বাড়িকক্সবাজারঘূর্ণীঝড় ফণি’র আঘাতে রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

ঘূর্ণীঝড় ফণি’র আঘাতে রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

ওয়াহিদুর রহমান রুবেল, কক্সবাজার….

ঘূর্ণীঝড় ফণি’র আঘাতে রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। বিশেষ করে ক্যাম্পের অভ্যন্তরে অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে উদ্ধার কার্যক্রম চরমভাবে ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানোর জন্য প্রশাসন প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান।
তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলে পাহাড়ী এলাকা হওয়ায় দুর্যোগকালিন সময় যোগাযোগ ব্যবস্থা ভয়ংকর প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। অনেক সময় পাহাড় ধ্বসে অনেক ক্যাম্পে পৌঁছানো ও লোকজন উদ্ধার করা আমাদের জন্য কষ্টকর হতে পারে। তাই আমরা ক্যাম্প ভিত্তিক মসজিদ, মাদ্রসা, পুলিশ ক্যাম্প এবং এনজিও সংস্থার অফিসগুলো আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করবো।
তিনি আরো বলেন, ঘুণীঝড়ে দুর্যোগ মোকাবেলায় প্রতিটি ক্যাম্পে ১০০ জন করে সিপিপি সদস্য রয়েছে। এছাড়া বিভিন্ন এনজিও সংস্থার নিজস্ব ভলেন্টিয়ার রয়েছে। তাদের সাথে যোগ করা হয়েছে প্রশিক্ষিত রোহিঙ্গা যুবকদের।
জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানানো হয়, ঘুর্ণীঝড় মোকাবেলায় জেলা প্রশাসন ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসনের নেতৃত্বে এনজিও সংস্থাগুলো ব্যাপক প্রস্তুতি নিয়েছে। দুর্যোগকালিন সময় শুকনো খাদ্য, পনি ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে টিম গঠণ করা হয়েছে।
অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সমাছুদ্দৌজা জানান, যে কোন দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় আরআরসি প্রস্তুত রয়েছে। দুর্যোগ মোকাবেলায় সিপিপি ও বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকসহ রোহিঙ্গা যুবকদের প্রশিক্ষিত করে তোলা হয়েছে। একই সাথে প্রশিক্ষিত রোহিঙ্গা স্বেচ্ছাসেবকদের প্রস্তুত রাখা হয়েছে।
ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপি) উপ-পরিচালক হাফিজ আহমদ বলেন, কক্সবাজার জেলায় ৬৪৫০ জন স্বেচ্ছাসেবক রয়েছে। দুর্যোগে করণীয় সম্পর্কে তাদের সকলকে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি মহড়া করে বাস্তব শিক্ষা প্রদান করা হয়েছে। রোহিঙ্গা ও স্থানীয়দের সচেতন করতে ৪৫০ টি ইউনিটকে উচ্চ মাত্রার মেগাফোন ও সাইকেল প্রদান করা হয়েছে।
এনজিও সংস্থা অ্যাকশন এইড বাংলাদেশ এর দুর্যোগ ব্যবস্থাপনার ব্যবস্থাপক  আ, ম  নাছির উদ্দিন বলেন, উখিয়া ও টেকনাফ উপজেলায় ৭টি ইউনিয়ন ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি কার্যক্রম চলমান আছে। যে কোন দুর্যোগ পরিস্থিতি জরুরী সাড়াদানের জন্য আপদকালীন তহবিল রয়েছে। এছাড়া নিরাপত্তা ও উদ্ধার কাজে ব্যবহারের জন্য সরঞ্জাম ক্রয় প্রক্রিয়াধীন রয়েছে।
বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির কক্সবাজার জেলা সাধারণ সম্পাদক আবুহেনা মোস্তফা কামাল বলেন, ৪’শতাধিক প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক রয়েছে যারা অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমে বেশ পারদর্শী। তবে উখিয়া ও টেকনাফ উপজেলার স্বেচ্ছাসেবকদের উদ্ধার প্রশিক্ষণের আরো প্রয়োজন রয়েছে।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রবিউল হোসেন, জোরপূর্বক বাস্তুচ্যুত্ত মিয়ানমার নাগরিক অধ্যুষিত এলাকায় সম্ভাব্য দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে। ইতিমধ্যে স্বেচ্ছাসেবকদের বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালার মাধ্যমে সচেতন করা হয়েছে। কিন্তু বড় ধরনের দুর্যোগ হলে জরুরী উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য যথেষ্ট পরিমাণ উদ্ধার সরঞ্জাম না থাকলেও জনবলের সংকট নেই বলে দাবি করেছেন তিনি।
উপকূলীয় এলাকা হওয়ায় প্রশাসন সব সময় ঘূর্ণীঝড় মোকাবেলায় প্রস্তুত রয়েছে জানিয়েছে তিনি আরো বলেন, ক্যাম্প ও স্থানীয়দের জন্য ৯৯০ জন ভলেন্টিয়ার ও ৬৬ টি ইউনিট রয়েছে। সাথে ক্যাম্প ভিত্তিক ভলেন্টিয়ার রয়েছে বলেও জানান তিনি।
উল্লেখ্য,  বৃহস্পতিবার সকালে ঘূর্ণিঝড় ফণি কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১ হাজার ২৫ কিমি ও চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৬৫ কিমি, মংলা বন্দর থেকে ৯১৫ কিমি এবং পায়রা বন্দর থেকে ৯২৫ কিমি দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরো ঘণিভূত হয়ে ৩ মে সন্ধ্যা নাগাদ খুলনা ও ততসংলগ্ন উপকূলীয় এলাকা অতিক্রম করতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে।
RELATED ARTICLES

Most Popular

Recent Comments