বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারে শান্তি কামনায় আকাশে উড়ালো ফানুস

কক্সবাজারে শান্তি কামনায় আকাশে উড়ালো ফানুস

 কক্সবাজার প্রতিনিধি | 

কক্সবাজারে বৌদ্ধদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে। আজ বুধবার (২৪ অক্টোবর) সন্ধ্যা ৭ টার দিকে পর্যটন শহরের তিনটি মন্দিরে প্রায় ৫০টি ফানুস উড়ানো হয়েছে।

এসময় শহরের বৌদ্ধ মন্দির সংলগ্ন আকাশ-ব্যাপী যেন তারার মেলা বসে। শান্তির বার্তা দিয়ে নর-নারীরা সূত্র পাঠ করে, কীর্তন গায় ও কাঁশা বাজায়।

সন্ধ্যায় মাহাসিংদোগ্রী মন্দিরে গিয়ে দেখা যায়, উপজাতী যুবক-যুবতীরা উৎসবের সাথে আকাশে উড়াচ্ছে ফানুস। ফানুস উড়ানোর সময় সৃষ্টিকূলের জন্য মঙ্গল কামনা করা হয়। একই সাথে শহরের পিটাকেট, মোহাজের পাড়া বৌদ্ধ বিহার, জাদিরাং বিহারেও ফানুস উড়ানো হয়।

তিনদিন ব্যাপী প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ফানুস উড়ানো ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা উৎসব, প্রদীপ প্রজ্জ্বলন, অতিথি আপ্যায়ন’সহ বিভিন্ন বর্ণিল আয়োজন করা হয় বিহারগুলোতে।

বিকাল থেকে নারী-পুরুষ, শিশু, যুবক-যুবতী তথা আবাল-বৃদ্ধা-বণিতা নতুন পোশাক ও উন্নতমানের খাবার নিয়ে বিহারে গমন করেন। সেখানে সুখ ও শান্তি কামনায় বৌদ্ধের নিকট প্রার্থনা করেন।

আগামীকাল বৃহস্পতিবার ২৫ অক্টোবর জাহাজ ভাসানোর মধ্য দিয়ে এই উৎসবের সমাপনী হবে।

কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্যথিং অং জানান, সিদ্ধার্থ যখন বুদ্ধিসত্ত রূপে শ্রাবন্তী নগর থেকে গৃহত্যাগ করেন। তখন অনুমাদ্ধর্শী নদী তীরে অবস্থানকালে অধিষ্ঠান করে নিজ চুলকে কর্তন করে উপরে দিকে নিক্ষেপ করেন। সেই চুল গুচ্ছ মহাতাবতিংস স্বর্গের প্যাগোডা হিসেবে স্থির আছে। তাই চুলামনি নামে প্যাগোডা উদ্দেশ্যেই পূজা এবং প্রদীপ প্রজ্জ্বলন করতে ফানুস উড়ানো হয়। তথাগত ভগবান বুদ্ধের আড়াই হাজার বছর পূর্বে সময়ের তাবতিংসা স্বর্গের তিন মাস বর্ষাবাস করে কার্ত্তিকী পূর্ণিমাকে ঘিরে মানবকূলের মহাপৃথিবীতে অবতরণ করেন। উৎসবের সাথে শহরের কয়েকটি মন্দিরে ফানুস উড়ানো হয়েছে বলে জানান তিনি।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments