বাড়িকক্সবাজারকক্সবাজারে ফ্ল্যাট বাড়ির সাইন বোর্ড দিয়ে হোটেল ব্যবসা

কক্সবাজারে ফ্ল্যাট বাড়ির সাইন বোর্ড দিয়ে হোটেল ব্যবসা

নিউজ ডেস্কঃ-

বাইরে ফ্ল্যাট বাড়ির সাইনবোর্ড দিয়ে ভেতরে আবাসিক হোটেলের মত রুম ভাড়া দিয়ে ব্যবসা করছে কক্সবাজারের অসংখ্য ডেভেলপার কোম্পানী।

এসব বড় বড় বিল্ডিং ভাড়া নিয়ে আবার অনেকে হোটেল ব্যবসা করে আয় করছে বিপুল টাকা  কিন্তু আবাসিক হোটেল হিসাবে লাইসেন্স না থাকায় তাদের দিতে হচ্ছে না কোন ধরনের সরকারি রাজস্ব। ফলে একদিকে রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার। অন্যদিকে এসব ফ্ল্যাট বাড়ি কাম হোটেলেই চলে বেশির ভাগ অনৈতিক কর্মকান্ড।

হোটেল মালিক সংগঠনের দাবী সরকারের কিছু দপ্তরের সহযোগিতায় তারা দীর্ঘদিন  ধরে অবৈধ ভাবে ব্যবসা করে আসছে।

কুমিল্লা থেকে আসা পর্যটন অধ্যাপক নাজিম পাটোয়ারী গতকাল কক্সবাজার এসেছেন স্বপরিবারে কক্সবাজারে ৪ দিনের জন্য দৈনিক ৪৫০০ টাকা করে রুম নিয়েছেন এবি গার্ডেন নামের একটি হোটেলে পরে খোঁজ নিয়ে জানা গেছে এবি গার্ডেন কোন হোটেল নয় এটা একটি ফ্ল্যাট বাড়ি। সেখানে অসংখ্য রুম আছে যেগুলো কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের ভাড়া দেওয়া হয়।

পরে সেই পর্যটকের সাথে সেখানে গিয়ে সাংবাদিক পরিচয় গোপন রেখে দায়িত্বশীল মাসুম নামের একজনের সাথে কথা বলে জানা গেছে এই বিশাল বিল্ডিংটি ঢাকার একটি হাউজিং কোম্পানী করেছে। কিন্তু এখনো সব ফ্ল্যাট সম্পূর্ন ভাবে শেষ না হওয়াতে গ্রাহকের কাছে দেওয়া যাচ্ছে না।

যতদিন ফ্ল্যাট গ্রাহদের বুঝিয়ে দেওয়া না হয় ততদিন কতৃপক্ষের নির্দেশে আবাসিক রুম হিসাবে ভাড়া দেওয়া হচ্ছে। এতে আমাদের কোন হাত নেই।

তিনি স্বীকার করেন এখানে ৩০ টি ফ্ল্যাট আছে যেগুলো রুম হিসাবে ভাড়া দেওয়া হয়। আর এগুলো বেশির ভাগ ঢাকা থেকে বুকিং দেওয়া হয় আমরা শুধু চাবি বুঝিয়ে দি।

একই ভাবে পার্শবর্তি আলফা নামে আরো একটি ফ্ল্যাট বাড়িতে গিয়ে সেখানেও থাকা পর্যটক একটি সরকারি সংস্থার পদস্থ কর্মকর্তা আশেকুর রহমান বলেন,আমরাও কক্সবাজার বেড়াতে ছুটির দিন হিসাবে কক্সবাজার বেড়াতে আসার আগে আমরা ঢাকা থেকেই রুম বুকিং করেছি সেখানে আমি অন্যজনের মারফতে তাদের ঢাকা মতিঝিল অফিসে গিয়ে রুম বুকিং দিয়েছি। আমি যে ফ্ল্যাটে এসেছি সেখানে ২ টি বেড রুম আছে,রান্নাঘর আছে ২ টি বাথরুম ফ্ল্যাটও বড় আর ভাড়া নিয়েছে ৫ হাজার টাকার করে প্রতিরাত।

পরে খোঁজ নিয়ে জানা গেছে একই এলাকায় মিশন গ্রুপের বেশ কয়েকটি ফ্ল্যাট বাড়ি সহ হাইপেরিয়ান,ওশান, সহ অসংখ্য বিল্ডিং আছে যেগুলো বাইরে ফ্ল্যাট বাড়ির সাইনবোর্ড থাকলেও ভেতরে আবাসিক হোটেল হিসাবে রুম ভাড়া দেওয়া হয়।

এ ব্যাপারে হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম বলেন,আমাদের সমিতির আওতাভুক্ত সব হোটলে মোটেল গেস্ট হাউজ সবাইকে সরকারের নির্ধারিত সকল দপ্তরের ভ্যাট টেক্স দিতে হয় বরং মাঝে মধ্যে আরো প্রশাসনিক বিভিন্ন বিষয়ের মুখোমুখি হতে হয়।

কিন্তু হোটেল মোটেল জোনের ভেতরেই অন্তত ৩০ টির মত ফ্ল্যাট বিল্ডিং আছে সেখানে কমপক্ষে ৫০০ টি রুম আছে যারা প্রতিনিয়ত আবাসিক হোটেলের মত রুম ভাড়া দিচ্ছে। কিন্তু তাদের কোন প্রকার ভ্যাট টেক্স দিতে হচ্ছে না। বরং তারা আমাদের চেয়ে ভাড়া অনেক বেশি নেয়।আ

মরা বিভিন্ন সময় প্রশাসনের শীর্ষ পর্যায়ে এই বিষয়টি উত্থাপন করলেও এখনো কিছু দপ্তরের সহযোগিতায় তারা এই অবৈধ ব্যবসা চালিয়ে যাচ্ছে।

এস আর গেষ্ট হাউজের মালিক নুরুচ্ছফা বলেন,আমরা যারা কোটি টাকা খরচ করে হোটেল করেছি,আবার হোটলে চালানোর জন্য ম্যানেজার থেকে শুরু করে বিভিন্ন ধরনের কর্মচারী রেখেছি এর মধ্যে কোন সামান্য ধরনের ত্রুটি হলেই প্রশাসন আমাদেরকে চরম ভাবে নাজেহাল করে।

কিন্তু ফ্ল্যাট বাড়ি গুলোতে সব মিলেয়ে কয়েকজন কর্মচারী থাকে। সেখানে অনেক ধরনের অনৈতিক কর্মকান্ড হয় কিন্তু সেখানে প্রশাসনের কোন অভিযান নেই।

বেশ কয়েকজন টূরঅপারেটর বলেন, ফ্ল্যাট বাড়ি গুলোতে মাদক নারী সহ অনেক অনৈতিক কর্মকান্ড চলে এটা সত্য। কারন আমাদের সামনেই সব কিছু হচ্ছে। মূলত তারা প্রশাসনকে ম্যানেজ করেই দীর্ঘ বছর ধরে এই ব্যবসা করে আসছে।

এ ব্যাপারে কক্সবাজারের রাজস্ব কর্মকর্তা মোঃ মাইজ উদ্দিন বলেন,ফ্ল্যাট বাড়ি করে যারা আবাসিক হোটেল ব্যবসা করছে তাদের একটি তালিকা করা হয়েছে। ইতি মধ্যে আমরা অনেক ফ্ল্যাট বাড়িতে ভ্যাটের আওতায় এনেছি আরো কিছুকে আনার প্রকৃয়া চলছে।

আসা করছি দ্রুত সবাইকে ভ্যাটের আওতায় আনা যাবে।

সুত্র: কক্সবাজার।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments