বাড়িআলোকিত টেকনাফইতিহাস গড়ে সেন্টমার্টিন ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হলেন মুজিবুর রহমান

ইতিহাস গড়ে সেন্টমার্টিন ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হলেন মুজিবুর রহমান

মুজিবুর রহমানের রয়েছে বর্ণাঢ্য রাজনৈতিক জীবন।সেন্টমার্টিন দ্বীপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মরহুম মওলবী আব্দুল গনি সাহেবের কনিষ্ঠ সন্তান মুজিবুর রহমান।

তার জন্ম ১-৩-১৯৭৭ইং।১৯৯৫ সালে কুমিল্লা ব্রাহ্মণপাড়া সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ ও ১৯৯৭ ইং টেকনাফ কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন।তিনি ছাত্রজীবন থেকেই ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন।১৯৮৯ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত সেন্টমার্টিন ইউনিয়ন ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।এরপর ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত সেন্টমার্টিন ইউনিয়ন যুবলীগের সভাপতি, ও ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত সেন্টমার্টিন ইউনিয়ন আওয়ামিলীগের যুগ্ম আহ্বায়কের দায়িত্ব পালন করেন। এরপর ২০১২ সালে সম্মেলনের মাধ্যমে সেন্টমার্টিন ইউনিয়ন আওয়ামিলীগের সভাপতি নির্বাচিত হয়েছেন।২০১৯ সালে সম্মেলন অনুষ্ঠিত হলে পুনরায় বিনাপ্রতীধন্ধিতায় সভাপতি নির্বাচিত হন।

তার পিতা মরহুম মওলাবী আব্দুল গনি সাহেব ছিলেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। তার ভাই মাষ্টার শামসুল ইসলামও সেন্টমার্টিন ইউনিয়নের চেয়ারম্যান ও সেন্টমার্টিন বিএন ইসলামিক উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ছিলেন। সেন্টমার্টিন দ্বীপের আওয়ামী রাজনীতি ও শিক্ষাপ্রতিষ্টান নিয়ে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে মরহুম আব্দুল গনি সাহেবের পরিবার।

সেন্টমার্টিন দ্বীপের আওয়ামী রাজনীতির কর্ণধার মরহুম আব্দুল গনি সাহেবের বঙ্গবন্ধুর সাথে খুব ভাল সখ্যতা ছিল।তিনি বঙ্গবন্ধুকে প্রচন্ড ভালবাসতেন।১৯৯৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেন্টমার্টিন সফরকালে অসুস্থ মরহুম আব্দুল গনি সাহেব কে দেখতে তার বাড়ি যান।মওলানা আব্দুল গনি সাহেব ৭৫ পরবর্তীতে বঙ্গবন্ধুকে হারিয়ে যখন শোকে মাতম,তখন (১৯৭৭ সাল)জন্ম নেন মুজিবুর রহমান।

মুলত বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম ভালবাসার কারণে ছেলের নাম রেখেছিলেন মুজিবুর রহমান।মুজিবুর রহমান হয়ে উঠেন বঙ্গবন্ধুর মতোই জনদরদী ও নিঃশ্বার্ত ব্যক্তিত্ব।২০১৬ সালের নির্বাচনে বাংলাদেশ আওয়ামিলীগের মনোনয়ন পেয়ে নির্বাচন করেছিলেন।কিন্তু স্থানীয় দলীয় কোন্দলের কারনে সেই নির্বাচনে অল্প ভোটের ব্যাবধানে হেরে যান।কিন্তু এতে তিনি দমে যাননি। ২০২১ সালের নির্বাচনে পুনরায় বাংলাদেশ আওয়ামিলীগের মনোনয়ন পান।

গত ১১ই এপ্রিল ২০২১ ইং নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারনে পিছিয়ে গত ২৬শে ডিসেম্বর ২০২১ইং তারিখে নির্বাচন অনুষ্ঠিত হয়।সেই নির্বাচনে ৫জন প্রার্থীর মধ্যে ৩৪০০ভোটের থেকে ১২১০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়ে ইতিহাস গড়েন।দীর্ঘদিন দল ও দলীয় ক্ষমতায় থাকা সত্যেও জড়িত ছিলেন না কোনো অপকর্মে। যেখানে সিমান্ত এলাকা টেকনাফে অনেক নেতাকর্মী সর্বনাশা ইয়াবা ব্যবসায় জড়িয়ে পড়েছে, সেখানে নিজেকে রেখেছেন পরিচ্ছন্ন ব্যক্তি হিসেবে।

সেন্টমার্টিন দ্বীপবাসী এইবার নৌকায় তথা মুজিবুর রহমানকে বিপুল ভোট দিয়ে জয়যুক্ত করার পেছনে একাদিক কারন রয়েছে। সেন্টমার্টিন দ্বীপ বাংলাদেশের গুরুত্বপূর্ণ পর্যটন এলাকা হিসেবে পরিচিত হলেও, বর্তমান সরকারের অবকাঠামোগত উন্নয়নের ছোয়া সেন্টমার্টিন দ্বীপে লাগেনি।।দ্বীপের প্রায় দশ হাজার জনসংখ্যা। শিক্ষাপ্রতিষ্টান বলতে একটি মাত্র উচ্চ বিদ্যালয়,একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়।শিক্ষার দিক দিয়ে পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে আধুনিক মানসম্মত শিক্ষা পাওয়ার আশা বর্তমান নবনির্বাচিত চেয়ারম্যানের কাছ থেকে।

দ্বীপে ১০ শয্য বিশিষ্ট হাসপাতাল থাকলেও সেখানে কোনো কার্যক্রম নেই বললেই চলে।নবনির্বাচিত চেয়ারম্যানের হাত ধরে দ্বীপে ✪চিকিৎসা খাতে আমুল পরিবর্তন, ✪দ্বীপের চতুর্পাশের ভাঙ্গন রোধ,✪দ্বীপের রাস্তাঘাঠের ব্যপক উন্নয়নের আশাবাদী দ্বীপবাসী। ✪শিক্ষাদীক্ষায় পিছিয়ে পড়া দ্বীপবাসীর একমাত্র আশ্রয়স্থল ছিল নৌবাহিনীর কৌটা। কিন্তুু দ্বীপের কিছু অসাধু লোকের উপর মান অভিমান করে বন্ধ করে দেয় সেই কৌটা।যার কারনে দ্বীপে শিক্ষিত বেকারের হার দিন দিন বেড়ে চলছে।আপনার হাত ধরে দ্বীপবাসী এর সমাধান চাই।✪টেকনাফ জাহাজ ঘাট ও বোট ঘাটে যাত্রী হয়রানির প্রতিকার চাই।
সর্বপুরি নবগঠিত চেয়ারম্যান মহোদয়ের
সর্বাঙ্গীন সফলতা কামনা করছি।

লেখক
মোঃ ফায়সাল
যুগ্ন সাধারণ সম্পাদক বাংলাদেশ ছাত্রলীগ,
সেটমার্টিন ইউনিয়ন শাখা
ছাত্র
চট্টগ্রাম কলেজ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments