বাড়িবাংলাদেশ‘আল-জাজিরার প্রতিবেদন রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন’

‘আল-জাজিরার প্রতিবেদন রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন’

নিজস্ব প্রতিবেদক।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রকাশিত প্রতিবেদনকে ভিত্তিহীন ও মানহানিকর দাবি করেছে বাংলাদেশ সরকার। “অল দ্য প্রাইম মিনিস্টার’স ম্যান” শিরোনামের ওই প্রতিবেদনকে প্রত্যাখ্যান করে সেটিকে রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন বলে আখ্যা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে সোমবার (১ ফেব্রুয়ারি) এই দাবি করা হয়।

বিবৃতিতে বলা হয়, গুরুত্বপূর্ণ হলো এই প্রতিবেদনে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় গণহত্যার কথা ঐতিহাসিক তথ্যের কথা উল্লেখ করা হয়নি। যখন জামাতের অপরাধীচক্র লাখো বেসামরিক বাঙালিকে হত্যা এবং দুই লাখের বেশি নারীকে ধর্ষণ করেছে। এই প্রতিবেদন আল-জাজিরার সম্প্রচার ও তাদের ভাষ্যকার ডেভিড বার্গম্যানের রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন। ১৯৭১ সালে নিহতের সংখ্যা নিয়ে চ্যালেঞ্জ করায় বার্গম্যান বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল দ্বারা দোষী সাব্যস্ত হয়েছেন।

বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করেছে, প্রতিবেদনের অভিযোগের মূল সূত্র একজন অভিযুক্ত আন্তর্জাতিক অপরাধী, যাকে আল-জাজিরা নিজেই ‘সাইকোপ্যাথ’ হিসেবে বর্ণনা করেছে। এতে এই নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে প্রধানমন্ত্রী ও বাংলাদেশের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থাকার এক বিন্দু প্রমাণও হাজির করা হয়নি। মানসিকভাবে অস্থির প্রকৃতির একজন মানুষের কথার ভিত্তিতে সিদ্ধান্তে উপনীত হওয়া একটি আন্তর্জাতিক নিউজ চ্যানেলের জন্য বড় ধরনের দায়িত্বজ্ঞানহীন আচরণ।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে আরও উল্লেখ করেছে, উগ্রবাদী গোষ্ঠী এবং লন্ডনসহ বিভিন্ন স্থান থেকে কাজ করা তাদের মিত্রদের জনপ্রতিনিধিদের বিরুদ্ধে এই বেপরোয়া ভিত্তিহীন ও বানোয়াট প্রচারণাকে প্রত্যাখ্যান করছে বাংলাদেশ সরকার।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments