বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারে রেল যাবে ২০২২ সালে

কক্সবাজারে রেল যাবে ২০২২ সালে

এশিয়ার বৃহত্তম পর্যটন নগরী কক্সবাজার। দেশের ভ্রমণপিপাসু মানুষের দীর্ঘদিনের চাওয়া ছিল ঢাকা থেকে সরাসরি কক্সবাজারে রেল সংযোগ। চার বছরের মধ্যেই সেই স্বপ্নের চাওয়া বাস্তব রূপ নেবে। চট্টগ্রামের দোহাজারী হতে কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত রেলপথ তৈরির কাজ চলছে জোরালোভাবে। চলতি মাসে সরকারের ফাস্ট ট্র্যাকভুক্ত এই প্রকল্পের ২৫ শতাংশ কাজ শেষ হয়েছে। পুরো কাজ শেষ হলে ২০২২ সালেই চালু হবে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজারের সরাসরি যোগাযোগব্যবস্থা।

রেলওয়ে সূত্র জানায়, চট্টগ্রামের দোহাজারী পর্যন্ত আগে থেকেই রেলপথ রয়েছে। এখন দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণের কাজ চলছে। আর কক্সবাজার থেকে মিয়ানমারের সীমান্তবর্তী ঘুমধুম পর্যন্ত আরেকটি রেলপথ নির্মাণের কাজও চলছে সমানে। ফলে বাংলাদেশ সরাসরি ট্রান্স-এশিয়ান রেল নেটওয়ার্কে যুক্ত হয়ে যাবে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নেওয়া এই মেগা প্রকল্পের আওতায় কক্সবাজারে তৈরি হবে ঝিনুকের আদলে দৃষ্টিনন্দন রেলস্টেশন। আর এটি ঘিরে গড়ে তোলা হবে আকর্ষণীয় হোটেল, বাণিজ্যিক ভবন, বিপণিবিতান ও বহুতলবিশিষ্ট আবাসিক ভবন।

প্রকল্প সূত্রে জানা গেছে, ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে দোহাজারী থেকে কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইনের ডুয়েলগেজ রেলপথ নির্মাণের কাজ চলছে। সর্বশেষ ২৬ ডিসেম্বর পর্যন্ত ২০ থেকে ২৫ শতাংশ কাজ শেষ হয়েছে সরকারের ফাস্ট ট্র্যাকভুক্ত এই প্রকল্পের। শুরুতে ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্য ছিল। পরবর্তী সময়ে নকশায় পরিবর্তন এনে বাস্তবায়নের নতুন মেয়াদ নির্ধারণ করা হয়েছে ২০২২ সাল পর্যন্ত।

রেলওয়ের মহাপরিচালক কাজী রফিকুল আলম ঢাকা টাইমসকে বলেন, ‘এই প্রকল্পের কাজ নির্ধারিত টাইম ফ্রেম অনুযায়ী চলছে। আশা করছি, আমরা ২০২২ সালের মধ্যেই কাজ শেষ করব।’

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, ভূমি অধিগ্রহণ নিয়ে জটিলতা দেখা দেওয়ায় প্রকল্পটি ধীরগতিতে এগোচ্ছে। প্রকল্পের জন্য ৩৬৫ একর ভূমি অধিগ্রহণ করা প্রয়োজন। বিভিন্ন কারণে প্রকল্পের কাজ শুরু হতে দেরি হয়েছে। তবে অগ্রাধিকারযুক্ত হওয়ায় প্রকল্পের কাজ শুরু হয়েছে, কাজের গতিও এসেছে। দৃশ্যমান অগ্রগতি শিগগিরই নজরে আসবে।

এই রেল প্রকল্পের মাধ্যমে ঘুমধুম হয়ে ট্রান্স এশিয়ান রেলওয়ে করিডরে যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশ। দোহাজারী-ঘুমধুম রেলপথ নির্মাণ প্রকল্পের প্রথম ধাপে দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণকাজ শুরুর মধ্য দিয়ে রেলওয়ে করিডরে যুক্ত হওয়ার পথে এগিয়ে গেল বাংলাদেশ। এ জন্য উখিয়া টিভি স্টেশনের পর থেকে ঘুমঘুম-মিয়ানমার সীমান্ত পর্যন্ত প্রায় তিন কিলোমিটার রাস্তা নির্মাণের কাজও এখন শেষের পথে।

১০১ কিলোমিটার রেলপথ নির্মাণ প্রকল্পের প্রথম দোহাজারী-রামু রেলপথ নির্মাণকাজ শুরু হয় গত জুলাইয়ের প্রথম সপ্তাহে। আর দ্বিতীয় লটে রামু-কক্সবাজার রেলপথ নির্মাণকাজ শুরু হয়েছে মার্চের প্রথম সপ্তাহে। এডিবি ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে দোহাজারী-কক্সবাজার-ঘুমধুম পর্যন্ত ১২৯ কিলোমিটার ডুয়েলগেজ রেলপথের এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

রেলপথ নির্মাণকাজ বাস্তবায়ন করছে যৌথভাবে চীনের দুটি এবং বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান। সরকারের পক্ষ থেকে তিন বছরের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করার নির্দেশনা রয়েছে।

কক্সবাজার থেকে বান্দরবানের ঘুমঘুম সীমান্ত পর্যন্ত ২৮ কিলোমিটার রেলপথ নির্মাণ কাজও শুরুর প্রক্রিয়ার বিষয়ে রেলওয়ের যুগ্ম মহাপরিচালক মাসুদুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘এই প্রকল্প শুরুতে ছিল মিটারগেজ। এরপর এটি করা হয়েছে ডুয়েলগেজ। এসব কারণে কাজে কিছুটা ধীরগতি ছিল। কিন্তু এই প্রকল্পের কাজের অগ্রগতি এখন সন্তোষজনক। আবহাওয়া অনুকূলে থাকলে তিন বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে।’

দোহাজারী-রামু রেলপথটি যৌথভাবে নির্মাণ করছে চীনা রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিআরইসি), চীনা সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন (সিসিইসিসি), তমা কনস্ট্রাকশন কোম্পানি ও ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

প্রসঙ্গত, ২০১১ সালের ৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম-দোহাজারী ভায়া ঘুমধুম রেললাইন প্রকল্পটির উদ্বোধন করেন। এরপর ২০১৩ সালের ১৯ এপ্রিল একনেকের সভায় চট্টগ্রাম-দোহাজারী ভায়া ঘুমধুম রেলওয়ে প্রকল্পটি অনুমোদিত হয়।

চট্টগ্রাম-দোহাজারী ভায়া ঘুমধুম রেললাইন প্রকল্পে রয়েছে নয়টি নতুন রেলওয়ে স্টেশন, চারটি বড় ও ৪৭টি ছোট ব্রিজ, ১৪৯টি কংক্রিট বক্স কালভার্ট, ৫২টি রাউন্ড কালভার্ট (পাইপ কালভার্ট), ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিসম্পন্ন রেললাইনে অত্যাধুনিক অপটিক্যাল ফাইবারের মাধ্যমে ট্রাফিক কন্ট্রোল ব্যবস্থা সংযোজন এবং কক্সবাজার সৈকতে ঝিনুকের আদলে তৈরি করা হবে অত্যাধুনিক রেলস্টেশন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments