বাড়িআলোকিত টেকনাফকক্সবাজার জেলায় ৬ ব্যক্তি করোনা আক্রান্ত

কক্সবাজার জেলায় ৬ ব্যক্তি করোনা আক্রান্ত

শাহ্‌ মুহাম্মদ রুবেল, কক্সবাজারঃ-

করোনার থাবায় দিশেহারা বিশ্বের বাঘা বাঘা দেশ। বাংলাদেশে ও করোনার ভয়াল ছোবলে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে তাজা প্রাণ। এ এক অদৃশ্য যুদ্ধ।

 

বাংলাদেশের সর্ব-দক্ষিণের জেলা কক্সবাজার। এ জেলার মানুষের প্রধান পেশা লবণ, পান, তরমুজ এবং সুপারি। এসকল পণ্য বেজা বিক্রির জন্য প্রায় ঢাকার আশেপাশের জেলায় যাওয়া আসা করতে হয় ব্যবসায়ীদের। আর এটিই কাল হয়েছে জেলাবাসীর।

 

কক্সবাজারে যে সকল ব্যক্তি করোনা আক্রান্ত তারা প্রত্যেকেই ঢাকা ফেরত এবং ব্যবসায়ী। কক্সবাজারকে করোনা প্রতিরোধে মডেল জেলা হিসেবে গড়ে তোলার লক্ষে শুরু থেকে কাজ করছে প্রশাসন। কিন্তু সরকারি নির্দেশনা না মেনে কিছু ব্যবসায়ী জেলার বাইরে যাওয়ায় গোটা জেলাবাসিকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে বলে মনে করেন সচেতন মহল।

 

১৭ এপ্রিল বৃহস্পতিবার কক্সবাজার মেডিকেল কলেজের করোনা পরীক্ষাগারে তাবলীগ ফেরত এক  ব্যক্তির নমুনা পরীক্ষার পজিটিভ ফল পাওয়া যায়। এরপর থেকে আক্রান্ত ৬৯ বছর বয়সী ব্যক্তিকে তার নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিনে রাখা হয়। তার বাড়ি উপজেলার ঘুমঘুম ইউনিয়নের তুমব্রু সীমান্তের জিরো পয়েন্ট কোনারপাড়ায়। কর্তৃপক্ষের নির্দেশে গতকাল রাতে তার নিজ বাড়ি থেকে অ্যাম্বুলেন্স যোগে এনে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাঁচ শয্যার আইসোলেশন ইউনিটে ভর্তি করানো হয়। বর্তমানে আইসোলেশন ইউনিটে তার চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

 

এর দুইদিন পর ১৯ এপ্রিল কক্সবাজার জেলায় প্রথম চার জনের দেহে করোনার উপসর্গ দেখা দেয়। তার মধ্যে তিনজন মহেশখালী উপজেলার এবং একজন টেকনাফ উপজেলার। বিষয়টি নিচ্ছিত করেছেন কক্সবাজার মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক (ট্রপিক্যাল মেডিসিন ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ) ডা. মোহাম্মদ শাহজাহান ।

 

আক্রান্ত ৪ জনই গত কয়েকদিনে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে কক্সবাজার এসেছে। মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে পাওয়া তথ্য মতে, ৩ জনের মধ্যে ২ জন শাপলাপুর ইউনিয়নের এবং ১ জন বড় মহেশখালীর ইউনিয়নের। করোনা শনাক্ত হওয়া আরেকজনের বাসা টেকনাফে। তিনি টেকনাফের বাহারছরার ইউনিয়নের বাসিন্দা। তিনি একজন আম ব্যবসায়ী। কয়েকদিন আগে ঢাকার একটি ফ্যাক্টরিতে আম সরবরাহ করে তিনি বাড়িতে ফিরেছেন।

 

এর আগে করোনা শনাক্ত কক্সবাজারের প্রথম মহিলা রোগী চকরিয়া উপজেলার খুটাখালীর মুসলিমা খাতুন (৭৫) ঢাকা কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ হয়ে গত ৫ এপ্রিল বাড়িতে ফিরেছেন।

 

কক্সবাজারের মহেশখালী ও টেকনাফে করোনা ভাইরাসে আক্রান্ত ৪ জনকে নিজ নিজ উপজেলায় আইসোলেশনে রাখা হয়েছে।

 

মঙ্গলবার সন্ধ্যায় তাদের ৪ জনের অবস্থা উন্নতি দিকে বলে জানিয়েছেন এই দুই উপজেলার স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা।

 

টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. টিটু চন্দ্র শীল বলেন, গত রোববার (১৯ এপ্রিল) টেকনাফের বাহারছড়া এক ব্যবসায়ী করোনা ভাইরাসে আক্রান্ত হন। এরপর তাকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে চিকিৎসাধীন রাখা হয়েছে।

 

তিনি আরও বলেন, আক্রান্ত ব্যক্তির করোনা ভাইরাস পজিটিভ আসার পর তার স্ত্রী, ছেলে-মেয়ে ও আত্মীয়-স্বজন মিলে মোট ২০ জনের নমুনা সংগ্রহ করা হয়। মঙ্গলবার (২১ এপ্রিল) এই ২০ জনের নমুনা রিপোর্ট প্রকাশিত হয়। তবে তাদের কারো শরীরে করোনা ভাইরাস পজিটিভ আসেনি।

 

অপরদিকে মহেশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহফুজুল হক বলেন, মহেশখালীতে করোনা আক্রান্ত ৩ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। তাদের চিকিৎসাও অব্যাহত রয়েছে। তবে এখনো তাদের করোনা কোন উপসর্গ দেখা যাচ্ছে না। মোটামুটি উন্নতির দিকেও বলা যায়।

 

তিনি আরও বলেন, মহেশখালীতে আক্রান্ত ৩ জন ব্যক্তির ৯জন আত্মীয়-স্বজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে তাদের কারো শরীরেও করোনা ভাইরাস পজিটিভ আসেনি।

 

সর্বশেষ ২২ এপ্রিল কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে সন্দেহভাজন ৬৪ জন রোগীর করোনা ভাইরাস টেস্ট করা হয়েছে। বুধবার দুপুরে প্রকাশিত ওই ৬৪ জনের রিপোর্টের মধ্যে একজন পজিটিভ পাওয়া গেছে। নতুন করে আক্রান্ত এই রোগী কক্সবাজার শহরের টেকপাড়ার বাসিন্দা। সম্প্রতি তিনি নারায়ণগঞ্জ থেকে এসেছে।

 

বিষয়টি নিচ্ছিত করেছেন  কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. অনুপম বড়ুয়া।

 

আজ বুধবার বিকাল ৫টার দিকে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদ উল্লাহ ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলী এহছানের নেতৃত্বে পুলিশ ও স্বাস্থ্য কর্মীর যৌথ দল গিয়ে তার বাড়ির সামনে লকডাউন সম্বলিত সাইনবোর্ড টাঙিয়ে দেয়।

 

প্রসঙ্গত, গত ২১ দিনে মোট ৫৬১ জন সন্দেহভাজন রোগীর করোনা ভাইরাস টেস্ট করা হয় কক্সবাজার মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে। তারমধ্যে ৬ জনের রিপোর্ট করোনা পজিটিভ পাওয়া যায়।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments