বাড়িআলোকিত টেকনাফচকরিয়ায় করোনা মহামারীতেও ব্যবসা প্রতিষ্ঠানে দু’দফায় হামলা, ভাংচুর ও লুটপাট

চকরিয়ায় করোনা মহামারীতেও ব্যবসা প্রতিষ্ঠানে দু’দফায় হামলা, ভাংচুর ও লুটপাট

নিজস্ব প্রতিবেদকঃ-

দেশের অন্যান্য স্থানের মত কক্সবাজারের চকরিয়ায় করোনা মহামারী ব্যাপক আঘাত হেঁনেছে। চলছে লকডাউন। এ নিয়ে জনগন খুবই আতংক আর হতাশার মধ্যে রয়েছে। এ করোনা পরিস্থিতিতে ফাসিয়াখালী ইউনিয়নের ১নং ওয়ার্ড হাজিয়ান এলাকার নুরুল আবছার নামের এক ব্যবসায়ীর বাবা হাজী ইদ্রিস আহমদের ছেলে মৃত্যুর শোক না কাটতেই ব্যবসা প্রতিষ্ঠানে দফায় দফায় হামলা, ভাংচুর, লুটপাটসহ ধ্বংস লীলা চালানো হয়েছে। থানায় অভিযোগ করায় আরো ক্ষুদ্ধ হয়ে দ্বিতীয় দফায়ও ভাংচুর চালানো হয়। গত ৪ মে ও ২৩ এপ্রিল পৃথক এ হামলার ঘটনা ঘটে। এনিয়ে পরো এলাকায় আতংক বিরাজ করছে।

অভিযোগে জানা গেছে, ফাসিয়াখালী ইউনিয়নের ১নং ওয়ার্ড হাজিয়ান এলাকার মরহুম হাজী ইদ্রিস আহমদের ছেলে নুরুল আবছার ফার্নিচার ব্যবসা করে আসছে। তার ব্যবসার উন্নতি সহ্য করতে না পেরে তাকে ব্যবসা প্রতিষ্ঠান থেকে উচ্ছেদ করার জন্য বার বার প্রচেষ্টা চালিয়ে আসছিল স্থানীয় একটি ভুমিগ্রাসী চক্র । এবিষয়ে চকরিয়া পৌরসভা ৮নং ওয়ার্ড কোচপাড়ার ভুমিদস্যু ইয়াকুব মিস্ত্রির ছেলে বশির আহম্মদের বিরুদ্ধে স্থানীয় মেম্বার ও চেয়ারম্যানে কাছে নালিশও করা হয়।

এদিকে, গত ২২ এপ্রিল ওই নুরুল আবছারের বাবা হাজী ইদ্রিস আহম্মদ মারা যান। পিতার মৃত্যুর পর পরিবারের সদস্যরা শোকসন্তপ্ত অবস্থায় রয়েছে। আর করোনা পরিস্থিতিতে সবখানে লকডাউন চলছে। করোনায় লকডাউন, বাবার মৃত্যুর শোকের সুযোগে আর রাতের আঁধারকে পুঁজি করে গত ২৩ এপ্রিল রাতের আধাঁরে কাকারা ইউনিয়নের ৩ নং ওয়ার্ড লোটনী এলাকার জনৈক সেলিমের দোকানের সামনে নুরুল আবছারের ফার্নিচার দোকানে একদল সশস্ত্র দুবৃত্ত ব্যাপক ভাঙচুর ও ফার্নিচার সামগ্রী লুট করে নিয়ে যায়।

এঘটনায় নেতৃত্ব দেন চকরিয়া পৌরসভা ৮নং ওয়ার্ড কোচ পাড়ার ভুমিদস্যু ইয়াকুব মিস্ত্রির ছেলে বশির আহম্মদ।
এনিয়ে স্হানীয় মেম্বার-চেয়ারম্যনকে অবহিত করা হয় এবং ২৪ এপ্রিল ক্ষতিগ্রস্ত নুরুল আবছার বাদী হয়ে চকরিয়া থানায় দুবৃত্তদের বিরুদ্ধে এজাহার দায়ের করেন।

এতে অভিযুক্ত করা হয়েছে, পৌরসভা ৮নং ওয়ার্ড কোচপাড়ার ভুমিদস্যু ইয়াকুব মিস্ত্রির ছেলে বশির আহম্মদ,
তার ছেলে পারভেজ ও মো: ছাইয়েদ সহ তাদের সহযোগী অস্ত্রধারী ১০/১২ জন দুবৃত্তকে।

এদিকে, ক্ষতি গ্রস্থ নুরুল আবছার জানান, করোনা মহামারীর কারনে চকরিয়া থানার ওসি উক্ত সন্ত্রাসীদের বিরুদ্ধে কোনরূপ প্রতিক্রিয়া নিতে বিলম্ব হওয়ায় সন্ত্রাসীরা বে-আইনি কর্মকাণ্ড বহাল রাখেন।
অপরদিকে, চকরিয়া থানা পুলিশ কতৃক পদক্ষেপ নিতে বিলম্ব হওয়ার কারণে হামলা ও লুটপাটকারীরা আরো বেপরোয়া হয়ে উঠেন।

এরই ধারাবাহিকতায় গত ৪ মে রাত সাড়ে ১২টার দিকে ফরিদ আহম্মদের নেতৃত্বে দ্বিতীয় দফায় হামলা, ভাংচুর, দোকানের গ্রীল কেটে নিয়ে যাওয়ার চেষ্টা করলে দোকান মালিক নুরুল আছারসহ আত্মীয় স্বজন ও তৎক্ষনিক ঘটনাস্থলে আশেপাশের লোকজন এগিয়ে আসলে দুবৃত্তরা পালিয়ে যায়।
এঘটনা নিয়ে পুরো এলাকা বাসীর মাঝে চাপা ক্ষোভের পাশাপাশি আতংকও বিরাজ করছে।

এব্যাপারে চকরিয়া থানার ওসি হাবিবুর রহমানের বক্তব্য নেওয়ার জন্য সরকারী নাম্বারে একাধিক বার ফোন করার পরেও রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চকরিয়ায় সাম্প্রতিক সময়ে হামলা, লুটপাট, ডাকাতি, হত্যা, দখল বেদখলের ঘটনা ঘটছে। দিনদিন আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির কারণে মানুষের জানমালের নিরাপত্তা নিয়ে চরম উদ্বিগ্ন হয়ে পড়েছে। করোনা পরিস্থিতিতে পুলিশ প্রশাসনের নির্লিপ্ততা আর তড়িৎ পদক্ষেপ না নেওয়ায় অপরাধীরা দিনদিন বেপরোয়া হয়ে পড়ছে বলে অভিযোগ।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments