বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারে একদিনে ৫ উপজেলায় ‘করোনা’র হানা, নতুন ৬ জন শনাক্ত ও টেষ্ট...

কক্সবাজারে একদিনে ৫ উপজেলায় ‘করোনা’র হানা, নতুন ৬ জন শনাক্ত ও টেষ্ট ১২২

নিজস্ব প্রতিবেদকঃ-

এবার কক্সবাজারে একদিনেই ৫ উপজেলায় হানা দিল মরণঘাতি করোনাভাইরাস। সোমবারের (২৭ এপ্রিল) টেষ্টে কক্সবাজারের ৪ উপজেলা ও পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায় ৬ জনের করোনা পজিটিভ হয়েছে। এদের মধ্যে দুইজন মহিলা রয়েছেন। এদিন সর্বাধিক ১২২ জন সন্দেহভাজন রোগীর করোনা টেষ্ট করা হয়।

এদের মধ্যে কক্সবাজার জেলার উখিয়ায় দুইজন, চকরিয়া, রামু ও মহেশখালীতে তিন এবং নাইক্ষ্যংছড়ির একজন রয়েছেন। এরা হলেন মহেশখালীর বাহাদুর আলম, চকরিয়ার সাইদুল ইসলাম, নাইক্ষ্যংছড়ির আলম আরা, উখিয়ার বানু বিবি ও শাহআলম এবং রামুর সালেহ আহমদ।

এ নিয়ে গত ২৭ দিনে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৯৫৫ জন সন্দেহভাজন রোগীর করোনা টেষ্ট হয়েছে। এদের মধ্যে সর্বশেষ একজন চিকিৎসকসহ ২১ জনের শরীরে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া যায়।

এদের মধ্যে কক্সবাজার শহরের দুইজন, মহেশখালীর ৯ জন, টেকনাফের ৪ জন, উখিয়ার দুইজন, চকরিয়ার একজন ও রামুর একজন এবং পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ির দুইজন রয়েছেন। এছাড়াও কক্সবাজারের প্রথম করোনা রোগীর টেষ্ট হয়েছিল ঢাকার আইইডিসিআর ল্যাবে। ওই রোগীসহ কক্সবাজার জেলায় ২০ জন ও নাইক্ষ্যংছড়িতে দুইজন রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে কক্সবাজারে চকরিয়ার প্রথম রোগী ও নাইক্ষ্যংছড়ির প্রথম রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এসব তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া, কলেজের ক্লিনিক্যাল ট্রপিক্যাল মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক ডা. মো. শাহজাহান নাজির ও কলেজের প্রধান ল্যাব টেকনোলজিষ্ট এটিএম মাইনুল এহসান চৌধুরী।

সংশ্লিষ্ট সুত্র ও স্থানীয়রা জানান, নতুন শনাক্ত হওয়াদের মধ্যে রামুর একজন কাউয়ারখোপ ইউনিয়নের গাছুয়া পাড়া, চকরিয়ার একজন ফাঁসিয়াখালী ইউনিয়ন, মহেশখালীর একজন মাতারবাড়ি ইউনিয়ন, উখিয়ার দুইজন হাজী পাড়া ও কোটবাজারের বাসিন্দা।

রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল কুমার বড়ুয়া জানান, রামুতে শনাক্ত হওয়া প্রথম রোগী গত রোববার (২৬ এপ্রিল) উপজেলার বাইরে থেকে রামুতে ঢুকেন। তিনি ঢাকা নয়তো চট্টগ্রাম থেকে এসেছেন।

তিনি জানান, উপজেলা স্বাস্থ্য বিভাগ বিষয়টি জানার পরপরই ওই রোগী ও তার স্ত্রীর নমুনা সংগ্রহ করা হয়েছে এবং বাড়ি লকডাউন করা হয়। পরে টেষ্টে বাইরে থেকে আসা স্বামীর পজিটিভ হলেও স্ত্রীর রিপোর্ট নেগেটিভ পাওয়া গেছে।

সুত্র মতে, এখন পর্যন্ত করোনা শনাক্ত হওয়া রোগীদের মধ্যে প্রত্যেকেই জেলার বাইরে থেকে এসে করোনায় আক্রান্ত হয়েছেন। যাদের অধিকাংশই এসেছেন ঢাকা ও নারায়নগঞ্জ থেকে আসা। এদের মধ্যে দুইজন মাছ ব্যবসায়ী, একজন আম ব্যবসায়ী, দুইজন তাবলীগফেরত এবং একজন গার্মেন্ট কর্মীও রয়েছেন। তবে টেকনাফের এক নারী চিকিৎসক উপজেলা হাসপাতালে রোগীর সেবা দিতে গিয়ে আক্রান্ত হয়েছেন।

তবে সোমবার শনাক্ত হওয়া ৬ জনের ‘কেস হিস্ট্রি’ এখনও পাওয়া যায়নি।

এসব তথ্য নিশ্চিত করে কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া ও ক্লিনিক্যাল ট্রপিক্যাল মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক ডা. মো. শাহজাহান নাজির জানান, গত রোববার (২৪ এপ্রিল) কক্সবাজার সদর হাসপাতাল, রোহিঙ্গা শরণার্থী শিবিরসহ জেলার উপজেলা ও পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ফ্ল্যু সেন্টার থেকে ১২২ জন সন্দেহভাজন রোগীর নমুনা সংগ্রহ করা হয়েছিল। এগুলোর মধ্যে সোমবার ১২২টি টেষ্ট হয়েছে। এদের মধ্যে ৬ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। অন্য ১১৬ জনের টেষ্ট রিপোর্টই নেগেটিভ।

কক্সবাজার মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া বলেন, কক্সবাজার ল্যাবে প্রতিদিন ৯৬ জন রোগীর নমুনা পরীক্ষার সুযোগ থাকলেও উপজেলা পর্যায় পর্যাপ্ত পরিমাণ নমুনা আসছে না। তবে এখন অনেক বেশি নমুনা পাওয়া যাচ্ছে। সোমবার একদিনে সর্বাধিক ১২২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

তিনি জানান, সোমবারের ১২২টি নমুনারই পরীক্ষা শেষে প্রতিবেদন ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে। ওখান থেকেই আনুষ্টানিক ভাবে রিপোর্ট প্রকাশ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, কক্সবাজার মেডিকেল কলেজের পিসিআর ল্যাবটিকে ঢাকাস্থ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্টান (আইইডিসিআর) করোনা ভাইরাস পরীক্ষার জন্য নির্ধারণ করেছে। গত পহেলা এপ্রিল থেকে ল্যাবটি চালু হয়েছে।

সংশ্লিষ্ট সুত্র মতে, প্রথম ৬ দিনে ২৪ জন, ৭ এপ্রিল ২৫, ৮ এপ্রিল ২৪ জন, ৯ এপ্রিল ২৭ জন, ১০ এপ্রিল ৩৭ জন, ১১ এপ্রিল ৯ জন, ১২ এপ্রিল ৩২ জন, ১৩ এপ্রিল ২৪ জন, ১৪ এপ্রিল ৩১ জন, ১৫ এপ্রিল ১৭ জন, ১৬ এপ্রিল ৪১ জন, ১৭ এপ্রিল ৩৯ জন, ১৮ এপ্রিল ১৩ জন, ১৯ এপ্রিল ৬৩ জন, ২০ এপ্রিল ৫১ জন, ২১ এপ্রিল ৪০ জন, ২২ এপ্রিল ৬৪ জন, ২৩ এপ্রিল ৫৩ জন, ২৪ জন ১০১ জন, ২৫ এপ্রিল ১৮ জন, ২৬ এপ্রিল ১০০ জন ও ২৭ এপ্রিল ১২২ জন সন্দেহভাজন রোগীর পরীক্ষা করা হয়েছে এই ল্যাবে। সব মিলিয়ে পরীক্ষা হওয়া রোগী সংখ্যা এখন ৯৫৫ জন। এদের মধ্যে ২১ জনের শরীরে করোনাভাইরাসের অস্থিত্ব পাওয়া গেছে।

জেলার প্রথম করোনা রোগীর টেষ্ট হয়েছিল ঢাকাস্থ আইইডিসিআর ল্যাবে। এই রোগীসহ জেলায় ২০ জন ও নাইক্ষ্যংছড়িতে দুইজন করোনা রোগী শনাক্ত হয়েছে। কক্সবাজারের প্রথম রোগী ও নাইক্ষ্যংছড়ির প্রথম রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments