বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারে চাকরি ও দক্ষতা উন্নয়ন মেলা ৪ মে

কক্সবাজারে চাকরি ও দক্ষতা উন্নয়ন মেলা ৪ মে

স্টাফ করেসপন্ডেন্ট |

কক্সবাজার: কক্সবাজারে প্রথমবারের মতো শনিবার (৪ মে) অনুষ্ঠিত হতে যাচ্ছে স্থানীয়দের জন্য চাকরি ও দক্ষতা উন্নয়ন মেলা।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হওয়া স্থানীয় জনগোষ্ঠীর চাকরি সুবিধা বাড়াতে ব্যতিক্রমী এ মেলার আয়োজন করছে কক্সবাজার জেলা প্রশাসন।

শনিবার উখিয়া উচ্চ বিদ্যালয় মাঠে রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত জাতিসংঘভুক্ত বিভিন্ন সংস্থা এবং জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন উন্নয়ন সংস্থার সহযোগিতায় দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে।

মেলায় বিভিন্ন বিষয়ে কারিগরি সহায়তা দিচ্ছে ইন্টার সেক্টর কো অর্ডিনেশন গ্রুপ (আইএসসিজি) ও বিডি জবস।

এ মেলায় নিবন্ধনকৃতদের মধ্যে তাৎক্ষণিক চাকরি সুবিধার পাশাপাশি চাকরিপ্রত্যাশীদের দক্ষতা উন্নয়নে ওয়ার্কসপ ও ওরিয়েন্টেশনসহ একজন চাকরিপ্রত্যাশী কীভাবে একটি ভালো সিভি তৈরি করবেন, কীভাবে আবেদন করবেন এবং কোথায় চাকরি সুবিধা আছে সেসব বিষয়সহ আরও নানা বিষয়ে ধারণা দেওয়া হবে।

বিষয়টি জানিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মো. আশরাফুল আফসার।

আশরাফুল আফসার বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা দেশটির ১১ লাখেরও বেশি বাস্তুচুত নাগরিক উখিয়া-টেকনাফে অবস্থান করছে। তাদের কারণে স্থানীয় জনগোষ্ঠী বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত। যে কারণে স্থানীয়দের মধ্য থেকে দীর্ঘদিন ধরে একটি দাবি আসছে।

সেটি হলো- রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত দেশি-বিদেশি সংস্থাগুলোর চাকরির ক্ষেত্রে স্থানীয়দের অগ্রাধিকার দেওয়া। এ দাবির প্রতি জেলাপ্রশাসনও একমত। মূলত স্থানীয়দের চাকরি সুবিধা বাড়ানোর বিষয়টি বিবেচনা করেই চাকরি ও দক্ষতা উন্নয়ন মেলার আয়োজন করা হচ্ছে।

তিনি বলেন, মেলায় চাকরি প্রার্থীদের জন্য রেজিস্ট্রেশনের ব্যবস্থা থাকবে। শনিবার এ মেলা অনুষ্ঠিত হলেও, বৃহস্পতিবার (২ মে) থেকেই উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে চাকরি প্রত্যাশীদের নিবন্ধনের সুযোগ থাকবে। যারা নিবন্ধন করবেন, তাদের মধ্য থেকে যোগ্যতা যাচাই সাপেক্ষে ওইদিন চাকরি লাভেরও সুযোগ থাকবে। এছাড়া মেলাতেও নিবন্ধনের সুযোগ থাকবে। এ ক্ষেত্রে কোনো প্রতিষ্ঠানে চাকরিতে নিয়োগের সুযোগ তৈরি হলে, সেই নিয়োগ বিজ্ঞপ্তি এসএমএস-এর মাধ্যমে রেজিস্ট্রেশনকৃত চাকরিপ্রার্থীদের মোবাইলফোনে পাঠানো হবে।

উখিয়া উপজেলা ইউএনও মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, ইতোমধ্যে মেলা আয়োজনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। স্থানীয়দের চাকরির সুযোগ দেওয়ার জন্য এ মেলায় ৭০ টিরও বেশি দেশি-বিদেশি সংস্থার পক্ষ থেকে চাকরির অফার থাকবে। বৃহস্পতিবার থেকেই চাকরিপ্রত্যাশীরা নিবন্ধনের মাধ্যমে তাদের সিভি জমা দেওয়ার সুযোগ পাবে। জমা দেওয়া আবেদন নিয়ে ডাটাবেইজ তৈরি করা হবে। পর্যায়ক্রমে যোগ্যতার ভিত্তিতে স্থানীয়রা চাকরি পাবেন।

তিনি বলেন, এখানে স্থানীয় বলতে কক্সবাজারের আট উপজেলার বাসিন্দাদের বোঝানো হচ্ছে।জেলা প্রশাসনের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হলেও রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত সব জাতিসংঘভুক্ত সংস্থা এবং আন্তর্জাতিক ও দেশীয় উন্নয়ন সংস্থাগুলোর সহযোগিতায় থাকবে। রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত প্রায় দুইশ দেশি-বিদেশি সংস্থা অংশ নেবে এ মেলায়। মেলায় অংশ নেওয়া সংস্থাগুলোর নিজস্ব কর্মকাণ্ড সম্পর্কে জানানোর পাশাপাশি স্ব স্ব সংস্থার নিয়োগের সুযোগ ও নিয়োগ পদ্ধতিসহ নানা বিষয়ে ধারণা দেওয়া হবে।

রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত সংস্থাগুলোর সমন্বয়কারী সংগঠন ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের (আইএসসিজি) মুখপাত্র সৈকত বিশ্বাস বলেন, এ মেলায় চাকরির আবেদন কীভাবে লিখতে হবে, চাকরিতে কীভাবে আবেদন করতে হবে, অনলাইনে কীভাবে আবেদন করতে হবে, অলাইনে আবেদন করার ক্ষেত্রে কী কী বিষয়ে মনোযোগ দিতে হবে, কীভাবে সিভি তৈরি করতে হবে, কোনো কোনো বিষয়গুলো সিভির জন্য বেশি গুরুত্বপূর্ণ এ বিষয়গুলোসহ চাকরি সংক্রান্ত আরও খুঁটিনাটি বিষয়ে চাকরি প্রার্থীদের ধারণা দেওয়া হবে।

এছাড়াও ভালো আবেদনপত্র কীভাবে লিখবে সে বিষয়ে ধারণা দেওয়ার পাশাপাশি কোন অর্গানাইজেশন বা কোনো চাকরির বিষয়ে কারো কোনো প্রশ্ন থাকলে সেসব বিষয়গুলোও মেলায় জানার সুযোগ থাকবে।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, নিঃসন্দেহে এটি জেলা প্রশাসনের একটি ভালো উদ্যোগ। আমি মনে করছি, এ মেলার মাধ্যমে চাকরিপ্রত্যাশীরা খুব উপকৃত হবেন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments