বাড়িকক্সবাজারচকরিয়া সিটি হাসপাতালকে ডেডিকেটেড করোনা হাসপাতাল হিসেবে ঘোষণা

চকরিয়া সিটি হাসপাতালকে ডেডিকেটেড করোনা হাসপাতাল হিসেবে ঘোষণা

 নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের চকরিয়ায় করোনা রোগীদের আইসোলেশনে রেখে চিকিৎসাসেবা দেয়ার জন্য অধিগ্রহণ করা হয়েছে সিটি হাসপাতালকে। বেসরকারী এই হাসপাতালকেই বর্ধিত করা হচ্ছে করোনা চিকিৎসার আইসোলেশন সেন্টার হিসেবে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনে ৫০ শয্যার আইসোলেশন ইউনিট স্থাপন করা হলেও তা রোগীতে ভরপূর হয়ে পড়ায় বর্ধিতাংশ হিসেবে বেসরকারি সিটি হাসপাতালকে ডেডিকেটেড করোনা হাসপাতাল হিসেবে আজ বৃহস্পতিবার থেকে ঘোষণা করা হয়েছে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে।

এর আগে বুধবার চকরিয়া ও পেকুয়া উপজেলায় কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে অনলাইন প্লাটফর্মে এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও কক্সবাজারের করোনা প্রতিরোধে গঠিত সমন্বয়ক কমিটির প্রধান হেলালুদ্দীন আহমদ।

সভায় কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম কক্সবাজারে করোনা পরীক্ষার সামর্থ্য বৃদ্ধিকরণের লক্ষ্যে চকরিয়ার মালুমঘাট মেমোরিয়াল খ্রিষ্টান হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপনে আর্থিক সহযোগিতা প্রদান করার আশ্বাস দেন। এছাড়াও চকরিয়া-পেকুয়ায় আইসোলেশন সেন্টার সুবিধা বৃদ্ধির লক্ষ্যে নিজের মালিকানাধীন চকরিয়া সিটি হাসপাতালে ডেডিকেটেড আইসোলেশন ইউনিট প্রস্তুতকরণেও সার্বিক সহযোগিতা প্রদান করার ঘোষণা দেন এমপি জাফর আলম।

চকরিয়া, পেকুয়া, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলার করোনা আক্রান্ত রোগীদের নিয়ে চকরিয়া ডেডিকেটেড করোনা হাসপাতালটি পরিচালিত হচ্ছে। চকরিয়া উপজেলা করোনা রোগী আক্রান্তের সংখ্যার দিক থেকে জেলায় দ্বিতীয় স্থানে রয়েছে। গত ৩ জুন পর্যন্ত চকরিয়া উপজেলায় মোট ১৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন অন্তত ৫ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন প্রায় ৭০ জন।

সভায় কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ, থানার ওসি মো. হাবিবুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজসহ সংশ্লিষ্টরা অনলাইন সভায় অংশগ্রহণ করেন।

সভায় আরও সিদ্ধান্ত হয় করোনার বিস্তার রোধে সকল উপজেলাকে তিনটি জোনে ভাগ করে ম্যাপিং এবং রেড জোন শনাক্তপূর্বক কঠোরভাবে লকডাউন নিশ্চিত করা হবে।

এ ব্যাপারে এমপি জাফর আলম বলেন, ‘চকরিয়া ও পেকুয়াবাসীর করোনা চিকিৎসা নিশ্চিত করতে যা যা করার প্রয়োজন পড়বে তা-ই করা হবে। ইতোমধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ইউনিটে প্রয়োজনীয় গ্যাস সিলিন্ডার, ২৪ ঘন্টা নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে জেনারেটরের ব্যবস্থা, রোগীর বিনোদনের জন্য কয়েকটি এলইডি টিভি প্রদান, বিপুল অংকের
প্রয়োজনীয় ওষুধ সামগ্রী, পিপিইসহ প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জামাদি প্রদান করা হয়েছে।’

তিনি বলেন, ‘ইতোমধ্যে ৫০ শয্যার আইসোলেশন ইউনিট করোনা রোগীতে ভরপূর হয়ে পড়ায় সিটি হাসপাতালকেও আইসোলেশন ইউনিটের বর্ধিতাংশ করা হয়েছে। আজ থেকে সেখানেও রোগী ভর্তি করা হচ্ছে।’

RELATED ARTICLES

Most Popular

Recent Comments