বাড়িআলোকিত টেকনাফএকটি বদলে দেওয়া চিন্তার বহি:প্রকাশ ‘মানবতার দেওয়াল’

একটি বদলে দেওয়া চিন্তার বহি:প্রকাশ ‘মানবতার দেওয়াল’

নাজমুল হাসান সাগরঃ- 

রাজধানীর সংসদ ভবনের পাশেই খেঁজুর বাগান। খেঁজুর বাগান ঘেষে বয়ে যাওয়া রাস্তার ওপারেই মনিপুরী পাড়া। মনীপুরি পাড়ায় ঢোকার আগে প্রধান দরজার ডান পাশে চোখ আটকে গেলো। নিরাপত্তা প্রাচীরের বাহির অংশটায় বেশ কিছু হ্যাঙ্গার সেটে দেওয়া। যতটুকু অংশ জুরে হ্যাংগার সাঁটানো ঠিক ততটুকু জায়গা সামনের দিকে মোটা প্ল্যাস্টিক দিয়ে ছামিয়ানার মতো ঢেকে দেওয়া হয়েছে। যেন রোদ কিংবা বৃষ্টিতে কোন ধরণের আঁচ না লাগে হ্যাঙ্গার বেষ্টিত অংশটুকুতে।

হ্যাঙ্গার জুড়ে ঝুলছে নানা সাইজ, ডিজাইন আর রঙের পুরনো, আধা পুরনো কাপড়। উৎসুক পথচারীরা সেখানে দাঁড়িয়ে ওইসব কাপড় দেখছে। আবার কেও কেও কাপরগুলো হাতে তুলে নেড়েও দেখছেন। খুব ভালো করে খেয়াল করলে চোখে পড়বে কাপড়ের পেছনে বড় বড় অক্ষরে লেখা ‘মানবতার দেওয়াল’। আরো নিচে স্লোগানের মতো করে লেখা রয়েছে, ‘আপনার অপ্রয়োজন হতে পারে অন্যের প্রয়োজন’ আবার দুই পাসে আলাদা আলাদাভাবে লেখা রয়েছে,  ‘আপনার অপ্রয়োজনীয় জিনিসটি এখানে রেখে যান’ আর ‘আপনার প্রয়োজনীয় জিনিসটি এখান থেকে নিয়ে যান’।

খোঁজ নিয়ে জানা যায় একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রথম এমন ‘মানবতার দেওয়াল’ ধারণাটি প্রকাশ করেন। তাদের মুল উদ্দেশ্য হলো কোন  কিছুই যেন ফেলে দিয়ে নষ্ট না করা হয়। একজনের অপ্রয়োজনীয় জিনিস আরেক জনের প্রয়োজন হতে পারে কিন্তু সেটা ফেলে দিলে আর কেও নিতে আগ্রহী হবে না। একটা প্ল্যাটফর্মের মাধ্যমে যদি সবার অপ্রয়োজনের জিনিস এক জায়গায় রাখা হয় তাহলে প্রয়োজন অনুযায়ী যে যার যারটা এই প্ল্যাটফর্ম থেকে সংগ্রহ করতে পারবে। শুধু দুস্থ্য বা গরীব মানুষ নয় অনেক স্বচ্ছলও মানুষো এখান থেকে উপকৃত হতে পারবে বা হয়। শুধু কাপড়ই নয় এখানে যোগ হতে আরো অনেক কিছুই।

ওই স্বেচ্ছাসেবী সংগঠনটি নিজেদের উদ্যোগে এমন কিছু প্ল্যাটফর্ম শুরুর দিকে তৈরী  করে ঢাকাসহ ঢাকার বাহিরে দেশের বিভিন্ন জায়গায়। ধিরে ধিরে এই ধারণাটি খুব জনপ্রিয় হয়ে উঠে। এখন শুধু নির্দিষ্ট ওই সংগঠনটিই নয় নিজ উদ্যোগে বিভিন্ন সংগঠন যার যার এলাকায় এমন মানবতার দেওয়াল তৈরী করেছেন। এমন একটি সংগঠন হলো ‘মনিপুরী পাড়া তরুণ সংঘ’। প্রায় মাস খানেক হলো এই দেওয়াল এখানে করা হয়েছে। আসে পাশের দোকানগুলোতে কথা বলে জানা যায়, এমন একটি ভিন্ন ধর্মী উদ্যোগে তারা বেশ অবাক হয়েছেন এবং খুশিও বটে। তবে প্রথম দিকে তারা ধারণা করেছিলেন এটা এখানে থাকবে না। হয় নষ্ট হয়ে যাবে না হলে চুরি হয়ে যাবে। কিন্তু এত দিন পরে এসে তারা লক্ষ্য করছেন কাপড় তো দূরের কথা একটা সুতাও এখান থেকে সড়ায় না। বিস্ময়ের ব্যাপার হলো পথচারীরা নিজ দায়িত্বে এখানকারে কোন সমস্যা হলে ঠিক করে দিয়ে যান।

কথা হয় মনিপুরী পাড়া তরুন সংঘের সাথে যুক্ত এক তরুনের সাথে। নিজেকে এই সংঘের একজন দাবী করে তিনি বলেন, আমরা কোন শুধু এই মানবতার দেওয়ালের দেখ-ভাল করি। কে কি দিচ্ছে আর কে কি নিচ্ছে সেটা আমাদের কনসার্ণ না। আমাদের যেটা দেখার বিষয় সেটা হলো, এখানে রেখে যাওয়া জিনিসগুলো রোদ বা বৃষ্টিতে নষ্ট হচ্ছে কি না। এখানে আর্থিক কোন লাভ নাই। লাভ যেটা আছে সেটা হলো পরোপকার করে আত্মিক শান্তি।

কথাগুলো শুনছিলেন মধ্যবয়স্ক এক পথচারী। উপযাচক হয়ে এই ভদ্র লোক বললেন, ‘দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ। তোমরা চাইলে এভাবেই বদলে দিতে নিজেদের এলাকা। যার যার জায়গা থেকে তোমরা যদি নিজের এলাকা বদলে ফেলো তাহলে দেশটাই বদলে যাবে। তোমাদের জন্য অনেক শুভকামনা রইল। অনেক ভালো কিছু হবে আশা করি তোমাদের দিয়ে।’ এসব বলে তার গন্তব্যে রওনা করলেন তিনি।

সত্যিই তো, একটা সমাজ বা দেশ বদলাতে অনেক কিছু লাগে হয়তো। কিন্তু সবার প্রথম যে জিনিসটা লাগে সেটা হলো সুস্থ্য ও সুন্দর চিন্তা। ‘মানবতার দেওয়াল’ এমনই একটি সুস্থ্য ও সুন্দর চিন্তার প্রকাশ যা বদলে দিতে পারে সমাজ বা দেশ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments