বাড়িআলোকিত টেকনাফআবর্জনায় পর্যটক বরণ কক্সবাজারে!

আবর্জনায় পর্যটক বরণ কক্সবাজারে!

আরফাতুল মজিদ, কক্সবাজার  | 

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের নগরী কক্সবাজার। এটি বাংলাদেশের সবচেয়ে বড় পর্যটনকেন্দ্র। কিন্তু পর্যটন নগরীতে পর্যটক বরণ করা হয় আবর্জনা দিয়ে! বিশ্বাস করতে কষ্ট হচ্ছে? তবে এটাই সত্যি।
শহরে প্রবেশ পথে যেখানে সেখানে আবর্জনার স্তূপ। চারপাশে ছড়িয়ে পড়ছে দুর্গন্ধ। কোনো পর্যটক কক্সবাজারে প্রবেশ করা মাত্রই প্রথমে আবর্জনার মারাত্মক দুর্গন্ধের মুখে পড়ে। বলতে গেলে আবর্জনা দিয়েই পর্যটকদের বরণ করা হয় পর্যটন নগরী কক্সবাজারে।
সরেজমিনে দেখা যায়, কক্সবাজার শহরে পর্যটকদের একমাত্র প্রবেশ পথ হলো কলাতলীর মোড়। পর্যটকবাহী বাসগুলো কলাতলী মোড়ে এসে থামে এবং সেখানে নেমে পড়ে পর্যটকরা। কিন্তু এই মোড়ের উত্তর পাশে রাস্তায় লাগোয়া বিশাল আবর্জনার স্তূপ থাকে প্রায় সময়। ডাস্টবিন থাকলেও ঢাকনাবিহীন। যার কারণে দুর্গন্ধযুক্ত ময়লাগুলো চারপাশে ছড়িয়ে পড়ে। পর্যটকরা প্রথমে নামতেই তাদের সামনে পড়ে এই আবর্জনার স্তুপ।
এরপর কলাতলী সড়ক দিয়ে একটু উত্তর দিকে আসলেই হোটেল মোটেল জোন এলাকা শুরু। এই সড়কের পশ্চিম পাশের ড্রেন থেকে সারা বছরই দুর্গন্ধ ছড়ায়। পর্যটকরা সব সময় নাক চেপে চলাফেলা করে।
এরপর সাংস্কৃতিক কেন্দ্রের সামনে ও রাস্তার পাশে খোলা ডাস্টবিন। সেখানেও প্রায় সময় আবর্জনার স্তূপ থাকে। এই আবর্জনার ভাগাড়ের দুর্গন্ধে আশপাশের কটেজ জোন ও সাংস্কৃতিক কেন্দ্র এলাকা বিষিয়ে ওঠে।
সমুদ্র সৈকতের অন্যতম আকর্ষণীয় স্থান সুগন্ধা পয়েন্ট। সৈকতে নামার জন্য এটি এখন পর্যটকদের প্রথম পছন্দ। কিন্তু সুগন্ধা পয়েন্টের আশপাশে প্রায় ছয়টি স্থানে আবর্জনার ভাগাড়। এরমধ্যে নীলিমা হোটেলের সামনে সাগর তীরের সাথে লাগোয়া বিশাল দুর্গন্ধযুক্ত আবর্জনার স্তূপ। এই হোটেলের উত্তর পাশে সব সময় নোংরা পানিতে সয়লাব থাকে। সুগন্ধা পয়েন্টে দিয়ে সাগরে নামার আগেই মার্কেটের দু’পাশে নোংরা পানি ও আবর্জনার স্তূপ। এই দুর্গন্ধময় পানি মাড়িয়ে সৈকতে নামে পর্যটকেরা। সুগন্ধা পয়েন্ট থেকে সাগরে নামার দক্ষিণ পাশে ডেসটিনি ভবনের সামনে বিশাল ময়লার পাহাড়। সকল ব্যবসা প্রতিষ্ঠানের এবং অন্যান্য ময়লাগুলো সেখানে ফেলা হয়। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে কোন ধরণের বাধা দেওয়া হয় না।
একইভাবে সমুদ্র সৈকতের লাবনী, সি-ইন ও কলাতলী পয়েন্টেও একই চিত্র আবর্জনার।
এছাড়া হোটেল মোটেল জোনের অভ্যন্তরের সড়কগুলোর অবস্থা অত্যন্ত নাজুক। অলিগলিতে কাঁদামাটি। কোথাও গর্ত। সর্বত্র ছড়িয়ে আছে আবর্জনা। কিন্তু এসব পরিস্কারের কোন বালাই নেই।
পর্যটকরা বলছেন, পর্যটন এলাকা হবে পরিপাটি ও সাজানো গোছানো। কিন্তু কক্সবাজার এর বিপরীত। সবখানে আবর্জনার স্তূপ পড়ে আছে। বিশেষ করে রাস্তার পাশে, সাগরতীরের পাশে এবং হোটেলের পাশে সবচেয়ে বেশি দুর্গন্ধযুক্ত আবর্জনা দেখা যায়। এটি কোনভাবে পর্যটন এলাকার সাথে মানায় না।

কলাতলীর বাসিন্দা সাদ্দাম হোসেন বলেন, একটু বৃষ্টি হলেই পর্যটন এলাকায় ড্রেনেজ ব্যবস্থাপনা না থাকার কারণে বিভিন্ন স্থানে জলবদ্ধতা সৃষ্টি হয়। তখন মানুষের ভোগান্তি বেড়ে যায়। অপরিকল্পিত আবাসিক, বাণিজ্যিক ও হোটেল-মোটেল-কটেজ-এপার্টমেন্ট ভবন নির্মাণের ফলে শহর, পার্শ্ববতী এলাকা ও হোটেল জোনে প্রতিবছর জলবদ্ধতা সৃষ্টি হয়। শুষ্ক মৌসুমে পুরো পর্যটন এলাকা থেকে মারাত্মক দুর্গন্ধ ছড়ায়। পর্যটক এবং স্থানীয়দের চরম দুর্ভোগ সৃষ্টি হয়। কিন্তু এসব সমস্যার সমাধানে কারও মাথাব্যথা নেই।
কক্সবাজার গেস্ট হাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার বলেন, পর্যটন এলাকায় যেখানে সেখানে আবর্জনা পড়ে থাকা উচিত নয়। এটি বিদেশি পর্যটকদের মাঝে ভিন্ন ধরনের প্রভাব পড়ে। তাদের মাঝে কক্সবাজারের পর্যটন সর্ম্পকে খারাপ ধারণা জন্ম নেয়। এই সমস্যা সমাধানের জন্য পর্যটন এলাকায় আধুনিক ডাস্টবিন ব্যবস্থা গড়ে তোলা জরুরি। কারণ এখন দেশি পর্যটকের পাশাপাশি বিদেশি পর্যটকের সংখ্যাও দিনদিন বাড়ছে।
কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান বলেন, পর্যটন নগরী কক্সবাজার শহরে কয়েকটি সমস্যার মধ্যে উল্লেখযোগ্য হলো বর্জ্য অব্যবস্থাপনা। হোটেল, রেস্টুরেন্ট ও বাসা-বাড়ির ময়লা খোলা ভ্যান দিয়ে অপসারণ করায় পুরো রাস্তায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। আবর্জনার দুর্গন্ধে বিষিয়ে উঠে সাধারণ মানুষের জীবনপ্রবাহ। এই জনদুর্ভোগ নিরসনে উপায় হিসেবে সম্প্রতি কেনা হয়েছে ১৬টি ঢাকনাযুক্ত ভ্যান। কয়েকদিন ধরে ঢাকনাযুক্ত ভ্যান দিয়ে দুর্গন্ধযুক্ত বর্জ্য অপসারণ করা শুরু করেছে পরিচ্ছন্নতাকর্মীরা।

তিনি আরও বলেন, রাস্তার পাশে যেসব ডাস্টবিন রয়েছে সেগুলো সরিয়ে ফেলা হবে। নতুন কোনো জায়গায়; যেখানে পর্যটকদের দৃষ্টি না পড়ে সেখানেই দ্রুত নতুন ডাস্টবিন তৈরি করা হবে। সম্ভব হলে ডাস্টবিনেও আধুনিক ব্যবস্থাপনা যোগ করা হবে।
কক্সবাজারের ট্যুরিস্ট জোনের পুলিশ সুপার জিল্লুর রহমান বলেন, সৈকতসহ পুরো পর্যটন এলাকা পরিস্কার পরিচ্ছন্ন রাখতে অনেকবার সচেতনমূলক প্রচারণা চালানো হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে সচেতন করা হয়েছে। যদি কেউ নিজ দায়িত্ববোধ থেকে নিজের শহরকে পরিস্কার না রাখে, তাহলে কারো করার কিছু থাকে না। তারপরও আমরা সবাই চেষ্টা করে যাচ্ছি সবসময় পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments