বাড়িআলোকিত টেকনাফইয়াবা পাচারে ভাড়ায় মিলছে রোহিঙ্গাদের পেট!

ইয়াবা পাচারে ভাড়ায় মিলছে রোহিঙ্গাদের পেট!

ডেস্ক নিউজ।

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা এবার ‘পেটের ভেতর’ ইয়াবা পাচার চালিয়ে যাচ্ছে। এর আগে ইয়াবা বেচাকেনা, বহন ও সেবনে জড়িত ছিল রোহিঙ্গারা। তাছাড়া আগের তুলনায় রোহিঙ্গা শিবিরে বর্তমানে মাদকের বিস্তার বেড়েছে।

ইতি মধ্যে রোহিঙ্গাদের মাদক থেকে বিরত রাখতে শরণার্থী শিবিরগুলোতে মাদক বিরোধী প্রচারণা শুরু করেছে পুলিশও। তবে সচেতন ব্যাক্তিদের মতে, এ ধরনের প্রচারণা সারা দেশে না চালালে ইতিবাচক ফল আসার সম্ভাবনা কম, কারণ বাংলাদেশের ব্যবসায়ীরাই রোহিঙ্গাদের মাদক ব্যবসার কাজে লাগাচ্ছে।

 

সম্প্রতি সময়ে কক্সবাজারের ‘পেটের ভেতর’ করে ইয়াবা পাচারকালে ৫০ জনের বেশি রোহিঙ্গা ধরা পড়েছে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে।

সর্বশেষ গতকাল সোমবার টেকনাফ ২ বিজিবির সদস্যরা তিন রোহিঙ্গা নারীর পেটের ভেতর থেকে ৩ হাজার ১৫০ পিস ইয়াবা বড়ি উদ্ধার করেছে।  তারা হলেন-টেকনাফের হ্নীলা আলীখালী রোহিঙ্গা শিবিরের নূর হাওয়া (৩৫), জরিনা খাতুন (৩৫) ও সেতারা(৩০)।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, গত দুই মাসে ৫০ জনের বেশি রোহিঙ্গা গ্রেপ্তার হয়েছে। এর মধ্যে র‌্যাব সাতজন, পুলিশ ১৩ জন, বিজিবি ১৫ জন আর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিভাগ ৮ জন রোহিঙ্গাকে ইয়াবাসহ আটক করে।
জানা যায়, গত এক বছরে, ইয়াবা বহন, সেবন ও কেনাবেচার অভিযোগে ১০০টি মামলায় দেড় শতাধিক রোহিঙ্গাকে আটক করা হয়েছে। এদের বেশির ভাগই অভিনব উপায়ে ‘পেটের মধ্যে’ ইয়াবা বহন করছিল।

অভিনব পদ্ধতিতে ইয়াবা বহন

কক্সবাজারের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিভাগের সহকারী পরিচালক সোমেন মন্ডল বলেন, “হঠাৎ করে একটি চক্র ‘পেটের ভেতরে’ করে ইয়াবা বহন করাচ্ছে। আর অভিনব এই পদ্ধতির বাহক হিসেবে রোহিঙ্গাদের ব্যবহার করা হচ্ছে।”
তিনি জানান, “গত এক বছরে কক্সবাজার জেলায় ইয়াবাসহ ৪০ জন রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছি। তাদের কাছ থেকে ১ লাখ ২০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়েছে। এসব ঘটনায় ১৭টি মাদক মামলা দায়ের করা হয়।”

সোমেন মন্ডল জানান, সর্বশেষ গত মাসের শেষের দিকে মিয়ানমার থেকে আসার সময় ২৬ জন রোহিঙ্গাকে আটক করা হয়। এক্স-রের মাধ্যমে আটক ১৩ রোহিঙ্গার পেটে ইয়াবার অস্তিত্ব মেলে। তাদের একেক জনের পেটে তিন হাজার পিসেরও বেশি ইয়াবা পাওয়া যায়। এর বিনিময়ে রোহিঙ্গারা প্রত্যেকে ২০ হাজার টাকা করে পায় বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়। এভাবে পেটের মধ্যে করে ইয়াবা বহন অত্যন্ত ক্ষতিকর। এতে মৃত্যুরও ঝুঁকি আছে বলে জানান কক্সবাজারের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিভাগের সহকারী পরিচালক সোমেন মন্ডল।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানান, ইয়াবা ট্যাবলেটগুলো পলিথিনে জড়িয়ে কলা বা অন্য কিছুর সাথে খেয়ে ফেলে বাহকেরা। পরে মলের সাথে সেগুলো বেরিয়ে আসলে পরিষ্কার করে নেওয়া হয়। পেটের মধ্যে করে নিয়েই এক স্থান থেকে অন্য স্থানে পৌঁছে যায় তারা।

টেকনাফের লেদা শিবিরের ডেভেলপমেন্ট কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আলম বলেন, “হঠাৎ করে পেটের ভেতর করে ইয়াবা বহনকারী রোহিঙ্গারা ধরা পড়ছে বেশি। এমন করে ইয়াবা বহনকালে সব মিলিয়ে ২০ জনের বেশি আমার ক্যাম্প থেকে গ্রেপ্তার হয়েছে। পুলিশ বিভিন্ন ক্যাম্পে মাদক বিরোধী সভা করছে। সেখানে রোহিঙ্গাদের সচেতন করা হচ্ছে। বিষয়টি ইতিবাচক। আশা করি রোহিঙ্গারা এ বিষয়ে আরও সচেতন হবে।

টেকনাফ শালবাগান রোহিঙ্গা শিবিরের চেয়ারম্যান রমিদা বেগমের (২৮) মতে,“অসহায়ত্বের সুযোগ নিয়ে স্থানীয় কিছু লোক রোহিঙ্গাদের এ কাজে জড়াচ্ছে। পরিবারের অভাব দূর করতে তারাও ঝুঁকি নিয়ে এসব কাজে লিপ্ত হচ্ছে।”

তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের জানান, তাঁর এলাকা থেকে গত ১০ মাসে মাদক বহনকালে ৩০ জনের বেশি রোহিঙ্গাকে আটক করা হয়েছে।
তিনি বলেন, “অসহায়ত্ব ও অভাবের সুযোগ নিয়ে কিছু লোক রোহিঙ্গাদের মাদক ব্যবসায় জড়াচ্ছে। দেশীয় মাদক ব্যবসায়ীদের সাথে দীর্ঘদিন ধরে এসব ক্যাম্পে বসবাস করা পুরাতন রোহিঙ্গারাও এর সাথে জড়িত।”

র‌্যাব-১৫ এর টেকনাফ ক্যাম্পের ইনচার্জ লেফটেন্যান্ট মির্জা শাহেদ মাহতাব বলেন, “আমরা গত ১০ মাসে মাদকসহ ৫১ জন রোহিঙ্গাকে আটক করেছি। তাদের কাছ থেকে ৪ লাখের বেশি ইয়াবা উদ্ধার করেছি। এ ঘটনায় মাদক আইনে থানায় ৩৫টি মামলা রুজু করা হয়েছে। র‌্যাবের মাদক বিরোধী অভিযানে অনেক ইয়াবা পাচারকারীও রোহিঙ্গা শিবিরগুলোয় আশ্রয় নিয়েছে বলে আমরা জানতে পেরেছি। যে কারণে শিবিরগুলোয় আমাদের তৎপরতা বাড়ানো হয়েছে।”

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন বলেন, “রোহিঙ্গারা মাদক ব্যবসায় জড়িয়ে পড়ায় আমরা উদ্বিগ্ন। তবে ইতিমধ্যে ক্যাম্পগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অভিযান পরিচালনার পর থেকে ইয়াবা ব্যবসা অনেকটা কমে গেছে। কিন্তু সম্প্রতি রোহিঙ্গারা ‘পেটের ভেতর’ করে ইয়াবা পাচার করতে গিয়ে ধরা পড়ছে।
তিনি আরও বলেন, রোহিঙ্গাদের মাদক থেকে দূরে রাখতে ক্যাম্পে ক্যাম্পে মাদক বিরোধী সভা পরিচালনা করছে পুলিশ। এর মাধ্যমে রোহিঙ্গাদের মাদক ব্যবসা, সেবন ও চোরাচালনসহ বিভিন্ন অপরাধ রোধে সচেতন করা হচ্ছে এবং মাদক ব্যবসার সঙ্গে জড়িত রোহিঙ্গাদের তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতার অনুরোধও জানানো হচ্ছে বলে জানান তিনি।

টেকনাফস্থ ২ বিজিবি ব্যাটালিয়নে অধিনায়ক লে. কণের্ল মোহাম্মদ ফয়সল হাসান খান বলেন, ‘সীমান্তে মাদক ঠেকাতে বিজিবি জীবন বাজি রেখে দায়িত্ব পালন করে যাচ্ছে। এছাড়া গত মাসে ৭১ হাজার ৬৩৯ পিস ইয়াবাসহ ২০ জনকে আটক করা হয়েছে। এছাড়া রোহিঙ্গা শিবিরে মাদক রোধে শিবিরে নজরদারি বাড়ানো হয়েছে।’

RELATED ARTICLES

Most Popular

Recent Comments