বাড়িকক্সবাজারকুতুবদিয়াকুতুবদিয়ায় করোনা পরীক্ষায় নেই সাধারণ মানুষের আগ্রহ

কুতুবদিয়ায় করোনা পরীক্ষায় নেই সাধারণ মানুষের আগ্রহ

আবুল কাশেম,কুতুবদিয়া

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলায় সাধারণ মানুষের আগ্রহ নেই করোনা পরীক্ষায়। ফলে করোনা আক্রান্তদের সঙ্গে মিশে একাকার হয়ে যাওয়ায় সাধারণ মানুষেরমধ্যে করোনা ঝুঁকি দিন দিন বাড়ছে। আর গ্রামের মোড়ে মোড়ে বিভিন্নহাট-বাজারে মানুষের সচেতনতা আরো কম। মাস্ক ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন অনেকে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, কুতুবদিয়া উপজেলার ৬টি ইউনিয়নে দুই লাকের বেশি জনসংখ্যার বসবাস। গত বছরের শুরু থেকে  ৮ এপ্রিল পর্যন্ত উপজেলায় মাত্র ৯১৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এতে রোগী শনাক্ত হয়েছেন ৯৭ জন। আর এই উপজেলা করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত কেউ মারা যায়নি।

করোনা টিকার প্রথম ডোজ গ্রহণ করেছে ৪০০২ জন। ৮এপ্রিল দ্বিতীয় ডোজের প্রথম দিনের টিকা গ্রহণ করেছে ৬০। কুতুবদিয়া উপজেলা প্রশাসন ও পুলিশের তৎপরতায় গত বছরের শুরুতে করোনানিয়ন্ত্রনে ছিল। কুতুবদিয়ায় প্রথম করোনা রোগী সনাক্ত হয় গত বছরের ১৫ মে,আর বছরের শেষ আক্রান্ত নভেম্বর মাসের ১৭ তারিখ একজন আক্রান্ত হওয়ার পর সর্বশেষ সনাক্ত হয় ৭এপ্রিল ১ জন, ৮এপ্রিল ২জন, বিগত ৫মাস পর উপজেলায় ৩জন
আক্রান্ত হয়।

বর্তমানে উপজেলার অনেক বাড়িতেই কেউ না কেউ জ্বর-কাশিতে আক্রান্ত। তাদের বেশিরভাগই বিভিন্ন ফার্মেসি থেকে উপসর্গের কথা বলে ওষুধ কিনে সেবন করছেন। আবার কেউ কেউ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে গিয়েও চিকিৎসা নিচ্ছেন। এ অবস্থায় দেশে ফের করোনা আক্রান্তের সংখ্যাও বাড়ছে। এজন্য ১৮ দফা নির্দেশনাও জারি করেছে সরকার। চলছে ৭ দিনের ঢিলেডালা লকডাউন।

এমন ভয়াভহ পরিস্থিতিতে করোনা নমুনা পরীক্ষা করছেন না কেউ। ফলে আক্রান্ত শনাক্ত না হওয়ায় হোম-কোয়ারেন্টাইন নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। মানা হচ্ছে না স্বাস্থ্যবিধিও। এমনকি করোনা আক্রান্তদের সঙ্গে মিশে একাকার হয়ে যাওয়ায় সাধারণ মানুষের মধ্যে করোনা ঝুঁকি বাড়ছে। মাস্ক পড়লেও অনেকেই নাক-মুখের নিচে নামিয়ে রাখছেন। সামাজিক দূরত্ব দূরে ঠেলে গাদাগাদি করে উঠছেন অটো-রিকশাসহ বিভিন্ন যানবাহনে। উপজেলার বিভিন্ন হাট-বাজারে থাকছে লোকে-লোকারণ্য। বিশ্বাসই করতে চান-না করোনা বলে কিছু আছে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.জাহাঙ্গীর আলম চৌধুরী জানান, এ উপজেলায় শুরু থেকেই সাধারণ মানুষের মধ্যে করোনা পরীক্ষা করার আগ্রহ কম। করোনা সংক্রমন রোধে প্রশাসন আবারো কঠোর হয়েছে। প্রতিদিন সচেতনতা বৃদ্ধিসহ নানা রকম কার্যক্রম চলছে উপজেলা প্রশাসনের।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments