বাড়িকক্সবাজারকক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা জমা আছে প্রায় ২ হাজার

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা জমা আছে প্রায় ২ হাজার

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের একমাত্র করোনাভাইরাস শনাক্তের ল্যাব কক্সবাজার মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে দীর্ঘ হয়েছে করোনার নমুনা লাইন। গত দুইদিন এই ল্যাব বন্ধ থাকায় জমা পড়েছে প্রায় ২ হাজারো নমুনা। প্রতিদিন ৯৬ জনের সক্ষমতা সম্পন্ন এই ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে ৩শ’র  বেশি। টানা দুইদিন বন্ধ থাকার পর শনিবার (৬ জুন) এই ল্যাবে ৩৪৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ওইসব নমুনায় একদিনেই নতুন ভাবে ১০৮ জন শনাক্ত হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কক্সবাজার জেলাজুড়ে ভয়াবহ আকারে রূপ নিয়েছে কোভিড-১৯ করোনাভাইরাস। এই জেলাতেই আক্রান্তের সংখ্যা বেশি। এর মাঝে কন্ট্রাক ট্রেসিং ও উপসর্গ দেখা দেয়া রোগীর সংখ্যা বেড়েছে। তার মাঝে চট্টগ্রামের বিভিন্ন উপজেলার নমুনা আসে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে। তাই নমুনার লাইন দীর্ঘ হয়েছে। বিষয়টি শিকার করেছেন কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান।

তিনি জানান, কক্সবাজারে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেশি। তার মাঝখানে ল্যাব সমস্যার কারণে দুইদিন বন্ধ থাকে। এইকারণে নমুনার জড় পড়েছ।  এই সময়ে সংক্রমনের সংখ্যা বেশি হওয়াতে রিপোর্ট পেতে একটু বিলম্ব হচ্ছে। এই ল্যাবে সিরিয়াল অনুয়ায়ী পরীক্ষা করা হয়।

সিভিল সার্জন জানান- কক্সবাজার জেলার পার্শ্ববর্তী জেলা বান্দরবান, চট্টগ্রামের লোহাগাড়া, সাতকানিয়া উপজেলার নমুনাও এখানে পরীক্ষা করা হচ্ছে। এটাও সরকারি নির্দেশনা। এখানে আমাদের কোন হাত নেই।

প্রসঙ্গত-গত ১ এপ্রিল থেকে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে কোভিড-১৯ সংক্রমণ রোগ করোনাভারাস পরীক্ষা করা হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments