বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারে সদরের ৫ রোগীর দুইজন রামুর বাসিন্দা, যেভাবে শনাক্ত হলেন তারা

কক্সবাজারে সদরের ৫ রোগীর দুইজন রামুর বাসিন্দা, যেভাবে শনাক্ত হলেন তারা

বিশেষ প্রতিবেদকঃ-

দেশে মহামারি আকার ধারণ করেছে ‘কোভিট ১৯’ করোনা ভাইরাস। তাই উপসর্গ মিললে কিংবা সন্দেহজনক হলেই এখন করোনাভাইরাসের স্যাম্পল নেয়া হয়। কক্সবাজার সদর হাসপাতালে আসা এমন রোগীদের মাঝ থেকে ৫ জনের ‘কোভিট ১৯’ পজিটিভ রিপোর্ট এসেছে।

বৃহস্পতিবার কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ১২৩ জন সন্দেহভাজন রোগীর পরীক্ষায় ১৭ জনের করোনা ‘পজিটিভ’ পাওয়া যায়। তার মধ্যে কক্সবাজার সদর হাসপাতালের ৫ জন রোগী আছেন।

এদের করোনার নমুনা কক্সবাজার জেলা সদর হাসপাতাল থেকে নেয়া হলেও তাদের মধ্যে দুইজন রামু উপজেলার বাসিন্দা। অন্য তিনজন কক্সবাজার শহরসহ সদর উপজেলার বাসিন্দা।

কক্সবাজার ভিশন ডটকমের এই প্রতিবেদক করোনা শনাক্ত হওয়া এই ৫ রোগীর মধ্যে ৪ জনের সাথে মোবাইলে কথা বলেছেন।

তাদের মধ্যে একজন হলেন কক্সবাজার শহরের মোহাজের পাড়ার ঢাকাফেরত মোঃ হোসেন (৫২)। তিনি ঢাকার আব্দুল্লাহপুর এলাকার কাছে কার্টন কারখানায় শ্রমিক হিসেবে কাজ করেন। গত শুক্রবার (২৪ এপ্রিল) ঢাকা থেকে মোহাজের পাড়ায় ফিরেন। ঢাকা থেকে ফেরার ৬ দিন পর গতকাল বুধবার (২৯ এপ্রিল) কক্সবাজার সদর হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার জন্য স্যাম্পল দেন।

মো. হোসেনের পরিবারে ৮ সদস্য রয়েছেন। তার স্ত্রী, ৫ ছেলে, এক ছেলের বউ এবং একজন নাতি মিলে ৮ জনের পরিবার তাদের।

এদের মধ্যে দ্বিতীয়জন হলেন প্রদীপ শর্মা (৪৬)। তিনি একটি গোয়েন্দা সংস্থার কার্যালয়ে চুল কাটেন। তিনি কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফের বাসিন্দা হলেও কক্সবাজার শহরের হলিডের মোড়ে পরিবার নিয়ে বসবাস করেন।

তিনি মোবাইলে জানান, গত ১০ বছর ধরে ওই গোয়েন্দা সংস্থায় অস্থায়ী ভাবে চুল কাটার দায়িত্ব পালন করছেন। সর্বশেষ কোন উপসর্গ ছাড়াই বুধবার (২৯ এপ্রিল) কক্সবাজার সদর হাসপাতালে ‘কোভিট ১৯’ স্যাম্পল দেন। আজ বৃহস্পতিবার তার করোনাভাইরাস পরীক্ষার রিপোর্টে ‘পজিটিভ’ আসে।

তাদের মধ্যে আরেকজন হলেন ছেনুয়ারা বেগম। তার বাড়ি কক্সবাজারের শহরের কাছাকাছি উপজেলা রামুর কাউয়ারখোপ ইউনিয়নের পূর্ব কাউয়ারখোপের ৪নং ওয়ার্ডের বাসিন্দা।

৫৫ বছর বয়সী এই নারীর দাবি, বাইরের জেলার কোথাও যাননি তিনি। বিদেশফেরত কারও সংস্পর্শেও আসেননি।

গত বুধবার (২৯ এপ্রিল) তার বুকে ব্যথা অনুভব করলে রামুতে ডা. মিজান নামে একজন চিকিৎসকের শরনাপন্ন হন। ওই চিকিৎসক তাকে কক্সবাজার পাঠিয়ে দিলে কক্সবাজার ডিজিটাল হাসপাতালে এক চিকিৎসকের কাছে যান। সেই চিকিৎসকও বুকে ফুসফুসের সমস্যা আছে বলে জানিয়ে দেন। পরে তাকে পাঠানো হয় কক্সবাজার সদর হাসপাতালে। ওখানেই তার নমুনা সংগ্রহ করা হয়।

বৃহস্পতিবার রিপোর্টে তার করোনাভাইরাস ‘পজিটিভ’ আসে।

এসব তথ্য নিশ্চিত করেন তার ছেলে জসিম উদ্দিন ভরসা। তিনি কাউয়ারকোপ ইউনিয়নের ডিজিটাল সেন্টারে কর্মরত আছেন।

তিনি জানান, তার মা কোথাও যাননি। তবে তাদের বাড়িতেই একটি টিকাদান কেন্দ্র রয়েছে। ওই কেন্দ্রেও ১৪/১৫ দিন আগে শিশুদের টিকাদান কর্মসূচী চলছিল বলেও জানান তিনি।

এই দলের চতুর্থজন হলেন আবু বক্কর (৩৫)। তিনি কক্সবাজার শহরের কাছাকাছি ইউনিয়ন খুরুশকুলের টাইমবাজারে বাসিন্দা। তিনি গত ২৭ এপ্রিল ঢাকার যাত্রাবাড়ি থেকে কাভার্ড ভ্যানে করে চট্টগ্রামে আসেন। সেখান থেকে ভেঙে ভেঙে কক্সবাজার সদরের খুরুশকুলে পৌঁছান।

ঢাকা থেকে আসার পরই তিনি মঙ্গলবার (২৮ এপ্রিল) কক্সবাজার সদর হাসপাতালে করোনা টেষ্টের জন্য নমুনা দেন। তার একদিন পরেই আজ বৃহস্পতিবার তার রিপোর্ট ‘পজিটিভ’ আসে। তার পরিবারে স্ত্রী সন্তান মিলে ৩ জন সদস্য রয়েছেন।

তাদের মধ্যে ৫ম ব্যক্তি হলেন সাজ্জাদ হোসেন। তিনি রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের বাসিন্দা। কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে সররকারি উপজেলায় পশু চিকিৎসক হিসেবে কর্মরত রয়েছেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments