বাড়িবাংলাদেশআন্তর্জাতিক পর্যায়ের সমর্থন চায় বাংলাদেশ, মিলেছে ২৫ দেশের সমর্থন

আন্তর্জাতিক পর্যায়ের সমর্থন চায় বাংলাদেশ, মিলেছে ২৫ দেশের সমর্থন

২৫শে মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ে সচেষ্ট সরকার। আর এ লক্ষ্যে এ পর্যন্ত ২৫টি দেশের সমর্থন মিলেছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী। তবে উদ্যোগে একমত নন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি। তিনি বলছেন এখন আর ২৫ মার্চের আন্তর্জাতিক স্বীকৃতি সম্ভব নয়। কূটনৈতিক তৎপরতায় পাওয়া যেতে পারে একাত্তরের ৯ মাসে গণহত্যার স্বীকৃতি।

২০১৭ থেকে ২৫শে মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন করছে সরকার। এ বছর রাত নয়টায় এক মিনিট আলো নিভিয়ে নিষ্প্রদীপ ও নীরবতা পালনের সিদ্ধান্ত দিনটি স্মরণে।

পাশাপাশি, ২৫শে মার্চ আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস ঘোষণায় আন্তর্জাতিক পর্যায়ের সমর্থন চাইছে বাংলাদেশ। এ পর্যন্ত ২৫টি দেশের সমর্থন পাওয়ার কথা জানাচ্ছেন মুক্তিযুদ্ধমন্ত্রী।

তবে আর্মেনিয়ার প্রস্তাবে, ২০১৫ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবসের স্বীকৃতি দেয় জাতিসংঘ। বাংলাদেশসহ ১৯৩ দেশের উপস্থিতিতে সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত হয় বলে জানাচ্ছেন শাহরিয়ার কবির। তার দাবি, ২৫শে মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার কোন সুযোগ নেই।

তবে একাত্তরের ৯ মাসের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে কূটনৈতিক তৎপরতা চালানোর পরামর্শ দিচ্ছেন তিনি।

আর্মেনিয়া, রুয়ান্ডা, সিয়েরা লিওনের মতো ছোট দেশও গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। ঘাতক দালাল নিমূল কমিটির সভাপতি বলছেন পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিকভাবে কৌশলী পদক্ষেপ নিলে নয় মাসের মুক্তিযুদ্ধে গণহত্যার স্বীকৃতি আদায়ও সম্ভব।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments