বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারে রোগ নির্ণয়ে জালিয়াতির অভিযোগে ‘শেভরন’ ল্যাবরেটরি বন্ধ

কক্সবাজারে রোগ নির্ণয়ে জালিয়াতির অভিযোগে ‘শেভরন’ ল্যাবরেটরি বন্ধ

নিজস্ব প্রতিনিধিঃ-

ভ্রাম্যমাণ আদালতের ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা

শেভরন ক্লিনিক্যাল ল্যাব. কক্সবাজার শাখা, যাদের নিজস্ব কোনো টেকনোলজিস্ট নেই। খালি প্যাডে আগে থেকেই সরকারি হাসপাতালের এক ল্যাব টেকনোলজিস্টের স্বাক্ষর করা থাকে। ওই প্যাডে প্রতিনিয়ত দেওয়া হচ্ছে শত শত ভুল রিপোর্ট, ঠকছে রোগীরা।

খোদ ল্যাবের লাইসেন্সের মেয়াদোত্তীর্ণ হয়েছে দেড় বছর আগে। পরীক্ষাগারে ব্যবহার করা হয় অনুমোদনহীন ও মেয়াদোত্তীর্ণ বিদেশি ওষুধ। সব মিলিয়ে কক্সবাজারে রোগ নির্ণয়ে জালিয়াতির কারখানায় পরিণত হয়েছে ‘শেভরন’ ক্লিনিক্যাল ল্যাবরেটরি।

আজ শনিবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। রোগীদের সাথে প্রতারণা ও নানা অপরাধ প্রমাণিত হওয়ায় শেভরন কর্তৃপক্ষকে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। বন্ধ করে দেওয়া হয় ল্যাবটি।

অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম শেখ ও ফারজাহা প্রিয়াঙ্কা। এসময় উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুম উদ দোলা।

সেলিম শেখ বলেন, শেভরনের লাইসেন্স মেয়াদোত্তীর্ণ। নিজস্ব কোনো টেকনোলজিস্ট নেই। অন্যজনের নামে স্বাক্ষর করা প্যাডে রিপোর্টগুলো দেওয়া হয়। রোগ নির্ণয়ে মারাত্মক প্রতারণা করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এতে প্রতিনিয়ত মানুষ ঠকছে। একজনের রিপোর্ট অন্যজনের নামে চলে যাচ্ছে। পরে অভিযান চালিয়ে জরিমানা করা হয় এবং বন্ধ করেও দেওয়া হয়।

তিনি আরো বলেন, ক্লিনিক্যাল ল্যাব চালানোর লাইসেন্স ও নিবন্ধনভুক্ত টেকনোলজিস্ট না আনা পর্যন্ত শেভরন বন্ধ থাকবে। এই অভিযান অব্যাহত থাকবে।

জানা গেছে, শেভরন দীর্ঘদিন ধরে রোগীদের সাথে প্রতারণা করছে। কয়েকমাস আগেও র‌্যাবের সাঁড়াশি অভিযানে এই ক্লিনিক্যাল ল্যাবরেটরিকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়।

শেভরন অদক্ষ টেকনোলজিস্টদের দিয়ে এই ল্যাবটি চালানো হয়। রিপোর্টের প্যাডে স্বাক্ষর করা থাকে কক্সবাজার সদর হাসপাতালের সরকারি টেকনোলজিস্ট ইলিয়াছ আহমেদ খানের। অভিযোগ উঠেছে, অদক্ষ টেকনোলজিস্টরা টেস্টগুলো করে নির্ধারিত প্যাডে প্রিন্ট করে রোগির স্বজনের কাছে হস্তান্তর করে। এর ফলে বেশির ভাগই ভুল রিপোর্ট তৈরি হচ্ছে। আর রোগ নিরাময়ের বিপরীতে আরো জটিল অবস্থায় পড়তে হচ্ছে। এছাড়াও বিভিন্ন রোগ নির্ণয়ে ব্যবহৃত হয় অনুমোদনহীন বিদেশি ওষুধ।

উল্লেখ্য, ২০১৭ সালের জুন মাসে শেভরনের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যায়। অকেজো যন্ত্রপাতি দিয়ে ল্যাব চালানোর কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শেভরনকে আর অনুমোদন দেয়নি। কিন্তু তারপরও দিব্যি কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। কক্সবাজারের শেভরন হলো চট্টগ্রাম শেভরনের শাখা। এখানে পরিচালনা করেন ডা. বশিরের নেতৃত্বে কয়েকজন চিকিৎসক। নানা অপকর্মে নেতৃত্ব দেন ম্যানেজার সদীপ শর্মা ও বাহারছড়া এলাকার দায়িত্বশীল আনোয়ার হোসেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments