বাড়িবাংলাদেশজাল টাকা ও রুপির ছড়াছড়ি ঈদ বাজারে

জাল টাকা ও রুপির ছড়াছড়ি ঈদ বাজারে

অনলাইন ডেস্কঃ-

ঈদুল আজহা সামনে রেখে বাজারে উড়ছে ভারতীয় রুপি ও বাংলাদেশি টাকার জালনোট। সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে অধিক মুনাফার লোভে এসব জালনোট তৈরি করে ঢাকাসহ সারা দেশে ছড়িয়ে দিচ্ছে শক্তিশালী একটি সিন্ডিকেট। মোটা অঙ্কের টাকা লেনদেন হওয়ায় ঈদের আগে এমনিতেই জালনোট কারবারিদের প্রধান টার্গেট থাকে গরুর হাট। এসবের পাশাপাশি এবার, ঈদের পোশাক ও গরু আমদানি খাতেও জালিয়াত চক্রগুলোর তৎপরতা বেড়েছে বলে জানিয়েছেন দেশের গোয়েন্দারা।

প্রসঙ্গত, জাল রুপির চোরবাজারে প্রথম ব্যক্তি প্রতি এক লাখ রুপির জালনোট তার পরবর্তী ব্যক্তির কাছে ৮-১২ হাজার টাকায় বিক্রি করে। তিনি আবার তৃতীয় ব্যক্তির কাছে ওই নোট বিক্রি করে ১৬ থেকে ২০ হাজার টাকায়। সবশেষ দফায়, এক লাখ রুপির এই নোট বিক্রি হয় ২২ থেকে ২৫ হাজার টাকায়।
অনুসন্ধানে জানা গেছে, আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে আগে শুধু বাংলাদেশি টাকা জাল হয়ে থাকলেও ইদানিং হঠাৎ করেই বেড়ে গেছে জাল ভারতীয় রুপির কারবার। এর কারণ ব্যাখ্যা করে গোয়েন্দারা জানান, গ্রেপ্তার হওয়ার ঝুঁকি এড়াতেই টাকার বদলে ভারতীয় রুপি জাল করার দিকে ঝুঁকে পড়ছে কারবারিরা। বাংলাদেশি টাকা জাল কারবারের সঙ্গে জড়িতদের কেউ পুলিশের হাতে ধরা পড়ার কিছুদিনের মধ্যেই এর মূলহোতাকে
ধরে ফেলে পুলিশ। কিন্তু ভারতীয় রুপি জাল কারবারিতে ধরার পড়ার ঝুঁকি কম। কেননা, জাল রুপি তৈরির পর তা স্থানীয় বাজারে না এসে সিন্ডিকেটের মাধ্যমে সরবরাহ করা যশোর, চাঁপাইনবাবগঞ্জসহ সীমান্ত এলাকায় নিজস্ব লোকজনের কাছে। তাদের হাত ঘুরে সীমান্ত টপকে এটা চলে যায় দেশের বাইরে। এরপর ভারতীয় পুলিশের হাতে জাল রুপির বাহকদের কেউ ধরা পড়লেও বাংলাদেশে থাকা এর মূলহোতারা তখনো থেকে যান নাগালের বাইরে। ফলে গ্রেপ্তার হওয়ার ঝুঁকি থাকে না কোনো। তবে জালিয়াত চক্রের এসব সদস্যরা কখনোই এক জায়গায় ২/৩ মাসের বেশি থাকে না, গ্রেপ্তার এড়াতে ঘনঘন বাসা বদল করে তারা। কিছুদিন আগে রাজধানীর রামপুরা ও যাত্রাবাড়ীতে জাল ভারতীয় রুপির কারখানার সন্ধানসহ বিপুল পরিমাণ জাল রুপি উদ্ধার করেন গোয়েন্দারা। এই জাল রুপির কারবারের নেতৃত্বে দিচ্ছেন রফিকুল ইসলাম খশরু নামের এক ব্যক্তি।
ঢাকা গোয়েন্দা পুলিশের (ডিবি-উত্তর) সহকারী পুলিশ কমিশনার (এসি) সুমন কান্তি চৌধুরী জানান, আমরা এখন পর্যন্ত যাদের ধরেছি তারা কেউ নতুন করে জাল টাকা তৈরিতে আসেনি। আগেও তারা জাল টাকা তৈরির সঙ্গে জড়িত ছিল এবং একাধিকবার পুলিশের হাতে গ্রেপ্তারও হয়েছিল। পরে তারা জামিনে বেরিয়ে আবারো একই অপরাধে জড়িয়ে পড়েছে। আগে যারা জাল টাকা তৈরি করত এখন তারা জড়িয়ে পড়ছে জাল ভারতীয় রুপি তৈরিতে। এর সঙ্গে আন্তর্জাতিক নেটওয়ার্ক জড়িত কিনা, জানতে চাইলে তিনি বলেন, সেটা এখনো আমরা নিশ্চিত না। তবে গ্রেপ্তারদের কাছ থেকে আমরা জানতে পেরেছি, তারা সীমান্তবর্তী যে পার্টির কাছে জাল রুপি সরবরাহ করে তাদের সঙ্গে হয়ত যোগাযোগ থাকতে পারে। সীমান্ত এলাকায় যারা জাল রুপি বেচাকেনার সঙ্গে জড়িত তাদেরও আমরা আইনের আওতায় আনব। তখন নিশ্চিত হওয়া যাবে এর সঙ্গে আন্তর্জাতিক নেটওয়ার্ক জড়িত কিনা। কীভাবে জাল টাকা বা রুপি তৈরি হয় সে বিষয়ে তিনি আরো বলেন, জাল টাকা বা রুপি তৈরির জন্য চক্রের সদস্যরা প্রথমে বিশেষ ধরনের কাগজ সংগ্রহ করে। পরে সিকিউরিটি সিলে ফয়েল পেপার দিয়ে নিরাপত্তা সুতা বসায়। এরপর বঙ্গবন্ধুর ছবি কিংবা মহাত্মা গান্ধীর ছবির জলছাপ দেয়ার জন্য স্ত্রিনপ্রিন্ট প্রযুক্তি কাজে লাগায়। জাল রুপির ক্ষেত্রে সিকিউরিটি সিলে ‘ন্যাশনাল রির্জাভ ব্যাংক অব ইন্ডিয়া’ লেখা হয়। ওরকম একটা ফয়েল-সিল সম্প্রতি পেয়েছি আমরা যেটি বাংলাদেশেই বানানো।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments