বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারের চার উপজেলায় নৌকার ভরাডুবি: আ.লীগ বিদ্রোহীদের বিজয়

কক্সবাজারের চার উপজেলায় নৌকার ভরাডুবি: আ.লীগ বিদ্রোহীদের বিজয়

ডেস্ক নিউজ ঃ-

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ২৪ মার্চ কক্সবাজারে পাঁচটি উপজেলা রামু, টেকনাফ, উখিয়া, মহেশখালী ও পেকুয়ায় নির্বাচন সম্পন্ন হয়েছে।এর মধ্যে চার উপজেলায় নৌকার ভরাডুবি হয়েছে। এতে বিপুল ভোটের ব্যবধানে নৌকাকে হারিয়ে আওয়ামী লীগের বিদ্রোহীরা বিজয় লাভ করেছে। রাজনৈতিক বুদ্ধারা মনে করেন, উপজেলা নির্বাচনে নৌকা প্রতীক বরাদ্দে তৃণমুলের মতামতকে প্রধান্য না দেয়া ও প্রার্থী নির্বাচনে ভুল সিদ্ধান্তের কারণে হয়তু স্বতন্ত্র বা জনগণের মনোনীত প্রার্থীদের বিজয় হচ্ছে। এরপরেও বিজয় আওয়ামী লীগের ঘরে। এতে প্রমাণিত হয়েছে- প্রতীক নয় ভোটের মাঠে ফ্যাক্টর জনগণ ও গ্রহণযোগ্য প্রার্থী।

পেকুয়ায় বিচ্ছিন্ন কিছু ঘটনা বাদে ৪ উপজেলায় অনেকটা সুষ্ঠুভাবে ভোট গ্রহণ হয়েছে। তবে ভোটার উপস্থিতি হতাশাজনক। উখিয়ায় চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইতোপূর্বে নির্বাচিত হওয়ায় এ উপজেলায় শুধুমাত্র পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ভোট হয়েছে।

কক্সবাজারের চারটি উপজেলায় নির্বাচিত চেয়ারম্যানরা হলেন- রামু উপজেলায় সোহেল সরওয়ার কাজল (আনারস), টেকনাফ উপজেলায় নুরুল আলম (মোটর সাইকেল), মহেশখালী উপজেলায় শরীফ বাদশা (আনারস) ও পেকুয়া উপজেলায় জাহাঙ্গীর আলম (কলম)।

নির্বাচিত চেয়ারম্যানরা ভোটে বিদ্রোহী হলেও এদের মধ্যে রামু উপজেলায় বিজয়ী সোহেল সরওয়ার কাজল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সাংসদ সাইমুম সরওয়ার কমল এর বড় ভ্রাতা, টেকনাফ উপজেলায় বিজয়ী নুরুল আলম উপজেলা যুবলীগের সভাপতি, মহেশখালী উপজেলায় বিজয়ী শরীফ বাদশা আওয়ামী লীগ নেতা ও পেকুয়া উপজেলায় বিজয়ী জাহাঙ্গীর আলম উপজেলা যুবলীগের সভাপতি।

রামু উপজেলা :

আমাদের স্টাফ করেসপনডেন্ট নুরুল আলম আজাদ জানিয়েছেন, রোববারের নির্বাচনে রামু উপজেলায় বেসরকারি ভাবে ‘আনারস’ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সোহেল সরওয়ার কাজল চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোট ৩১ হাজার ২৩৮। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের ‘নৌকা’ প্রতীকের প্রার্থী ও উপজেলা যুবলীগের সভাপতি এবং বর্তমান উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম পেয়েছেন ২৯ হাজার ৪৯২ ভোট।১৭৪৬ ভোট বেশি পাওয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সোহেল সরওয়ার কাজলকে ‘চেয়ারম্যান পদে নির্বাচিত’ ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন।

এছাড়াও ২২ হাজার ৫৩১ ভোট পেয়ে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও রামু উপজেলা কৃষক লীগের সভাপতি সালাহ উদ্দিন (তালা) এবং ৩১ হাজার ৩৭৪ ভোট পেয়ে নারী ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন উপজেলা যুব মহিলা লীগের সভাপতি আফসানা জেসমিন পপি (কলসি)।

উখিয়া উপজেলা :

উখিয়া থেকে আমাদের স্পেশাল করেসপনডেন্ট আবদুল করিম জানিয়েছেন, উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীর আলম (টিউবওয়েল)। তিনি ভোট পেয়েছেন ৩৮ হাজার ১০৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাইক প্রতীকে মোহাম্মদ রাশেল পেয়েছেন ২ হাজার ২২৭ ভোট।

ইতিপূর্বে চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী ও নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন কামরুন নেছা বেবী।

টেকনাফ উপজেলা:

আমাদের টেকনাফ করেসপনডেন্ট নুরুল আবছার নাহিদ জানিয়েছেন,  টেকনাফ উপজেলায় বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ‘মোটর সাইকেল’ প্রতীকে বিদ্রেীহ প্রার্থী উপজেলা যুবলীগ সভাপতি নুরুল আলম। তিনি ভোট পেয়েছেন ৩৭ হাজার ২৯৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ‘নৌকা’ প্রতীক নিয়ে সাবেক সাংসদ মোহাম্মদ আলী পেয়েছেন ২৪ হাজার ৫৭ ভোট। অপর বিদ্রোহী প্রার্থী বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি জাফর আহমদ আনারস প্রতীক নিয়ে ১৬৪৭৪ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন। নির্বাচিত নুরুল আলমের সাথে নিকটতম প্রার্থী অধ্যাপক মোহাম্মদ আলীর ব্যবধান ১৩২৪৮ভোট।

এছাড়াও ১৮ হাজার ৩৬৮ ভোট পেয়ে ‘তালা’ প্রতীক নিয়ে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ফেরদৌস আহমদ ও ৩০ হাজার ৫৪ ভোট পেয়ে ‘পদ্মফুল’ প্রতীক নিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তাহেরা বেগম।

মহেশখালী উপজেলা :

আমাদের স্টাফ রিপোর্টার ফয়সাল আজিম জানিয়েছেন,  মহেশখালী উপজেলায় বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন শরীফ বাদশা। ‘আনারস’ প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৩০ হাজার ৭৯৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ‘নৌকা’ প্রতীক নিয়ে বর্তমান উপজেলা চেয়ারম্যান হোছাইন ইব্রাহিম পেয়েছেন ২৬ হাজার ৪৯ ভোট।

এছাড়াও ৩২ হাজার ২৪০ ভোট পেয়ে ‘বৈদ্যুতিক ভাল্ব’ প্রতীকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মো. জহির উদ্দিন ও ৩৬ হাজার ৩২৬ ভোট পেয়ে ‘পদ্মফুল’ প্রতীক নিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মিনুয়ারা ছৈয়দ মিনু।

পেকুয়া উপজেলা :

আমাদের ক্রাইম রিপোর্টার ইমদাদুল ইসলাম জিহাদী জানিয়েছেন, পেকুয়া উপজেলা নির্বাচনে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ‘বিদ্রোহী’ প্রার্থী উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম। তিনি ‘দোয়াত কলম’ প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ১৭ হাজার ৮৫। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ আওয়ামী লীগের ‘নৌকা’ প্রতীকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম পেয়েছেন ১২ হাজার ৬৬৯ ভোট। অপর বিদ্রোহী প্রার্থী জেলা আওয়ামী লীগের সদস্য এসএম গিয়াস উদ্দিন ‘আনারস’ প্রতীক নিয়ে পেয়েছেন ৮ হাজার ৬১৬ ভোট। অপর বিদ্রোহী প্রার্থী জেলা আওয়ামী লীগের সদস্য এসএম গিয়াস উদ্দিন আনারস প্রতিক নিয়ে পেয়েছেন ৮৭১৬ ভোট।

এছাড়াও ১৬ হাজার ৭০৫ ভোট পেয়ে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ‘চশমা’ প্রতীক নিয়ে মো. আজিজুল হক ও ১৮ হাজার ৫২৬ ভোট পেয়ে মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ‘ফুটবল’ প্রতীক নিয়ে জেলা আওয়ামী লীগের সদস্য নারী নেত্রী উম্মে কুলছুম মিনু।

রবিবার রাত ১১টার দিকে বেসরকারী ফলাফল ঘোষণা করেন উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার রবিউল হাসান। টেকনাফে একটি পৌরসভা ও ৬টি ইউনিয়মে মোট ভোটার সংখ্যা ১৪৫৮০৮ জন। ভোটকেন্দ্র সংখ্যা ৫৫টি।
উল্লেখ্য, বিদ্রোহীদের কাছে হেরে যাওয়া প্রার্থীর মধ্যে ৩ জন বর্তমান চেয়ারম্যান। তারা হলেন- রিয়াজ উল আলম (রামু), মোহাম্মদ হোছাইন ইব্রাহিম (মহেশখালী), জাফর আহমদ (টেকনাফ)।

জেলার ৮টি উপজেলার মধ্যে ইতিপূর্বে চকরিয়ায় ভোটগ্রহণ হয়েছে। অপরদিকে কুতুবদিয়া উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত রয়েছে। আর আগামি ৩১ মার্চ কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণের কথা রয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments