বাড়িআলোকিত টেকনাফকরোনা ভাইরাস মোকাবিলায় প্রস্তুত কক্সবাজার

করোনা ভাইরাস মোকাবিলায় প্রস্তুত কক্সবাজার

শাহ্‌ মুহাম্মদ রুবেল, কক্সবাজার।

করোনা ভাইরাস মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন। এ জন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম। করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটি বিভিন্ন সচেতনতামূলক সভা করছে। জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায়ও সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে করোনা ভাইরাস।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় সম্পর্কে পরিবহন সেক্টরের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় সভা করেছে জেলা প্রশাসন। সভায় পরিবহন সেক্টরের কর্মচারীদের সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিষয়ে সচেতন করা, বাস টার্মিনালসহ সকল গুরুত্বপূর্ণ স্টপেজে করোনা থেকে বাঁচতে করণীয় বিষয়ে মাইকিংয়ের ব্যবস্থা করা, বাসে ভ্রমণকারী যাত্রীদের হাত পরিষ্কারের ব্যবস্থা রাখা, টার্মিনাল বা কাউন্টারের বাসগুলোতে করোনা বিষয়ক সচেতনতার জন্য হটলাইনের নম্বর সম্বলিত পোস্টার লাগানো, যথাসম্ভব ১ মিটার বা ৩ ফুট দূরে থেকে কথাবার্তা বলা ইত্যাদিসহ বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়।

এর ধারাবাহিকতায় করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় সম্পর্কে পর্যটন সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় হোটেল, রেস্তোরা, কিটকট, বিচ বাইকসহ পর্যটন সংশ্লিষ্ট সকল ক্ষেত্র পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, হ্যান্ড স্যানিটাইজার রাখা, হোটেলসমূহে আগত পর্যটকদের ভ্রমণ ইতিহাস লিপিবদ্ধ করা, প্রত্যেক সেক্টরের কর্মচারীদের সচেতন করাসহ বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়।

অপরদিকে, কক্সবাজারে কর্মরত জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংস্থানের প্রতিনিধিগণের সঙ্গে মতবিনিময় করা হয়। এ সময় বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের মাঝে করোনা নিয়ে সচেতনতা তৈরি, স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নে করণীয়, সংস্থাগুলোয় কর্মরত বিদেশি কর্মকর্তাগণের করোনা ভাইরাসের ব্যাপারে সতর্কতাসহ বিভিন্ন বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করা হয়।

আকাশ ও নৌ-পথে কক্সবাজারে আগতদের পরীক্ষায় বিমান ও স্থলবন্দরে করোনা ভাইরাস শনাক্তে থার্মাল স্ক্যানার বসানো হয়েছে। এতে দেশি-বিদেশি সকল যাত্রীকে থার্মাল স্ক্যানারে পরীক্ষা করছেন মেডিকেল টিমের সদস্যরা।
তবে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কাউকে পাওয়া না গেলেও জেলা সদর, রামু ও চকরিয়ায় পৃথকভাবে ১০০ শয্যা প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন। বিলাসবহুল বাসগুলোর যাত্রীদেরও চেকআপের আওতায় আনতে প্রয়োজনে মেডিকেল টিম বাড়ানোর প্রস্তুতি নেওয়া রয়েছে বলেও উল্লেখ করেন ডিসি।

কক্সবাজার বিমানবন্দরের ম্যানেজার একেএম সাইদুজ্জামান জানান, ১৩টি ফ্লাইটে কক্সবাজারে প্রতিদিন হাজারেরও বেশি যাত্রী আসা-যাওয়া করে। এর মধ্যে ৪০ থেকে ৫০ জন থাকে বিদেশি যাত্রী। আকাশ পথে আসা সব যাত্রীকেই থার্মাল স্ক্যানারে পরীক্ষা করা হয়।

অন্যদিকে, টেকনাফ স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মো. আফছার উদ্দিন জানান, টেকনাফ স্থলবন্দর দিয়ে লোকজনের আসা-যাওয়া তেমন নেই। তবে, বিভিন্ন মালামাল ও পণ্য নিয়ে মিয়ানমারের ট্রলারগুলো আসে। মিয়ানমারের সঙ্গে চীনের দীর্ঘ সীমান্ত থাকায় বোটে থাকা মিয়ানমারের লোকজনকে সন্দেহের মাঝে রাখা হয়। তারা বন্দরে নামলে তাদের এবং মালামাল খালাসের জন্য এখানে কাজ করে স্থানীয় শ্রমিকদেরও থার্মাল স্ক্যানারের মাধ্যমে পরীক্ষা করেন মেডিকেল টিমের সদস্যরা। তারা বন্দরে আসা মালামাল নামাতে গিয়ে ট্রলারের লোকজনের সংস্পর্শে আসে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, বিমানে কক্সবাজারে আগত পর্যটক বা পেশাজীবী এবং স্থানীয়দের দেহে করোনা ভাইরাস শনাক্তকরণে কক্সবাজার বিমানবন্দরে স্থাপিত মেডিকেল বোর্ডের কার্যক্রম নিয়মিত নজর করা হচ্ছে। শুধু বিমানে নয় বিলাসবহুল বাসগুলোতেও যাত্রী আসা যাওয়া উল্লেখ করার মতো। তাই বাসগুলোর যাত্রীদেরও পরীক্ষার আওতায় আনা হয়েছে।

সব জায়গায় একযোগে কাজ করতে স্বাস্থ্য বিভাগের সক্ষমতা আরও বৃদ্ধিকরণে ইনফ্রারেড থার্মাল ইন্সট্রামেন্টের সংখ্যা বাড়িয়ে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, থার্মাল স্ক্যানারের সংখ্যা বাড়ানোর পাশাপাশি সচেতনতামূলক প্রচারণা বৃদ্ধি ও হাসপাতালে সেবা নিশ্চিতসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

অপরদিকে, প্রশাসনের পাশাপাশি করোনা ভাইরাস মোকাবিলায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো নানা কার্যক্রম চালাচ্ছে।

বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে আশ্রয় গ্রহণকারী শরণার্থীসহ দেশহীন, জোরপূর্বক বাস্তুচ্যুত জনগোষ্ঠীর অরক্ষিত ও ঝুঁকিতে থাকা স্বাস্থ্য পরিস্থিতিতে জাতিসংঘ গভীর উদ্বেগ প্রকাশ করেছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর অসহায় শরণার্থী ও বাস্তুচ্যুতদের করোনা সংক্রমণের ঝুঁকি মোকাবিলা, প্রতিরোধ ও সামগ্রিক প্রস্তুতির জন্য প্রাথমিক পর্যায়ে ৩৩ মিলিয়ন ডলার আন্তর্জাতিক অর্থ সাহায্যের আবেদন জানিয়েছে।

ইউএনএইচসিআর জানিয়েছে, বিশ্বে বর্তমানে ২০ মিলিয়ন শরণার্থীসহ মোট ৭০ মিলিয়ন দেশহীন, বাস্তুচ্যুত মানুষ রয়েছেন। এর মধ্যে বাংলাদেশের কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে রয়েছেন ১ মিলিয়নের বেশি রোহিঙ্গা শরণার্থী।

জেনেভা থেকে ঐ আন্তর্জাতিক অর্থ সহায়তার আবেদন জানিয়ে ইউএনএইচসিআর প্রধান ফিলিপ্পো গ্রান্ডি জানিয়েছেন, বর্তমানে ৮৪ শতাংশ শরণার্থী ও বাস্তুচ্যুতদের অবস্থান স্বল্প আয়ের অথবা স্বল্প-মধ্যম আয়ের দেশগুলোতে। তিনি বলেন, স্বাস্থ্য সুরক্ষায় বিশ্বের এই অসহায় ঝুঁকিতে থাকা শরণার্থী ও বাস্তুচ্যুতদেরও অধিকার রয়েছে।

এগারো লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী আর দেশি-বিদেশি পর্যটকের সমাগম কক্সবাজারে। তাই সেখানে করোনার ঝুঁকি মোকাবিলায় ব্যাপক প্রস্তুতির কথা বলছে প্রশাসন। এ জন্য বিশেষ পর্যবেক্ষণের আওতায় রাখা হয়েছে রোহিঙ্গা শিবিরগুলোকে।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। এজন্য জেলা প্রশাসন সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করেছে। করোনা ভাইরাসে আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতন হবার পরামর্শ দেন তিনি। গুজব না ছড়িয়ে প্রকৃতি সৃষ্ট এ ভাইরাসকে একসঙ্গে মোকাবিলা করার জন্য আহ্বান জানান তিনি।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments