বাড়িআলোকিত টেকনাফগরু ব্যবসার নামে প্রদীপের শতকোটি টাকা পাচার!

গরু ব্যবসার নামে প্রদীপের শতকোটি টাকা পাচার!

সময়ের আলো

মেজর (অব.) সিনহা মো. রাশেদ হত্যা মামলায় কারাগারে থাকা বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশ কোটি কোটি টাকা বিদেশে পাচার করেছে। পাশাপাশি সময়মতো পাচার করতে না পারায় বিভিন্নজনের কাছেও প্রদীপের কোটি কোটি রয়ে গেছে বলে তথ্য পাওয়া গেছে। এখন মানুষের হাতে হাতে থাকা এসব টাকা উদ্ধারের জন্য নীরবে তৎপরতা চালাচ্ছে প্রদীপের স্ত্রী চুমকির প্রতিনিধি বা তার স্বজনরা।

গত কয়েকদিন ধরে আত্মগোপনে থাকা প্রদীপের স্ত্রী চুমকি ও প্রদীপের বিশ^স্ত কয়েকজন প্রতিনিধি কক্সবাজার অবস্থান করে টেকনাফের দুই গরু ব্যবসায়ীর কাছ থেকে ২০ কোটি টাকা উদ্ধারের তৎপরতা চালাচ্ছে বলে খবর বেরিয়ে আসছে। এ দুই ব্যবসায়ী হলোÑ টেকনাফ সদর ইউনিয়ন পরিষদের মেম্বার আবু ছৈয়দ ও সাবরাং ইউনিয়ন পরিষদের মো. শরিফ মেম্বার প্রকাশ শরিফ বলি বলে নিশ্চিত করেছে স্থানীয়রা। দুজনই দক্ষিণ চট্টগ্রামের নাম করা গরু ব্যবসায়ী। আবু ছৈয়দ ও শরিফ বলি টেকনাফের বেশিরভাগ মানুষের কাছে ওসি প্রদীপের ব্যবসায়িক পার্টনার ও টাকা পাচারের মেশিন হিসেবে পরিচিত। অভিযোগ উঠেছে আবু ছৈয়দ ও মো. শরিফ টেকনাফ থেকে প্রদীপের শত কোটি টাকা পাচার করতে মাধ্যম হিসেবে কাজ করছে। বিনিময়ে তারাও কোটি কোটি টাকা আয় করছে। ধারণা করা হচ্ছে, পাচারের জন্য দেওয়া প্রদীপের ২০ কোটি টাকা তারা দুজনই আত্মসাৎ করছে।

সূত্রে জানা গেছে, প্রদীপ টেকনাফে থাকাকালীন ক্রসফায়ার বাণিজ্য ও বিভিন্ন পন্থায় অবৈধভাবে আয় করা কোটি কোটি টাকা আবু ছৈয়দ ও শরিফের কাছে দিত। এসব টাকা পাচারের স্বার্থে ছৈয়দ ও শরিফ নিয়মিত মিয়ানমার থেকে বাছাই করা বড় সাইজের শত শত গরু আমদানি করত। পরে এসব গরু ট্রাকে করে চট্টগ্রামের বিভিন্ন স্থানে নিয়ে গিয়ে বিক্রি করত। পরে গরু বিক্রির টাকা প্রদীপের প্রতিনিধির হাতে টাকা হস্তান্তর করত এ দুই ব্যবসায়ী। এভাবে টাকা পাচারের জন্য প্রতি সপ্তাহে অন্ততপক্ষে ৫শ গরু চট্টগ্রামে নিয়ে পানির দামে বিক্রি করা হতো বলে জানা গেছে।

মো. রাহাতসহ কয়েকজন জানান, টেকনাফের আবু ছৈয়দ ও শরিফ গরু ব্যবসার নামে প্রদীপের কোটি কোটি টাকা কারও কারও মতে শত শত কোটি টাকা পাচার করছে। তাই তাদের কাছে প্রদীপের টাকা থাকবেÑ এটা অস্বাভাবিক কিছু নয়। হয়তো এসব টাকার জন্যই এ দুজনকে খুঁজছেন প্রদীপের স্বজনরা।

টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল বশর বলেন, টেকনাফের আবু ছৈয়দ মেম্বার ও শরিফ মেম্বার প্রকাশ শরিফ বলিকে জিজ্ঞাসাবাদ করলে ওসি প্রদীপের শত শত কোটি টাকার সন্ধান পাবে দুদক। তার দাবি, এ দুজন বিশেষ করে আবু ছৈয়দ মেম্বার গরু ব্যবসার নামে প্রদীপের কাছে কমপক্ষে ১০০ কোটি টাকা চট্টগ্রামে প্রদীপের প্রতিনিধির হাতে পৌঁছে দিয়েছে।

দুর্নীতি দমন কমিশন দুদকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এর মধ্যে কয়েকদিন আগে টেকনাফের দুই গরু ব্যবসায়ীর মাধ্যমে প্রদীপের শত কোটি টাকার পাচারের তথ্য তিনি জেনেছেন। বিষয়টি খতিয়ে দেখা হবে। স্থানীয়রা জানান, সিনহা হত্যাকাণ্ডের জেরে প্রদীপ আত্মসমর্পণ করে কারাগারে গেলে আবু ছৈয়দ ও শরিফ বলি কিছুদিন আত্মগোপনে থাকলেও বর্তমানে তারা এলাকায় ফিরেছে। এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত গরু ব্যবসায়ী আবু ছৈয়দ মেম্বার সব অভিযোগ অস্বীকার করে বলেন, আমি এ ধরনের কোনো কাজে জড়িত ছিলাম না। তাই প্রদীপের পাঁচ টাকাও আমি আত্মসাৎ করিনি। একইভাবে প্রদীপের টাকা পাচারের তথ্য অস্বীকার করেছেন মো. শরিফ মেম্বারও।

সুত্রঃ সময়ের আলো

RELATED ARTICLES

Most Popular

Recent Comments