বাড়িকক্সবাজারকক্সবাজারের করোনা রোগী ১০০ ছাড়াল

কক্সবাজারের করোনা রোগী ১০০ ছাড়াল

প্রধান প্রতিবেদকঃ-

অদেখা এক অতিক্ষুদ্র ভাইরাস যেন সবকিছুকেই গিলে খেতে চাইছে! ‘করোনা’ নামের এই ভাইরাসটি কক্সবাজার জেলাকেও চারপাশ থেকে ঘিরে ধরেছে। এই ভাইরাসের হানা থেকে যে একটি উপজেলা কুতুবদিয়া নিজেকে রক্ষা করে চলছিল, সেটিও আর টিকতে পারলো না। সোমবার সেখানেও একজন করোনা ‘পজিটিভ’ রোগী শনাক্ত হয়েছেন। যেন চারপাশ ঘিরে জেলার প্রতিটি উপজেলার মানুষকে গিলে খেতে চাইছে মহামারি আকার নেয়া এই ভাইরাসটি।

কক্সবাজার মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে করোনা টেষ্ট শুরু হওয়ার পর আজ সোমবার (১১ মে) পর্যন্ত ৪১ দিন পার হয়েছে। এই ৪১ দিনে কক্সবাজার জেলায় ১০১ জন ও বান্দরবান জেলায় ৯ জন এবং চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগড়া উপজেলায় একজন করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছেন।

ইতোপূর্বে ঢাকায় আইইডিসিআর ল্যাবে শনাক্ত হওয়া কক্সবাজারের প্রথম করোনা রোগী মুসলিমা খাতুনসহ কক্সবাজার জেলায় এখন করোনা রোগীর সংখ্যা ১০২ জনে দাঁড়িয়েছে।

কক্সবাজার ল্যাবে সোমবার পর্যন্ত দুই হাজার ৮১৫ জন সন্দেহভাজন রোগীর ‘কোভিড ১৯’ পরীক্ষা করা হয়েছে।

কক্সবাজার মেডিকেল কলেজের ক্লিনিক্যাল ট্রপিক্যাল মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ শাহজাহান নাজির কক্সবাজার ভিশন ডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি করোনাভাইরাস নিয়ে একটি গবেষণা কাজেও জড়িত রয়েছেন।

ডা. শাহজাহান নাজিরের মতে, কক্সবাজার জেলায় এখন পর্যন্ত শনাক্ত হওয়া করোনা রোগীর মধ্যে কক্সবাজার সদর উপজেলায় ২৩ জন, রামু উপজেলায় ৪ জন, চকরিয়া উপজেলায় ৩১ জন (প্রথম রোগীসহ), মহেশখালী উপজেলায় ১২ জন, উখিয়া উপজেলায় ৯ জন, টেকনাফ উপজেলায় ৮ জন, পেকুয়া উপজেলায় ১৪ জন ও কুতুবদিয়া উপজেলায় একজন রয়েছেন।

এখন পর্যন্ত কক্সবাজার জেলায় সর্বাধিক ৩১ জন করোনা রোগী ধরা পড়েছেন চকরিয়া উপজেলায়। এদের মধ্যে চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী ও উপজেলার সহকারি কমিশনার (ভূমি) রয়েছেন। তারপরেই সর্বাধিক রোগী কক্সবাজার সদরে। যেখানে এখন পর্যন্ত ২৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, কক্সবাজার শহরে আবার কয়েকটি নির্দিষ্ট এলাকায় করোনা রোগী পাওয়া যাচ্ছে বেশি। এই এলাকাগুলো হলো রুমালিয়ারছড়া, তারাবানিয়ারছড়া, বৈদ্যঘোনা ও টেকপাড়া।

মেডিকেল সংশ্লিষ্ট একাধিক সুত্র দাবি করেছেন, প্রথম রোগী পাওয়ার পর তার সংস্পর্শে আসা রোগীদের সঠিক ভাবে স্ক্যানিং না হওয়ায় এই এলাকা গুলোতে রোগীর সংখ্যা বেড়েছে।

সুত্র মতে, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবের টেষ্টে বান্দরবান জেলায়ও ৯ জন রোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে নাইক্ষ্যছড়ি উপজেলায় ৫ জন, লামা উপজেলায় একজন ও থামচি উপজেলায় একজন রয়েছেন। তবে সোমবার (১১ মে) শনাক্ত হওয়া দুইজন রোগী কোন উপজেলার তা নিশ্চিত হওয়া যায়নি।

অন্যদিকে কক্সবাজার জেলায় সবচেয়ে কঠোর ভাবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে দ্বীপ উপজেলা কুতুবদিয়ায়। সেখানে উপজেলার বাইরে থেকে কোন মানুষকে উপজেলায় ঢুকতে দেয়া হয়নি। যারা এসেছেন তাদের কোয়ারেন্টাইনে পাঠিয়ে সংক্রমণ রোধ নিশ্চিত করেই ভেতরে ঢুকতে দেয়া হয়েছে। তারপরও শেষ রক্ষা হয়নি। অবশেষে সোমবার (১১ মে) সেই উপজেলাতেও প্রথম করোনা রোগীটি শনাক্ত হয়েছে।

একাধিক মানুষের সাথে কথা বলে কক্সবাজার ভিশন ডটকম নিশ্চিত হয়েছে, কক্সবাজারের বাইরে অবস্থান করা অধিবাসীরা লকডাউন সময়ে কক্সবাজারে ঢুকতে না পারলে এই পরিস্থিতি সৃষ্টি হতো না। কক্সবাজার জেলায় শুরুতে পাওয়া রোগীদের মধ্যে প্রায় সকলেই কক্সবাজারের বাইরে থেকে আসা। এদের নিয়ন্ত্রণ করা গেলেও কক্সবাজারে করোনার অস্থিত্ব নিয়ন্ত্রণ করা যেতো।

প্রসঙ্গত, কক্সবাজার জেলায় করোনায় আক্রান্ত হওয়াদের মধ্যে রামু উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের একজন বয়োবৃদ্ধা মারা গেছেন। করোনা শনাক্ত হওয়ার ৬ ঘন্টার মধ্যেই তিনি মারা যান কক্সবাজার সদর হাসপাতালে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments