বাড়িকক্সবাজারচকরিয়াচকরিয়ায় এমপি জাফর আলমের প্রচেষ্টায় জেলায় তৃতীয় পিসিআর ল্যাব স্থাপন

চকরিয়ায় এমপি জাফর আলমের প্রচেষ্টায় জেলায় তৃতীয় পিসিআর ল্যাব স্থাপন

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের চকরিয়ার মালুমঘাট খ্রিষ্টান মেমোরিয়াল হাসপাতালে করোনার স্যাম্পল টেস্টের পিসিআর ল্যাব স্থাপনের জন্য স্থানীয় সরকার বিভাগ অর্ধকোটি টাকা বরাদ্ধ দিয়েছে। এটি হবে জেলার করোনা ভাইরাসের স্যাম্পল টেস্টের তৃতীয় পিসিআর (পলিমারি চেইন রি-এ্যাকশন) মেশিন।

করোনা সংক্রমণ প্রতিরোধে কক্সবাজার জেলার সমন্বয়কারী, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাফর আলম ও কক্সবাজার জেলা প্রশাসনের নিজস্ব উদ্যোগে এই তৃতীয় পিসিআর ল্যাব মেশিনটি স্থাপন করা হচ্ছে বলে জানা গেছে ।

পরে কক্সবাজারের করোনার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ডুলাহাজারার মালুমঘাট খ্রিষ্টান মেমোরিয়াল হাসপাতালে করোনার স্যাম্পল টেস্টের পিসিআর ল্যাব স্থাপনে সহায়তায় ৫০ লক্ষ টাকা বরাদ্ধ দেন।

মালুমঘাট খ্রিষ্টান মেমোরিয়াল হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপন ও স্থানীয় সরকার বিভাগ থেকে ৫০লক্ষ টাকা বরাদ্ধের বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক ও জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সভাপতি মোঃ কামাল হোসেন।

চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা  গেছে, চকরিয়ায় এই পর্যন্ত ১৮৯জন করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে বাড়িতে ও হাসপাতালের আইসোলেশনে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১১৯জন এবং মারা গেছেন ২ জন। গতমসের  ২৩ তারিখ থেকে ৩৬৬টা নতুন সম্ভাব্য রোগীর স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষার জন্য কক্সবাজার মেডিকেল কলেজে পাঠানো হয় যার রিপোর্ট এখনও পাওয়া যায়নি।

এদের মধ্যে হাসপাতালের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীসহ  চকরিয়া উপজেলার অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির নমুনাও রয়েছে। কক্সবাজার মেডিকেল কলেজে অত্র জেলার ৮ উপজেলার নমুনাসহ বান্দরবান ও চট্টগ্রাম এর বেশ কয়েকটি উপজেলা ও রোহিঙ্গা এর নমুনা পরীক্ষা করা হয়। এ কারণে ল্যাবে অনেক নমুনা পরীক্ষার অপেক্ষায় জমে আছে।

চকরিয়া উপজেলার ৩৮ জন রোগী হাসপাতালে চিকিৎসায় সুস্থ হয়েছেন। ৭৪ জন রোগী বাসায় চিকিৎসার পর সুস্থ হয়েছে। অন্যান্য উপজেলার (পেকুয়া-কুতুবদিয়া) ৩১ জন রোগী চকরিয়া সরকারী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। 

সচেতন মহলের ধারণা, মালুমঘাট খ্রিষ্টান মেমোরিয়াল হাসপাতালে করোনার স্যাম্পল টেস্টের পিসিআর ল্যাব স্থাপন হবে। এটি বাস্তবায়ন হলে সবার জন্য মঙ্গলজনক এবং দ্রুত করোনা চিকিৎসার পরিধি সহায়ক হবে। 

চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম বলেন, ‘দিনদিন বেড়েই চলছে করোনা আক্রান্ত রোগী কিন্তু স্যাম্পল সংগ্রহ হলে ও রিপোর্ট মিলছেনা সহজেই জেলায় একটি মাত্র পিসিআর ল্যাবের কারণে । এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলে মালুমঘাট খ্রিষ্টান মেমোরিয়াল হাসপাতালে করোনার স্যাম্পল টেস্টের পিসিআর ল্যাব স্থাপনের জন্য স্থানীয় সরকার বিভাগ অর্ধকোটি টাকা বরাদ্ধ দেন। ’

তিনি আরো বলেন, ‘মহেশখালী, চকরিয়া, পেকুয়া ও কুতুবদিয়া উপজেলার করোনা আক্রান্ত রোগী নিয়ে চকরিয়া ডেডিকেটেড করোনা হাসপাতালটি পরিচালিত হচ্ছে।তাছাড়া চকরিয়া উপজেলা করোনা রোগী আক্রান্তের সংখ্যার দিক থেকে জেলায় দ্বিতীয় স্থানে রয়েছে। তাই জনস্বার্থ বিবেচনা করে মালুমঘাট খৃষ্টান মেমোরিয়াল হাসপাতালকে করোনা ভাইরাসের স্যাম্পল টেস্টের একটি পিসিআর (পলিমারি চেইন রি-এ্যাকশন) ল্যাব স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

RELATED ARTICLES

Most Popular

Recent Comments