বাড়িআলোকিত টেকনাফকে এই মহিবুল্লাহ? রোহিঙ্গাদের জঙ্গি বানানোর মিশনে তৎপর!

কে এই মহিবুল্লাহ? রোহিঙ্গাদের জঙ্গি বানানোর মিশনে তৎপর!

প্রত্যাবাসনবিরোধী কর্মকান্ডে অর্থ জোগান দিচ্ছে পাকিস্তানি এনজিও। 
রোহিঙ্গা সমাবেশে ভাষণ দিচ্ছে।
প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করে আসছে। 

মোয়াজ্জেমুল হক/এইচএম এরশাদ ॥ রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। রোহিঙ্গা সঙ্কট সৃষ্টি করেছে মিয়ানমার। আর এ রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে এসে মানবিক কারণে আশ্রয় পাওয়ার পর যত ইস্যু তৈরি হচ্ছে এর বলি হচ্ছে বাংলাদেশ। পর পর দু’দফায় রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া আটকে যাওয়ার পর রোহিঙ্গারা নিজেদের শক্তি সঞ্চয় করে প্রত্যাবাসনের বিপরীতে ৫ দফা দাবি উত্থাপন করে তা আদায় না হওয়া পর্যন্ত নিজ দেশে ফিরে না যাওয়ার যে ঘোষণা গত ২২ আগস্ট তাদের মহাসমাবেশ থেকে দিয়েছে, এর নেপথ্যে দেশী-বিদেশী নানা ষড়যন্ত্রের আলামত মিলছে। এই ষড়যন্ত্র থেকে উত্তরণে সরকারকে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে বিভিন্ন সূত্রে ইঙ্গিত দেয়া হয়েছে।

সূত্র জানায়, প্রথমত রোহিঙ্গারা দিনে-রাতে চব্বিশ ঘণ্টায় মাত্র আটঘণ্টা থাকছে সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যবেক্ষণে ও নিয়ন্ত্রণে। অবশিষ্ট ১৬ ঘণ্টা থাকছে সম্পূর্ণ স্বাধীন। বিষয়টি স্পষ্ট করলে দাঁড়ায় প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে থাকে ৩২ আশ্রয় শিবির। বিকেল ৪টার পর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ক্যাম্প অভ্যন্তর থেকে প্রত্যাহার হয়ে আসে। শুধুমাত্র প্রধান সড়কে পুলিশ, র‌্যাবের টহল থাকে। বিকেল ৪টার পর থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত এ ১৬ ঘণ্টা নতুন-পুরাতন মিলিয়ে ১৩ লক্ষাধিক রোহিঙ্গা ক্যাম্প অভ্যন্তরে সম্পূর্ণভাবে থাকে স্বাধীন। এ সময়ে রোহিঙ্গা সন্ত্রাসীরা ষড়যন্ত্রকারীদের পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন অপকর্মে লিপ্ত থাকছে। এ বিষয়টি মূলত রোহিঙ্গাদের দিন দিন বেপরোয়া করে তুলছে বলে সুনির্দিষ্ট অভিযোগ। এছাড়া টানা দু’বছর রোহিঙ্গা ইস্যু নিয়ে সৃষ্ট যত ঝামেলা টানতে গিয়ে প্রশাসনের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীর অনেকে অতিষ্ঠ। আবার অনেকে বিভিন্নভাবে লাভবান। ফলে বিশেষজ্ঞ বিভিন্ন সূত্রে জানানো হয়েছে, রোহিঙ্গা ইস্যুতে প্রশাসনের যেসব স্তরের কর্মকর্তা-কর্মচারী দীর্ঘদিন কর্মে নিয়োজিত তাদের মাঝে বড় ধরনের পরিবর্তন এনে নতুনদের নিয়োগ প্রদান সময়ের দাবি হয়েছে।

প্রশ্ন্ উঠেছে, ২২ আগস্ট যে শোডাউন রোহিঙ্গারা করেছে তার আগাম বার্তা যেখানে জনকণ্ঠসহ বিভিন্ন প্রচার মাধ্যম দিয়েছে সেখানে সরকারী সংস্থাগুলো বিষয়টি না জানার কোন অবকাশ থাকে না। সবচেয়ে বিস্ময়কর ব্যাপারটি উঠে আসছে যে, লাখো রোহিঙ্গার এ সমাবেশ সফল করার জন্য পাকিস্তানভিত্তিক সংস্থা আল খিদমত ফাউন্ডেশন অর্থ যোগান দিয়েছে। আর আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এ্যান্ড হিউম্যান রাইটস নামের সংগঠনের ব্যানারে অনুষ্ঠিত ওই সমাবেশে যে মূল বক্তা মহিবুল্লাহ মূলত আরাকান বিদ্রোহী একজন ক্যাডার। ১৯৯২ সালে যখন রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসে ওই সময়ে এই মহিবুল্øাহও সীমান্ত অতিক্রম করে চলে আসে। ওই সময়ে তার সঙ্গে শতাধিক আরএসও (রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন) ক্যাডারও বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় গ্রহণ করে। এরপর বিভিন্ন সময়ে বিভিন্নভাবে কখনও ক্ষুদ্র, কখনও বড় আকারে রাখাইন থেকে রোহিঙ্গারা নির্যাতিত হয়ে বাংলাদেশে পালিয়ে আসে। সবচেয়ে বড় ঢল নামে ২০১৭ সালের ২৫ আগস্ট রাতের পর। এরপর থেকে এ পর্যন্ত নতুন ও পুরনো এবং আশ্রয় শিবিরে জন্ম নেয়া রোহিঙ্গা শিশুসহ এদের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লক্ষাধিক।

দীর্ঘদিন মিয়ানমার পক্ষ রোহিঙ্গাদের ফিরিয়ে না নেয়ার ব্যাপারে অটল অবস্থানে থাকে। বাংলাদেশ সরকার কূটনৈতিকভাবে বিশ্ব দরবারে বিষয়টি দফায় দফায় উত্থাপনের পর দীর্ঘ সময়ে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি হয়েছে।সর্বশেষ মিয়ানমারের সবচেয়ে বড় বন্ধু চীন সরকারও রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মধ্যস্থতাকারীর ভূমিকায় রয়েছে। ফলে মিয়ানমার প্রত্যাবাসনে রাজি হয়েছে। তবে তা যাচাই-বাছাই সাপেক্ষে। এ ধরনের উদ্যোগ নিয়ে গত বছরের ১৫ নবেম্বর এবং সর্বশেষ গত ২২ আগস্ট দিনক্ষণ ঠিক করেও তা শুরু করা যায়নি। এর নেপথ্যের কারণ হিসেবে উঠে আসল রোহিঙ্গারাই ফিরে যেতে আগ্রহী নয়। ফিরে যাবার প্রশ্নে উত্থাপন করেছে বিভিন্ন দফা, যার মধ্যে সর্বশেষ নাগরিকত্ব প্রদানসহ ৫ দফা রয়েছে। যা মিয়ানমার সরকারের ওপর বর্তায়। অতীতে বিভিন্ন সময়ে রোহিঙ্গাদের বিভিন্ন সংগঠনের পক্ষে রোহিঙ্গা ইস্যুতে কলকাঠি নাড়ছে বলে অভিযোগ থাকলেও এখন দেখা যাচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে প্রধান ভূমিকায় রয়েছে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এ্যান্ড হিউম্যান রাইটস। আর এর মূল নেতৃত্বে রয়েছে রোহিঙ্গা নেতা মহিবুল্লাহ।

কে এই মহিবুল্লাহ ॥ বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী রোহিঙ্গা ক্যাডার মহিবুল্লাহ ১৯৯২ সালে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসে। তখন থেকেই সে রয়েছে টেকনাফ অঞ্চলে। রাখাইন থেকে যত রোহিঙ্গা এসে আশ্রয় নিয়েছে এবং যেসব শিবিরে এরা অবস্থান করছে এগুলোর সর্বত্র যে রোহিঙ্গা সন্ত্রাসীদের আনাগোনা রয়েছে তন্মধ্যে এই মহিবুল্লাহ অন্যতম। এখন বাংলাদেশে রোহিঙ্গা ইস্যুটি এই মহিবুল্লাহর ইশারাতেই চলছে। তার সঙ্গে যুক্ত হয়েছে এদেশীয় ও বিদেশী বিভিন্ন সংগঠন ও এনজিওর নেতিবাচক মনোভাব। অর্থাৎ ষড়যন্ত্র। গত জুলাই মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ১৭ দেশের যে সংখ্যালঘু সম্প্রদায়ের ২৭ প্রতিনিধি সাক্ষাত করে অভিযোগ দেন এই মহিবুল্লাহ তাদের একজন। তখন বাংলাদেশ থেকে হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান ঐক্য পরিষদের ব্যানারে এ্যাডভোকেট প্রিয়া সাহাও ওই সাক্ষাতকার অনুষ্ঠানে থেকে বাংলাদেশ নিয়ে যে নালিশ দেন তা নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। অথচ, একই সময়ে একই অনুষ্ঠানে এই মহিবুল্লাহ ছিলেন এবং রোহিঙ্গা ইস্যুতে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন। কিন্তু বিষয়টি প্রিয়া সাহার মতো প্রচার মাধ্যমে আসেনি। গত ২২ আগস্ট মহাসমাবেশ করে এই মহিবুল্লাহ এখন রোহিঙ্গাদের মধ্যমণিতে পরিণত হয়েছেন।

মহিবুল্লাহর বিদেশ যাওয়া-আসা রহস্যেঘেরা ॥ এ মুহিবুল্লাহ শুধু যুক্তরাষ্ট্র নয়, এদেশে অবস্থান করে বিভিন্ন সময়ে বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে যাওয়া-আসা করে আসছে। অনুরূপভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করতে সে দেশে যাওয়ার বিষয়টিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। কিন্তু প্রশ্ন উঠেছে, এই মহিবুল্লাহও বাংলাদেশে আশ্রিত অন্যান্য রোহিঙ্গার মতো। কিন্তু সে কিভাবে বিভিন্ন দেশে আসা-যাওয়া করছে তা নিয়ে এখনও কোন তথ্য মেলেনি। শুধু তাই নয়, এই মহিবুল্লাহ এত বড় একটি সমাবেশের ডাক দিয়েছে সে বিষয়টিও সরকারের কোন মহলের কি জানা ছিল নাÑ এমন প্রশ্ন বিভিন্ন মহলে ঘুরপাক খাচ্ছে।

সূত্র জানিয়েছে, মহিবুল্লাহসহ পুরনো বহু রোহিঙ্গা নেতা ঘনঘন বিদেশ ভ্রমণ করে থাকে। সেখানে দাতা সংস্থা ছাড়াও আন্তর্জাতিক জঙ্গী সংগঠনের সঙ্গে তাদের যোগাযোগ আছে বলে জানা গেছে। সূত্র জানিয়েছে, মাসখানেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করে নালিশ জানিয়ে এসেছেন এই মহিবুল্লাহ। ১৭টি দেশের ২৭ প্রতিনিধির মধ্যে মহিবুল্লাহ একজন ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গা। এ রোহিঙ্গা নেতা কীভাবে আমেরিকা গেলেন। কোন্ দেশের ঠিকানায় এবং কোথায় পেলেন পাসপোর্ট। যদি পেয়ে থাকে তাহলে তাকে পাসপোর্ট প্রদানে কারা সহযোগিতা করেছে? রোহিঙ্গা সমাবেশে এত ডিজিটাল ব্যানার আসে কেমনে? কারা ছাপিয়ে দেয়? হাতে হাতে মোবাইল এলো কোত্থা থেকে এবং ওইগুলোর সিম পেল কিভাবে? এসব প্রশ্ন ঘুরপাক খাচ্ছে স্থানীয়দের মাঝে। সেই মহিবুল্লাহর নেতৃত্বে রোহিঙ্গাদের মহাসমাবেশ ও উস্কানিমূলক বক্তব্যকে কেন্দ্র করে আলোচনা-সমালেচনা চলছে। তবে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ইতোমধ্যে সাংবাদিকদের কাছে বলেছেন, মহিবুল্লাহ এক্সিট পারমিট অর্ডার নিয়ে আমেরিকায় গেছেন। পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, মহিবুল্লাহকে পাসপোর্ট ছাড়াই ভিসা দেয়া হয়েছে।

জঙ্গী তৎপরতায় জড়িত থাকার অভিযোগ ॥ আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে বেশকিছু প্রশিক্ষিত রোহিঙ্গা আগে থেকেই জঙ্গী তৎপরতায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। এ সুযোগে তাদের জঙ্গীবাদে দীক্ষিত করার জন্য বেশ কিছু সংগঠন কাজ করছে রোহিঙ্গা শিবিরে। দেশী-বিদেশী এনজিওগুলো রোহিঙ্গাদের ব্যবহার করে তাদের রমরমা বাণিজ্য চালিয়ে যাচ্ছে। এসব অপকর্মে রোহিঙ্গা ক্যাম্পকে কেন্দ্র করে দেশী-বিদেশী নানা ষড়যন্ত্রের অভিযোগ উঠে এসেছে। প্রতিটি ক্যাম্প অভ্যন্তরে উচ্ছৃঙ্খল করে তোলা হচ্ছে রোহিঙ্গাদের। আর এসবের নেতৃত্বে রয়েছে রোহিঙ্গা নেতা মহিবুল্লাহসহ কয়েক আরাকান বিদ্রোহী ক্যাডার। ক্যাম্পের বাইরে রয়েছে পুরনো রোহিঙ্গা নেতা মৌলবি ইদ্রিছ, আবদুর রহিম, আয়াছ, জাবের, হাফেজ হাসিম ও শফিকসহ বেশ কিছু আরএসও নেতা। বিদেশী অর্থ সংগ্রহে রয়েছে আবু সিদ্দিক আরমান, মাস্টার আয়ুব ও আবদুর রশিদ।

প্রত্যাবাসন প্রশ্নে রোহিঙ্গাদের না ॥ দফায় দফায় কূটনৈতিক আলোচনার পর মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হলেই উল্টে যায় রোহিঙ্গাদের মেজাজ। তাদের মগজ ধোলাই করে রেখেছে কয়েকটি দেশী-বিদেশী এনজিও। আরাকান ‘রোহিঙ্গা সোসাইটি ফর পিস এ্যান্ড হিউম্যান রাইটস’ নামের রোহিঙ্গা সংগঠনের ব্যানারে রবিবার কুতুপালং ক্যাম্পে জমায়েত করা হয় লাখো রোহিঙ্গাকে। আর রোহিঙ্গাদের মহাসমাবেশ আয়োজনের পেছনে আরএসও ক্যাডারদের মাধ্যমে অর্থ জোগান দিয়েছে পাকিস্তানভিত্তিক সংস্থা আল খিদমত ফাউন্ডেশন। এ তথ্য এখন কক্সবাজারের প্রশাসনের বিভিন্ন স্তরে রয়েছে। তাদের অর্থায়নেই ডিজিটাল ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড, লিফলেট, মাইক ও টি-শার্টসহ যাবতীয় ব্যয়ভার বহন করা হয়েছে। রোহিঙ্গাদের ওই সংগঠনটির চেয়ারম্যান মহিবুল্লাহ সমাবেশে বক্তব্যকালে একপর্যায়ে জোর করে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর পরিণাম ভাল হবে না বলে হুমকিও দিয়েছে। দেশী-বিদেশী এনজিও কর্মকর্তাদের পাশে নিয়ে ওই রোহিঙ্গা নেতা মহিবুল্লাহ প্রত্যাবাসনে রোহিঙ্গাদের অনাগ্রহী করে গড়ে তুলতে কলকাটি নাড়ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। কেননা রোহিঙ্গা সমস্যা জিইয়ে রাখতে পারলে ষড়যন্ত্রকারী এবং স্বার্থান্বেষী মহলগুলোরই লাভ।

মুক্তিযোদ্ধা সংসদের বিস্ময় ॥ রোহিঙ্গা ক্যাম্পের সমাবেশ সম্পর্কে পর্যালোচনার জন্য মুক্তিযোদ্ধা সংসদ কক্সবাজার জেলা ইউনিট কমান্ডের আহ্বানে এক সভা বিজয় সরণির মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাত ৮টায় সাবেক জেলা কমান্ডার নুরুল আবছারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কামাল হোসেন চৌধুরী, সাবেক জেলা কমান্ডার মোঃ শাহজাহান, মুক্তিযোদ্ধা জালাল আহমদ, মুক্তিযোদ্ধা যথাক্রমে মফিজুর রহমান, আলতাফ হোসেন, আবু তাহের, মাসুদ কুতুবী, সুনীল বড়ুয়া, সাংবাদিক মুহাম্মদ আলী জিন্নাত ও জেলা জাসদ নেতা মোহাম্মদ হোসেন মাসু প্রমুখ। সভায় গত ২৫ আগস্ট রোহিঙ্গা ক্যাম্পে অনুষ্ঠিত সমাবেশ সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা করতে গিয়ে বক্তারা বলেন, রোহিঙ্গা নির্যাতন ও বাস্তুচ্যুতির ২য় বর্ষপূর্তি উপলক্ষে এই সমাবেশ অনুষ্ঠিত হলেও প্রকৃত উদ্দেশ্য সম্পর্কে আমাদের মনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ ঘটনা নিয়ে বিস্মিত সকলে। সমাবেশে বক্তারা বাংলাদেশ সরকারকে উদ্দেশ করে যে সব দাবি দাওয়া উত্থাপন করেছে, তাতে প্রকৃতপক্ষে বাংলাদেশ সরকারের করণীয় খুবই সীমিত। এ ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকাই মুখ্য। সব জেনে শুনে সমাবেশ থেকে বাংলাদেশ সরকারের ওপর প্রচ- অনৈতিক চাপ সৃষ্টির প্রচেষ্টা চালানো হয়েছে। কক্সবাজার জেলার সর্বস্তরের মানুষ রোহিঙ্গা জনগোষ্ঠীর চাপে রুদ্ধশ্বাস অবস্থায় আছে। নিজেদের স্বার্থসিদ্ধির জন্য রোহিঙ্গা উপস্থিতি দীর্ঘায়িত করার জন্য কিছু সংস্থা ও ব্যক্তি অন্তর্ঘাতমূলক কর্মতৎপরতা চালাচ্ছে। বিশেষ করে উক্ত সমাবেশে ব্যাপক সংখ্যক ডিজিটাল ব্যানার, টি-শার্ট, মেগাফোন, টুপি, পোস্টার, ছাতা সরবরাহ করার পেছনে কারা অর্থ জোগান দিয়েছে, তা অনুসন্ধান করে খুঁজে বের করে তাদের আইনের আওতায় আনার দাবি জানানো হয়।

এক সপ্তাহের মধ্যে অনুসন্ধান ও পদক্ষেপ গ্রহণ করতে হবে মর্মে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। অন্যথায় এক সপ্তাহ পর কঠোর কর্মসূচী গ্রহণ করা ছাড়াও গণ আদালতে দায়ী সংস্থা ও ব্যক্তিদের বিচারের পদক্ষেপ গ্রহণ করা হবে।

বিশ্লেষকরা বলেন, এনজিও কর্মকর্তা হিসেবে কিছু কিছু দেশের গোয়েন্দা সংস্থার এজেন্ট এখানে আছে ছদ্মবেশে, যাদের উদ্দেশ্য রোহিঙ্গা প্রত্যাবাসন না তাদের উদ্দেশ্য বাংলাদেশের অভ্যন্তরে রোহিঙ্গা দিয়ে গোলযোগ তৈরি করে উদ্ভূত পরিস্থিতিতে ফায়দা লুটা। বাংলাদেশের ভূখ-ে তাদের শিকড় গাড়া। এইক্ষেত্রে ওইসব এনজিও কর্মীগুলোর পেছনে খুব ভালভাবেই নজর দেয়া উচিত। আর ওই এনজিওদের কার্যক্রম আরও সীমাবদ্ধ করে দেয়া উচিত। তারা যা সাহায্য করতে চায়, তা বাংলাদেশ সরকারের কোষাগারে জমা দিক। ওইসব কর্মকর্তাদের সরাসরি রোহিঙ্গাদের কাছে যাওয়া সীমিত করা হোক। আর পুরো রোহিঙ্গা ক্যাম্পে মোবাইল নেটওয়ার্ক জ্যাম করে দেয়া হোক যেন কেউ মোবাইল ফোন ব্যবহার করতে না পারে। যেসব কোম্পানির সিম রোহিঙ্গাদের হাতে ওইসব কোম্পানিগুলোকে জরিমানা করাসহ লাইসেন্স বাতিলের মতো শাস্তি প্রদান করা দরকার হয়ে পড়েছে।

৮ লক্ষাধিক রোহিঙ্গার হাতে মোবাইল সিম ॥ পালিয়ে আসা ৮ লক্ষাধিক রোহিঙ্গার হাতে রয়েছে বাংলাদেশী বিভিন্ন কোম্পানির মোবাইল সিম কার্ড। উখিয়া টেকনাফের বিভিন্ন মোবাইল অপারেটরের যে টাওয়ার রয়েছে সেখান থেকে মিয়ানমারের সুদূর মংডু পর্যন্ত এর নেটওয়ার্ক বিস্তৃত থাকছে। ফলে রাখাইন রাজ্যে থাকা রোহিঙ্গাদের হাতেও বাংলাদেশের মোবাইল কোম্পানিগুলোর সিম ব্যবহৃত হচ্ছে। এতে করে নিমিষেই এপার-ওপারের সব খবর তারা পেয়ে যাচ্ছে। এ ইস্যুটি ২০১৭ সালে রোহিঙ্গারা পালিয়ে আসার পর ব্যাপক রূপ নিলে ওই সময়ে বিভিন্ন প্রচার মাধ্যমে ওঠে আসে। কিন্তু সরকারের সংশ্লিষ্ট মহল এ বিষয়টি গুরুত্বসহকারে নজরে না নেয়ায় এখন বিষয়টি বাংলাদেশের জন্য বড় ধরনের ক্ষতি ডেকে আনছে বলে অভিযোগ উঠেছে এবং সেটাই সত্য।

রোহিঙ্গাদের মোবাইল সিম নিয়ন্ত্রণের সিদ্ধান্ত ॥ রোহিঙ্গাদের ব্যবহৃত মোবাইল সিম নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। উখিয়া আইনশৃঙ্খলা কমিটির সভায় উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, রোহিঙ্গারা এত সিম পেল কিভাবে, তা ক্ষতিয়ে দেখা হবে। যে মোবাইল কোম্পানি রোহিঙ্গাদের অবৈধভাবে সিম সরবরাহ করেছে ওই কোম্পানির বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments