বাড়িআলোকিত টেকনাফকরোনায় বিপাকে টেকনাফের পরিবহণ শ্রমিকরা

করোনায় বিপাকে টেকনাফের পরিবহণ শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদকঃ-

কক্সবাজারের টেকনাফে করোনা ভাইরাস সংক্রমনের প্রভাবে সরকারি নির্দেশনা মেনে বন্ধ রাখা হয়েছে গণপরিবহন। এমন পরিস্থিতিতে দিন আনে দিন খাওয়া পরিবহন শ্রমিকরা পড়েছেন মহা সংকটে। সাহায্য সহযোগীতা নিয়ে মালিকরাও নেই তাদের পাশে। সাধারণ পরিবহন শ্রমিকরা বলছেন গাড়ির চাকা না ঘুরলে তাদের আয় রোজগার হয় না। সরকারি সাহায্যের দিকে তাকিয়ে দিন কাটাচ্ছেন তারা।

স্বাভাবিক সময়ে কল্যাণ তহবিলের নামে শ্রমিক ও মালিক সমিতি প্রতিদিন চাঁদা নিলেও এখন পাঁশে নেই তারা। এ অবস্থায় শ্রমিকরা বলছেন, করোনা হলে আমাদের মারা যেতে হবে না , না খেয়ে আমরা মারা যাব। বছরের পর বছর যে টাকা গুলি দিই এ টাকা গুলি কোথায় এ প্রশ্ন এখন সকল পরিবহণ শ্রমিকদের।

সিএনজি ,রিক্সা,অটো রিক্সা, টমটম,মিনি টমটম ও অন্যান্য পরিবহন শ্রমিক মিলে এ উপজেলায় পরিবহন খাতে শ্রমিক রয়েছে কয়েক হাজার। শ্রমিকদের অভিযোগ, এমন সংকটে তাদের পাশে দাঁড়ানো তো দুরের কথা খোঁজ খবরও নিচ্ছেননা অনেক মালিকরা। এমন পরিস্থিতিতে কেউ কেউ অনাহারেও দিন যাপন করতে হচ্ছে পরিবার নিয়ে।

শনিবার টেকনাফের বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, দু-একটি রিক্সা দাঁড়িয়ে আছে কোন সড়কেই নেই গণপরিবহন। রাস্তায় নেই মানুষের ছোটাছুটি।

আগে যেসব মোড়ে বাসের জটলা লেগে থাকত সেখানে এখন দু-একটি রিক্সা দাঁড়িয়ে আছে। কোনো সড়কেই নেই গণপরিবহন। রাস্তায় নেই মানুষের ছোটাছুটি। জরুরি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কিনতে বের হয়ে কেউ কেউ আবার ফিরে যাচ্ছেন ঘরে। মোড়ে মোড়ে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা।

নাম প্রকাশ না করার শর্তে এক পরিবহণ নেতা বলেন, এত বিপুল পরিমাণ শ্রমিকের পাঁশে বেসরকারিভাবে দাঁড়ানো কষ্টসাধ্য। চেষ্টার কমতি নেই তাদের। এক্ষেত্রে সরকারী সাহায্য সহযোহিতা প্রয়োজন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments