বাড়িআলোকিত টেকনাফকক্সবাজার-টেকনাফ সড়কে যানজট চরমে ; সড়কের দু’পাশ চলাচলের অনুপযোগী

কক্সবাজার-টেকনাফ সড়কে যানজট চরমে ; সড়কের দু’পাশ চলাচলের অনুপযোগী

শফিক আজাদ, উখিয়া ::

কক্সবাজার-টেকনাফ (শহিদ এটিএম জাফর আলম) সড়ক জুড়ে চলছে সংস্কার কাজ।রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় এই সড়কটি চার লেনে উন্নিতকরণের কথা থাকলেও সড়কের দু’পাশ প্রশস্থকরণের কাজ চলছে ধীর গতিতে। এরই মধ্যে টিকাদারের গাফেলতিতে দুর্ঘটনায় অনেকেই হতাহত হয়েছেন।

রোহিঙ্গাদের সেবা দিতে আসা এনজিওদের মালবাহি গাড়ির কারণে সড়কের অবস্থা বেহাল। ঢাকা শহরকেও হার মানা দীর্ঘ যানজটের শহরে পরিণত হয়েছে গ্রামীণ জনপদ উখিয়া-টেকনাফের এ সড়কটি।

মেরামতকৃত সংস্কার কাজ এখনই শেষ করা না গেলে আসন্ন ঈদে ও বর্ষা মৌসুমে যানজট আরও ভয়াবহ আকার ধারণ করে জনদুর্ভোগ চরমে পৌঁছাবে। রাস্তায় খানা-খন্দে বিশাল গর্ত হওয়ায় যানবাহন চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে।

রোহিঙ্গাদের পণ্যবহনে ভারি যানবাহন চলাচল ও দীর্ঘদিন প্রয়োজনীয় মেরামত না করায় সড়কে অসংখ্য গর্ত সৃষ্টি হয়েছে। স্বাভাবিক গতিতে কোনো যানবাহন চলতে পারে না। যানজট নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

মরিচ্যা, কোটবাজার, উখিয়া সদর, কুতুপালং, বালুখালী ও পালংখালীসহ গুরুত্বপূর্ণ ষ্টেশনে দীর্ঘ যানজট লেগেই থাকে। দু’পাশের সড়কের (সোল্ডার) ভেঙ্গে ও মাটি-পাথর সরে অগণিত বিপজ্জনক গর্তের সৃষ্টি হয়েছে। ব্রীজ ভেঙ্গে সংস্কারের কাজ করায় সড়কের পাশে বিকল্প পথে থেমে থেমে যানবাহন চলছে। চলাচল করতে না পারায় যানজট সৃষ্টি হচ্ছে।

এছাড়া সবচেয়ে মারাত্মক অবস্থা হয়েছে স্কুল সময়ে ছাত্রছাত্রীদের রাস্তা পারাপার। দীর্ঘ যানজটের কারণে একজন সুস্থ সচেতন মানুষ যেখানে রাস্তা পার হতে অনেক্ষণ সময় লাগে সেখানে কচিমনা শিশুদের বিদ্যালয়ে যাওয়ার জন্যে রাস্তা পারাপার অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছে।

স্থানীয়দের দাবি স্কুলের সামনে সব সময় ট্রাফিক পুলিশের ব্যবস্থা রাখা। অনাখাংকিত ঘটনা ঘটার আগেই সংশ্লিষ্টরা ব্যবস্থা গ্রহণ করবেন এমনটায় প্রত্যাশা সচেতন অভিভাবকদের। সামনে আসছে বর্ষা মৌসুম। দ্রুত সংস্কার কাজ শেষ না করলে ভয়াবহ পরিস্থিতি হতে পারে।

এনজিও সংস্থা মুক্তি কক্সবাজারে কর্মরত শাহজাহান নামের এক এনজিওকর্মী অভিযোগ করে বলেন, গত ১ বছর পূর্বে এক ঘন্টায় উখিয়া থেকে কক্সবাজার পৌছানো সম্ভব হত। কিন্তু বর্তমানে ঘন্টার পর ঘন্টা রাস্তায় যানজটে পড়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এমনকি সোমবার উখিয়ার কুতুপালং আমগাছ তলায় টমটম ও স্পেশাল সাথে মুখোমূখী সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছে,তৎমধ্যে ২জনের অবস্থা গুরুতর। এই দুঘর্টনার কারনে সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়ে ৩ ঘন্টার পর উখিয়া সদর ষ্টেশনে এসেছি।

উখিয়ার একাধিক স্থানীয় পথচারী বলেন, তারা আগে উপজেলার সীমান্ত ইউনিয়ন পালংখালী থেকে পণ্যবাহী গাড়ী নিয়ে আধা ঘন্টার মধ্যে উখিয়া আসতে পারতাম। বর্তমানে ২ ঘন্টাও আসা সম্ভব হয়না।

এছাড়াও সড়কের দু’পাশ খোড়াঁখুড়ি করে ফেলে রাখার কারনে প্রতিনিয়ত যানজটে পড়তে হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments