠানো হবে ৩০ পরিবারের ১৫০ জন রোহিঙ্গা। প্রত্যাবাসন হবে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ট্রানজিট থেকে। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দুপুরের মধ্যে ১ম দফায় প্রত্যাবাসনের জন্য প্রস্তুত করা ১৫০ জন রোহিঙ্গাকে ঘুমধুমে স্থাপিত ট্রানজিট ক্যাম্পে নিয়ে যাওয়া হবে। পরে আনুষ্ঠানিকভাবে মিয়ানমার সরকারের কাছে হস্তান্তর করা হবে। এসময় ঘুমধুম ট্রানজিট ক্যাম্পের ওপারে মিয়ানমার সরকারের একজন মন্ত্রীও উপস্থিত থাকবেন বলে জানিয়েছিল মিয়ানমার।

আরআরআরসি আরও বলেন, ‘মন্ত্রণালয় থেকে আজ বৃহস্পতিবার সকালেও যদি সম্মতি জানানো হয়, তাহলে দুপুরের দিকে প্রত্যাবাসনের জন্য প্রস্তুত আমরা। কারণ যেসব রোহিঙ্গাদের প্রথম দফায় প্রত্যাবাসন করা হবে, তাদের সব প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।’
এভাবে সারাদিন নানা নাটকীয়তায় কাটলেও সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট করে প্রত্যাবাসনের বিষয়ে সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। অনেকের ধারণা নির্ধারিত সময় অনুযায়ী আজ প্রত্যাবাসন শুরু হচ্ছে না। কারণ প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ ও মিয়ানমার ঐক্যমতে পৌছালেও বুধবার বিকেলে সংশয় প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

ইউএনএইচসিআরের মুখপাত্র ফিরাজ আল খাতিব বলেন, প্রত্যাবাসনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের মতামত নিতে আমাদের কাছে গত ২৮ অক্টোবর ২ হাজার ২৬০ জনের তালিকা দেওয়া হয়। এখন পর্যন্ত তাদের মতামত নেওয়ার কাজই শেষ হয়নি। বৃহস্পতিবার প্রত্যাবাসন নিয়ে আমরা সংশয় দেখছি।’

তিরি আরও বলেন, ‘আমাদের কয়েকটি দল এসব রোহিঙ্গাদের মতামত নিচ্ছে। খুব দ্রুত সময়ের মধ্যে তাদের মতামত নেয়ার পর সরকারের কাছে একটি প্রতিবেদন দেয়া হবে’। কিন্তু কখন এ প্রতিবেদন দেয়া হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি কোন উত্তর দেননি।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ এবং মিয়ানমার একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করে। রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের লক্ষ্যে উভয় দেশ ঐক্যমত্যে পৌঁছে স্মারকটিতে স্বাক্ষর করেছিলো। সেই স্মারকের অংশ হিসেবে বাংলাদেশ মিয়ামারের কাছে ৮ হাজার রোহিঙ্গার তালিকা প্রেরণ করে। যাচাই-বাছাই শেষে মিয়ানমার ওই তালিকা থেকে ৫ হাজার ৫’শ জনকে প্রত্যাবাসনের ছাড়পত্র দেয়। সেই ছাড়পত্রের মধ্য থেকে ২ হাজার ২’শ ৬০ জন রোহিঙ্গাকে স্বদেশে ফেরত পাঠাতে চায় বাংলাদেশ।

সূত্র জানায়, যদি প্রত্যাবাসন হয় তাহলে রোহিঙ্গারা বাংলাদেশ থেকে গিয়ে প্রথমে ট্রানজিট ক্যাম্পে থাকবে। সেখান থেকে গিয়ে অস্থায়ী বাড়িতে থাকবে। তারপর ধীরে ধীরে তারা নিজ গ্রামে ফিরে যাবেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments