বাড়িআলোকিত টেকনাফকুরবানীর ঈদের পূর্ব প্রস্তুতি

কুরবানীর ঈদের পূর্ব প্রস্তুতি

আলোকিত টেকনাফ রিপোর্টঃ-

দেখতে দেখতে বছর ঘুরে আবার সামনে চলে এলো ঈদ-উল-আযহা। তাই আজ আপনাদের সামনে পবিত্র ঈদ-উল-আযহা ও প্রাসঙ্গিক কয়েকটি বিষয় তুলে ধরব। সোমবার (১২ আগস্ট) পবিত্র ঈদুল আজহা। ইতোমধ্যে কুরবানি করার জন্য পশু কিনতে শুরু করেছেন অনেকেই।

কুরবানীর ঈদের প্রস্তুতি হিসেবে দৈনন্দিন জীবনযাত্রায় কিছু বিষয় আগে খেয়াল রাখলে উৎসবকালীন সময়ে কম ঝামেলায় পড়তে হবে।

প্রথমেই খেয়াল করুন গোশত কাটার জন্য ঘরে দা বটি ছুরি আছে কিনা। থাকলে আগে থেকেই ধার দিতে পাঠান। সময় গড়াতেই ভীড় লেগে যাবে কামার পাড়ায়।

ঘরে জীবানু নাশক উপাদান আছে কিনা দেখে নিতে হবে। না থাকলে ব্লিচিং পাউডার ও ক্ষত স্থানে লাগাবার জন্য এন্টিসেপটিক ক্রিম রাখতে হবে পাশে। গোশত কাটার সময়ে ঘরে একটু ঘ্রানের সৃষ্টি হতে পারে। সেক্ষেত্রে পাশে রাখতে হবে এয়ার ফ্রেশনার।

কুরবানী দেয়া পশুর গোশত জমা না রাখাই উত্তম। তারপরেও যদি প্রয়োজন হয় রাখতে পারেন ফ্রিজ করে। বাসায় রেফ্রিজারেটর থাকলে, আগে থেকে দেখে নিতে হবে ঠিকমত ঠান্ডা হয় কিনা। কোন সমস্যা মনে হলে রিপেয়ারিং এ পাঠাতে হবে।

পাশাপাশি মশলা তৈরির ব্লেন্ডারটা ঠিক আছে কিনা সেটাও খেয়াল রাখা আবশ্যক। ঘরে বসেই মেরামত করিয়ে নেয়া যেতে পারে এসব যন্ত্রগুলো।

ঈদের সময় এমনিতেই বিভিন্ন কাজের জন্য পানির প্রয়োজন হয়। তাই বাথরুমে বেসিন আর পানির ট্যাপ ঠিক না থাকলে বাড়তে পারে বিরম্বনা। বিরম্বনা এড়াতে চাইলে এখনই করিয়ে নিন প্ল্যাম্বিংয়ের কাজ।

এ সকল দিক দিয়ে শতর্ক থাকলে ঈদের আনন্দ দ্বিগুণ হয়ে যাবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments