বাড়িকক্সবাজারকরোনাসংকটে চকরিয়া পেকুয়ায় ২২হাজার পরিবার পাচ্ছে ডাব্লিউএফপি’র সহায়তা সামগ্রী, বিতরণ শুরু

করোনাসংকটে চকরিয়া পেকুয়ায় ২২হাজার পরিবার পাচ্ছে ডাব্লিউএফপি’র সহায়তা সামগ্রী, বিতরণ শুরু

এম.জিয়াবুল হক,চকরিয়া

করোনা সংকটে কক্সবাজারের চকরিয়া পেকুয়া উপজেলা এবং চকরিয়া পৌরসভা এলাকার জীবিকা হারানো নিন্মআয়ের ২২ হাজার পরিবার পাচ্ছেন বিশ্ব খাদ্য কর্মসূচীর (ডাব্লিউএফপি) বিশেষ সহায়তা। করোনা প্রতিরোধকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার আলোকে কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে ডাব্লিউএফপি কর্তৃক হতদরিদ্র জনগোষ্ঠীর জন্য স্থানীয় সরকারে সম্পৃক্ত করে এ কর্মসূচীটি বাস্তবায়ন করছেন চকরিয়া উপজেলার বেসরকারী সংস্থা এসএআরপিভি (সোসাল এ্যাসিস্ট্যান্স এন্ড রিহ্যাবিলিটেশন ফর দি ফিজিক্যালি ভালনারেবল)। সোমবার (৮ জুন) বেলা ১১টায় কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে নিজ বাসভবন থেকে ভিডিও লাইভের মাধ্যমে যুক্ত ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

চকরিয়া ও পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে একইদিনে একসঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিতরণ কর্মসূচীর উদ্বোধনীতে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ, পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইকা শাহাদাত, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ হাবিবুর রহমান, এসএআরপিভি’র আঞ্চলিক পরিচালক কাজী মাকসুদুল আলম মুহিত, ডাব্লিউএফপি’র প্রতিনিধিবৃন্দ, চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুকছুদুল হক ছুট্টু, চকরিয়া উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, পেকুয়ায় উদ্বোধনী অনুষ্ঠানে পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম, চকরিয়ার অনুষ্ঠানে কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন শওকত ওসমান, চিরিঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন বিএ, লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার, কোনাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিদারুল হক সিকদার, এসএআরপিভি’র ইয়াছমিন সুলতানা ও ডাব্লিউএফপি’র ইমরান প্রমুখ। এদিন দুপুরে চকরিয়া উপজেলায় নির্বাচিত ১৫জন উপকারীভোগী ও পেকুয়া উপজেলায় নির্বাচিত ১৫জন উপকারভোগী নারী-পুরুষকে খাদ্য সহায়তা প্রদান করে বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর মঙ্গলবার থেকে প্রতি ইউনিয়নে গিয়ে পর্যায়ক্রমে ওই ২২ হাজার পরিবারের মাঝে এ খাদ্য সহায়তা প্রদান করা হবে।

এসএআরপিভি’র আঞ্চলিক পরিচালক কাজী মাকসুদুল আলম মুহিত বলেন; এ কর্মসুচীর আওতায় করোনা সংকটে ক্ষতিগ্রস্ত অসহায় নিন্ম আয়ের চকরিয়া পেকুয়ার ২২ হাজার পরিবারকে এ খাদ্য সহায়তা দেয়া হবে। কর্মসূচীর আওতায় এসেছে চকরিয়া উপজেলার ১টি পৌরসভা ও ১৮ ইউনিয়নের ১৬ হাজার ৫শত পরিবার এবং পেকুয়ার ৭ ইউনিয়নের ৫ হাজার ৫শত পরিবার। এ কর্মসূচীতে চার মাসে চার কিস্তিতে চকরিয়ার ১৬ হাজার ৫শত পরিবারের প্রতি পরিবার পাবেন ৬০ কেজি ভাল মানের চাল, ৫ কেজি হাই এনার্জি বিস্কুট ও নগদ ৪ হাজার ৫শত টাকা।

তিনি বলেন, একইভাবে পেকুয়া উপজেলায় ৫ হাজার ৫শত পরিবার চার কিস্তিতে পাবেন ৬০ কেজি ভাল মানের চাল ও নগদ ৪ হাজার ৫শত টাকা। পেকুয়ায় বিশ্ব খাদ্য কর্মসূচী (ডাব্লিউএফপি) ’র আওতায় পুষ্টি কার্যক্রম কর্মসূচীতে হাই এনার্জি বিস্কুট দেওয়া হচ্ছে। তাই খাদ্য সহায়তা কর্মসূচীতে পেকুয়ায় এই বিস্কুট দেয়া হচ্ছে না।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments